scorecardresearch
 

Side Effects Of Drinking Milk Before Sleeping At Night : রাতে ঘুমের আগে দুধ খান? সাবধান, বিপদ কিন্তু বলে আসে না...

দুধ ক্যালসিয়াম এবং প্রোটিনের একটি দারুণ উৎস। তাই নিয়মিত দুধ পান করলে শরীর ভিটামিন এ এবং ভিটামিন বি পায়। অনেকে আবার রাতে শোওয়ার আগে দুধ খান। কিন্তু রাতে শোওয়ার আগে দুধ খাওয়া কী বাস্তবেই উপকারী? নাকি এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে? চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • দুধে থাকে সব পুষ্টিগুণ
  • শরীরের পক্ষেও খুব উপকারী
  • শোওয়ার আগে খাওয়া ঠিক?

আমরা জানি দুধ সুষম আহার। তাই ছোটবেলা থেকেই আমরা দুধ খাই। অনেকে বড় বয়সেও নিয়মিতভাবে দুধ খান। অনেক বিশেষজ্ঞই মনে করেন দিনে এক থেকে দুই গ্লাস দুধ খেলে শরীরে প্রতিটি পুষ্টি উপাদান সঠিকভাবে পৌঁছায়। কারণ দুধ যেহেতু সুষম খাদ্য, তাই তাতে থাকে সমস্ত প্রয়োজনীয় পুষ্টিগুণ। দুধ ক্যালসিয়াম এবং প্রোটিনের একটি দারুণ উৎস। তাই নিয়মিত দুধ পান করলে শরীর ভিটামিন এ এবং ভিটামিন বি পায়। অনেকে আবার রাতে শোওয়ার আগে দুধ খান। কিন্তু রাতে শোওয়ার আগে দুধ খাওয়া কী বাস্তবেই উপকারী? নাকি এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে? চলুন জেনে নেওয়া যাক।

রাতে দুধ পান করা উচিত নয় কেন?
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বসবাসকারী এক গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে তিনি জানাচ্ছেন, ৩০ বছরের বেশি বয়সীদের মধ্যে ধীরে ধীরে ল্যাকটেজ এনজাইমের ঘাটতি দেখা দেয়, যার ফলে শরীরে দুধ হজম হতে অসুবিধা হয়। এই সময় মানব দেহের অন্ত্রে ল্যাকটেজ এনজাইমের উৎপাদন কমতে থাকে। যার ফলে দুধে গ্লুকোজ এবং গ্যালাকটোজ ভাঙা ও তার শোষণে সমস্যা হয়।

হজমে প্রভাব পড়ে
মার্কিন ওই চিকিৎসক জানাচ্ছেন, রাতে ঘুমানোর আগে দুধ পান করা উচিত নয়, কারণ এটি ঘুমের সময় হজমে সমস্যা সৃষ্টি করে। এমনকী হজম সংক্রান্ত কোনও সমস্যা না থাকলেও ঘুমের সময় দুধ খাওয়া উচিত নয়। কারণ তাতে নতুন করে সমস্যা তৈরির আশঙ্কা থাকে।

ইনসুলিনের মাত্রা বাড়তে পারে
ওই চিকিৎসক আরও জানাচ্ছেন যে, খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই দুধ খাওয়া এড়িয়ে চলা উচিত, কারণ তেমনটা করলে ইনসুলিনের নিঃসরণ বেড়ে যেতে পারে। আসলে দুধে কার্বোহাইড্রেট পাওয়া যায়, তাই এমনটা হয়। এছাড়া এটি বডি ক্লকেও ব্যাঘাত ঘটায়। যদি রাতে দুধ পান করতে হয় তবে ঘুমানোর কমপক্ষে ২ থেকে ৩ ঘণ্টা আগে পান করা উচিত। 

Advertisement

আরও পড়ুন - স্বাস্থ্য ভাল রাখতে যত খুশি কলা খাচ্ছেন? না জেনেই বিপদ ডাকছেন...


 

Advertisement