scorecardresearch
 

Health Tips For Monsoon : বর্ষাকালে থাকুন একদম ফিট, রইল ৪ টিপস

Monsoon Health Tips : ডায়েটে এমন খাবার রাখুন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই মরশুমে খাবারে ব্রকলি, গাজর, হলুদ, রসুন এবং আদা রাখতে পারেন। এগুলি ত্বকের পাশাপাশি চুলের জন্যও খুবই উপকারী। আদা ও রসুনে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান পাওয়া যায়, যা শ্বাসকষ্ট, ত্বক ও ঠাণ্ডাজনিত সমস্যা দূর করে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বর্ষাকালে বৃদ্ধি হয় রোগের
  • এড়িয়ে চলুন বাইরের খাবার
  • মশাও যেন না কামড়ায়

বর্ষাকাল প্রায় সকলেরই ভাল লাগে। কিন্তু এই ঋতু সঙ্গে করে নিয়ে আসে নানা রোগ। এই ঋতুতে যে কোনও সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে। তাই এই সময় খাওয়া-দাওয়া থেকে শুরু করে লাইফস্টাইল, বিশেষ যত্ন নিতে হয়। চলুন জেনে নেওয়া যাক বর্ষার মরশুমে কী কী বিষয় মাথায় রাখা উচিত।

ইমিউনিটি বাড়ায় এমন খাবার খাওয়া
ডায়েটে এমন খাবার রাখুন যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই মরশুমে খাবারে ব্রকলি, গাজর, হলুদ, রসুন এবং আদা রাখতে পারেন। এগুলি ত্বকের পাশাপাশি চুলের জন্যও খুবই উপকারী। আদা ও রসুনে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান পাওয়া যায়, যা শ্বাসকষ্ট, ত্বক ও ঠাণ্ডাজনিত সমস্যা দূর করে।

বাইরে খাবার না খাওয়া
এই সময় বাইরের খাবার খাবেন না। এ ছাড়া কাটা ফল ও সবজিও খাবেন না, কারণ তাতে ব্যাকটেরিয়ার ঝুঁকি বেড়ে যায়। পাশাপাশি কাঁচা বা কম রান্না করা খাবারও এড়িয়ে চলুন। বর্ষাকালে জাঙ্ক ফুড একেবারেই খাবেন না, তাতে অসুস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

মশার থেকে সাবধান
বর্ষাকালে অনেকেই ম্যালেরিয়ায় আক্রান্ত হন। তাই এই সময় মশা থেকে দূরে থাকা জরুরি। নোংরা জল এড়িয়ে চলুন এবং বাড়ির চারপাশে জল জমতে দেবেন না। একইসঙ্গে এই মরশুমে ফুলহাতা পোশাক পরুন।

ত্বকের যত্ন নিন
বর্ষাকালে অ্যালার্জি ও ত্বকের সমস্যাও বেড়ে যায়। যদি ইতিমধ্যেই ত্বক সংক্রান্ত কোনও সমস্যা থেকে থাকে তাহলে এই মরশুমে একদমই ভেজা এড়িয়ে চলুন। যদি বৃষ্টিতে ভিজেও যান, তাহলেও বাড়ি ফিরে পরিষ্কার জনে স্নান সেরে নিন। 

আরও পড়ুনলোডশেডিংয়ে টেনশন নেই, চার্জ দিলেই এই বাল্ব জ্বলবে দীর্ঘক্ষণ 

 

Advertisement
Advertisement