scorecardresearch
 

Monsoon Diet Plan : বর্ষাকালে যে খাবারগুলি ভুলেও পেটে দেবেন না, বিপদ বলে আসে না...

বর্ষাকাল অনেক রোগব্যধিও সঙ্গে করে নিয়ে আসে। এই ঋতুতে সুস্থ থাকতে বাইরের জিনিস ও শাকসবজি খুব বুঝে খেতে হয়। চলুন জেনে নেওয়া যাক এই মরশুমে কোন খাবারগুলি আমাদের এড়িয়ে চলা উচিত।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বর্ষাকালে রোগব্যধি বাড়ে
  • এড়িয়ে চলা উচিত বাইরের খাবার
  • আরও কী কী খাবেন না জেনে নিন

বর্ষাকাল আমাদের সতেজ ও আনন্দিত করে। কিন্তু আপনি কি জানেন যে বৃষ্টি অনেক রোগব্যধিও সঙ্গে করে নিয়ে আসে। এই ঋতুতে সুস্থ থাকতে বাইরের জিনিস ও শাকসবজি খুব বুঝে খেতে হয়। চলুন জেনে নেওয়া যাক এই মরশুমে কোন খাবারগুলি আমাদের এড়িয়ে চলা উচিত।

সবুজ শাকসবজি
সবুজ শাক সবজিতে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। তাই প্রতিদিনই এগুলি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে বর্ষাকালে এইগুলি না খাওয়াই ভালো। কারণ এই মরশুমে আর্দ্রতা বেড়ে যাওয়ায় সবুজ শাক-সবজি দ্রুত নষ্ট হয়ে যায়। বর্ষাকালে শাক-সবজিতে পোকামাকড় লেগে যায়, তাই এইসময় পালং শাক, বাঁধাকপি, ফুলকপির মতো সবজি খাওয়া উচিত নয়।

রাস্তার খাবার
বৃষ্টিতে রাস্তাঘাটে ময়লা-আদ্রতা থাকে। যে কারণে জীবাণু জন্মানোর আশঙ্কাও থাকে বেশি। বাইরের খাবারেও এই সময় হাইজিন কমে যায়। ফলে বেড়ে যায় রোগের ঝুঁকি। তাই বর্ষাকালে বাইরের খাবার খাওয়া উচিত নয়।

স্যালাড
স্যালাড স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এই মরশুমে কাঁচা সবজি, কাটা ফল খাওয়া ক্ষতিকর হতে পারে, তাই এড়িয়ে চলুন।

দই
বর্ষায় দই এড়িয়ে চলা উচিত, কারণ এই ঋতুতে তাতে প্রচুর ব্যাকটেরিয়া জন্মায়। যার জেরে পেট সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। তাই এই মরশুমে দই এড়িয়ে চলতে হবে।

মাছ
বর্ষাকাল সামুদ্রিক প্রাণী ও মাছের প্রজনন ঋতু। তাই জল দূষিত হয় এবং জলের ময়লা মাছের গায়ে লেগে থাকে। ফলে খাদ্যে বিষক্রিয়ার ঝুঁকি বাড়তে পারে। তাই এইসময় মাছ খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে।

আরও পড়ুনআজও উত্তরবঙ্গে ভারী বৃষ্টি, দক্ষিণে বর্ষণ বাড়বে জুলাইয়ে

 

Advertisement
Advertisement