scorecardresearch
 

White Hair Problem : পেঁয়াজ-গরুর দুধ-গোল মরিচ... চুল কালো করার ঘরোয়া ও চিরস্থায়ী উপায়

কম বয়সে চুল পেকে যাওয়ার নেপথ্যে থাকতে পারে জিনগত কারণ। কখনও আবার অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণেও এমনটা হয়ে থাকে। যদি আপনারও এই সমস্যা থেকে থাকে, তাহলে চলুন জেনে নেওয়া যাক কিছু ঘরোয়া উপায়, যার মাধ্যমে সহজেই মুক্তি পাওয়া যায় পাকা চুল থেকে। জেনে নিন কালো চুল পাওয়ার কিছু টিপস, যা মা ঠাকুমাদের সময় থেকে চলে আসছে।

প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেই কম বয়সে ভোগেন পাকা চুলের সমস্যায়
  • ৪টি জিনিস চুলের কালো রং ফেরাতে সাহায্য করে
  • জেনে নিন উপায়গুলি

অনেকেরই অল্প বয়সে চুল সাদা হয়ে যায় বা পেকে যায়। যার জেরে লোকসমাজে অস্বস্তিতেও পড়তে হয় তাঁদের। কোনও কোনও সময় এর নেপথ্যে থাকতে পারে জিনগত কারণ। কখনও আবার অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণেও এমনটা হয়ে থাকে। যদি আপনারও এই সমস্যা থেকে থাকে, তাহলে চলুন জেনে নেওয়া যাক কিছু ঘরোয়া উপায়, যার মাধ্যমে সহজেই মুক্তি পাওয়া যায় পাকা চুল থেকে। জেনে নিন কালো চুল পাওয়ার কিছু টিপস, যা মা ঠাকুমাদের সময় থেকে চলে আসছে।

১. পেঁয়াজ (Onion)
পেঁয়াজ ছাড়া যে কোনও রেসিপিই অসম্পূর্ণ বলে মনে হয়। তবে এই সবজিটি প্রাকৃতিকভাবে চুল কালো করতেও ব্যবহার করা যেতে পারে। প্রতিদিন স্নানের ৩০ মিনিট আগে চুলে পেঁয়াজের পেস্ট লাগান। কয়েকদিন পর থেকেই এর ফল পেতে শুরু করবেন।

২. গরুর দুধ (Cow Milk)
গরুর দুধের প্রাকৃতিক উপকারিতা সম্পর্কে কমবেশি সবাই জানি। কিন্তু কখনও কি এর মাধ্যমে সাদা চুল কালো করার চেষ্টা করেছেন? যদি না করেন তবে আজ থেকে সপ্তাহে অন্তত একবার গরুর দুধ লাগান, তাহলেই ফিরতে শুরু করবে কালো চুল।

৩. গোল মরিচ (Black Pepper)
খাবারের স্বাদ বাড়াতে গোল মরিচ ব্যবহার করা হয়। কিন্তু জানেন কি এর সাহায্যে সাদা চুল আবার কালো হয়ে যেতে পারে। এ জন্য গোটা গোল মরিচ জলে সিদ্ধ করে ঠাণ্ডা হওয়ার পর মাথায় লাগান। এই পদ্ধতি নিয়মিত মেনে চললে কিছু দিনের মধ্যেই সাদা চুল আবার কালো হতে শুরু করবে।

৪. অ্যালোভেরা জেল (Aloe Vera Gel)
মুখ এবং ত্বকের সৌন্দর্য বাড়াতে অনেকেই অ্যালোভেরা জেল ব্যবহার করেন। তবে এটি চুলের জন্যও খুব উপকারী। লেবুর রসের সঙ্গে এই জেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে চুলে লাগান। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি করলে চুলের কালো ভাব আবার ফিরে আসবে।

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে পদ্ধতিগুলি অবলম্বনের আগে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে নিন।)

আরও পড়ুনCOVID বাড়ছে দেশে, বাংলাতেই একলাফে আক্রান্ত প্রায় সাড়ে ৭০০ 

আরও পড়ুনআজ থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে