scorecardresearch
 

Monsoon Fashion : বর্ষায় সুস্থ থাকতে কোন পোশাক ভুলেও গায়ে দেবে না?

এমন কিছু কিছু পোশাক আছে যেগুলি বর্ষাকালে পরলে ত্বক সংক্রান্ত নানান সমস্যা দেখা দিকে পারে। কারণ বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেড়ে যায়। যার জেরে বেশি ঘাম হয়। সেক্ষেত্রে এমন কিছু পোশাক আছে যা পরলে ত্বকে ফুসকুড়ি, চুলকানি ও জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক বর্ষায় কোন কোন পোশাক না পরা ভাল।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বর্ষায় আর্দ্রতার জন্য বেশি ঘাম হয়
  • কিছু পোশাক বর্ষায় পরা উচিত নয়
  • জেনে নিন সেই তালিকা

গরম থেকে স্বস্তি পেতে বেশিরভাগ মানুষই বর্ষার আগমনের দিকে তাকিয়ে থাকেন। বর্ষায় আবার আলাদা ফ্যাশান স্টেটমেন্টও ফলো করেন অনেকে। কিন্তু এমন কিছু কিছু পোশাক আছে যেগুলি বর্ষাকালে পরলে ত্বক সংক্রান্ত নানান সমস্যা দেখা দিকে পারে। কারণ বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেড়ে যায়। যার জেরে বেশি ঘাম হয়। সেক্ষেত্রে এমন কিছু পোশাক আছে যা পরলে ত্বকে ফুসকুড়ি, চুলকানি ও জ্বালাপোড়ার মতো সমস্যা দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক বর্ষায় কোন কোন পোশাক না পরা ভাল।

এড়িয়ে চলুন ডেনিম
ডেনিম ফ্যাব্রিকের তৈরি পোশাক সবসময় ফ্যাশন ট্রেন্ডের একটি অংশ। তবে বৃষ্টিতে ডেনিম এড়িয়ে চলুন। কারণ নরম কাপড়ের তৈরি ডেনিম বৃষ্টির জল এবং ঘাম শোষণের কারণে প্রায়শই ভারী হয়ে যায়। যার জেরে ত্বকে ফুসকুড়ি, চুলকানি এবং জ্বালাপোড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই বর্ষায় সুতির পোশাক পরাই ভাল।

ভেলভেট এড়িয়ে চলুন
অনেকেই ভেলভেট বা মখমলের পোশাক পছন্দ করেন। কিন্তু এই পোশাকগুলি খুবই ভারী। তাই সেগুলি কোনও কারণে ভিজে গেলে শুকতে অনেক সময় লাগে। ফলে সমস্যায় পড়তে পারেন।

সিল্ককে পরবেন না
সিল্কের শাড়ি অনেক মহিলারই প্রিয়। বিশেষত উৎসব অনুষ্ঠানে অনেক মহিলাই সিল্ক পরতে পছন্দ করেন। এমনিতে সিল্ক খুবই হালকা এবং আরামদায়ক। তবে বৃষ্টি ও ঘামের কারণে, সিল্কের উপর সাদা দাগ ফুটে ওঠে। তাই বর্ষায় সিল্ক না পরাই ভাল।

চামড়ার পোশাক নয়
সর্বকালের ফ্যাশন ট্রেন্ডের তালিকায় চামড়াও অন্তর্ভুক্ত। লেদার জ্যাকেট থেকে শুরু করে ব্যাগ কিংবা জুতো, সবই পছন্দ করেন মানুষ। তবে বর্ষায় ভিজে গেলে চামড়া দ্রুত নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই বৃষ্টিতে চামড়ার তৈরি জিনিসপত্র এড়িয়ে চলুন। 

আরও পড়ুনসরকারি ব্যাঙ্কে প্রচুর নিয়োগ, আবেদনের তারিখ-যোগ্যতা বিস্তারিত 

আরও পড়ুনপেঁয়াজ-গরুর দুধ-গোল মরিচ... চুল কালো করার ঘরোয়া ও চিরস্থায়ী উপায়