scorecardresearch
 

Mole Removal Remedies: ছুঁচোর উৎপাতে জেরবার? জানুন কীভাবে না মেরে সহজে তাড়াবেন, ঘরোয়া টোটকা

Mole Removal Remedies: অনেকেই ছুঁচো বা ইঁদুরজাতীয় কোনও প্রাণী মারতে চান না। কীটনাশক ব্যবহার করেও ছুঁচোর হাত থেকে নিস্তার মেলেনি? ঘরবাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করছেন, কিন্তু পারছেন না?

Advertisement
ছুঁচোর তাড়ানোর উপায় ছুঁচোর তাড়ানোর উপায়

ছুঁচো (Mole) বা গন্ধমূষিক নলাকৃতি ইঁদুরজাতীয় স্তন্যপায়ী প্রাণীবিশেষ। প্রকৃতির খাদ্য শৃঙ্খলে ছুঁচো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও, এই প্রাণী মানুষের জীবন অতিষ্ঠ করে তোলে। মূলত মাটির নীচে গর্ত করে থাকলেও, মাঝে মধ্যেই বাড়িতে হাজির হয় এই প্রাণী। ছুঁচোর আরেক নাম গন্ধমূষিক, কারণ এর দুর্গন্ধ। আশেপাশে দিয়ে গেলেও, ছুঁচোর বীভৎস গন্ধে টেকা দায়!  

অনেকেই ছুঁচো বা ইঁদুরজাতীয় কোনও প্রাণী মারতে চান না। কীটনাশক ব্যবহার করেও ছুঁচোর হাত থেকে নিস্তার মেলেনি? ঘরবাড়ি পরিষ্কার রাখার চেষ্টা করছেন, কিন্তু পারছেন না? জানুন না মেরে কীভাবে বাড়ি থেকে তাড়াবেন ছুঁচো।    

 

Mole remedies from home bengali

 

* ঘর থেকে ছুঁচো বের করার সবচেয়ে পুরানো উপায় হল খাঁচা, যা বাজারে পাওয়া যায়। খাঁচায় পাউরুটি বা রুটির টুকরো রাখুন। খাবারটা খেতে ঢুকলেই, খাঁচার দরজা বন্ধ হয়ে যাবে।  এরপর বাইরে কোথাও ছুঁচোটি ছেড়ে দিন। 

আরও পড়ুন: কীভাবে বেনারসির যত্ন করলে ভাল থাকবে বহু বছর?

* লবঙ্গর গন্ধ ছুঁচো সহ্য করতে পারে না এবং লবঙ্গর গন্ধ পেলেই সেখান থেকে পালিয়ে যায়। তাই যেখানে বেশি আনাগোনা, কয়েকটি লবঙ্গ কাপড়ে পেঁচিয়ে রাখুন। কয়েক দিনের মধ্যেই ফল টের পাবেন। 

* ছুঁচো, পেঁয়াজের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। ঘরের প্রতিটি কোণায় পেঁয়াজ কেটে রাখুন এবং দরজা খুলে রাখুন। ঘর থেকে বেরিয়ে যাবে ছুঁচো নিজে থেকেই।

 

Mole remedies from home bengali

* ট্যালকম পাউডার ছুঁচো তাড়ানোর জন্য ব্যবহার করতে পারেন। ছুঁচোর আওয়াজ পেয়েছেন বা দেখেছেন এমন স্থানে ট্যালকম পাউডার ছড়িয়ে দিন। এক- দু'দিন পরে ছুঁচোটিকে আর খুঁজে পাবেন না।

Advertisement

* পোকামাকড়ের হাত থেকে জামা- কাপড় বাঁচানোর জন্য ব্যবহৃত হয় ন্যাপথলিন। তবে  ছুঁচোর হাত থেকে রেহাই পেতেও এটি দারুণ কার্যকরী। 

আরও পড়ুন: শুধু মাছের নয়, এর ডিমের রয়েছে দারুণ উপকারিতা! জানুন কী কী...


 
* পেঁয়াজের মতো গোলমরিচের গন্ধও ছুঁচোর জন্য বিষ। এর মারাত্মক ঝাঁঝ একবার ছুঁচোর শ্বাসনালীতে ঢুকলেই ফুসফুস সংকুচিত হয়। গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে রাখলে ছুঁচো আপনার ঘরের ধারে-কাছেও আসবে না।

 

Mole remedies from home bengali

* একটি বোতলে জল ও লঙ্কার গুঁড়ো মিশিয়ে সব জায়গায় ছিটিয়ে দিন। এর ফলে ছুঁচো ও অন্যান্য পোকাও চলে যাবে। 

* ঘরে যেখানে  ছুঁচোর আনাগোনা বেশি, সেখানে অনেকটা বেকিং পাউডার ছড়িয়ে দিন রাতে।  ছুঁচোও পালাবে, সকালে ঝাড়ু দিয়ে পরিষ্কার করে ফেলতে পারবেন। 

আরও পড়ুন: কীভাবে ফ্রিজে রাখা মিষ্টি দীর্ঘদিন থাকবে নরম- সতেজ? ঘরোয়া টোটকা...

এই সব ঘরোয়া টোটকার বাইরেও মনে রাখতে হবে, অপরিষ্কার ও অগোছালো স্থানে ছুঁচোর আনাগোনা বেশি হয়। তাই ঘরবাড়ি পরিষ্কার রাখলে ছুঁচোর উপদ্রব কমাতে পারবেন। ঘরকে এমনভাবে সাজান এবং আসবাবপত্র এমনভাবে রাখুন, যাতে ছুঁচোর বাসা বাঁধতে না পারে। 


 

Advertisement