scorecardresearch
 

Multigrain Cake : জোয়ার-বাজরা-রাগি দিয়ে কেক, সুস্বাদু তো বটেই, স্বাস্থ্যকরও, কীভাবে বানাবেন?

Multigrain Cake: বেশির ভাগ কেকই তৈরি হয় ময়দা দিয়ে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ময়দা শরীরের জন্য খুব একটা ভাল নয়। এর বিকল্প হিসেবে জোয়ার, বাজরা, রাগি ব্যবহার করা যেতে পারে মাল্টিগ্রেন কেক (Multigrain Cake)।

জোয়ার-রাগি-বাজরার তৈরি কেক জোয়ার-রাগি-বাজরার তৈরি কেক
হাইলাইটস
  • আকাশে-বাতাসে হিমের পরশ
  • আশায়-আশায় বসে কবে জমিয়ে পড়বে শীত
  • শীত মানেই বিভিন্ন রকমের খাবার খাওয়ার দরজা খুলে যায়

Multigrain Cake: আকাশে-বাতাসে হিমের পরশ। আশায়-আশায় বসে কবে জমিয়ে পড়বে শীত। এ কথা সত্যি শীত মানেই বিভিন্ন রকমের খাবার খাওয়ার দরজা খুলে যায়।

কেক দিয়ে শুরু
আর তার মধ্যে অন্যতম কেক। বড়দিনের আগে থেকেই বিভিন্ন স্বাদের একের পর এক সাবাড় করা শুরু হয়ে যায়। তবে বেশির ভাগ কেকই তৈরি হয় ময়দা দিয়ে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ময়দা শরীরের জন্য খুব একটা ভাল নয়। এর বিকল্প হিসেবে জোয়ার, বাজরা, রাগি ব্যবহার করা যেতে পারে মাল্টিগ্রেন কেক (Multigrain Cake)। দাম নাগালের মধ্য়ে।

আরও পড়ুন: দুনিয়ায় প্রথম! স্কুল পড়ুয়াদের ব্লাড ডোনার্স ক্লাব, নিউ ব্য়ারাকপুরে 

রয়েছে চিন্তা
কারণ এগুলির গ্লাইসেমিক ইনডেক্স আটা-ময়দার থেকে তুলনামূলক ভাবে কম। ফলে এগুলো দিয়ে তৈরি কেক খেলে শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম। সেগুলো পেষাই করে পাওয়া ময়দা জাতীয় জিনিস থেকেই তৈরি হবে কেক (Multigrain Cake)।

আরও পড়ুন: 'কেন্দ্রীয় বাহিনীই চাই', কমিশনের ওপর চাপ বাড়িয়ে দাবি শুভেন্দুর

এই কাজ করেছেন জৈব শস্য, খাবার নিয়ে কাজ করা এক সংগঠন। তারা জোয়ার, বাজরা, রাগি- তিনটে পেষাই করে তা থেকে পাওয়া আটা বা ময়দা জাতীয় জিনিস দিয়ে কেক বানাচ্ছেন। পুরোটাই ভেজ বা নিরামিষ। 

আরও পড়ুন: কয়েনের ভাঁড়ার উপচে পড়ছে RBI-র, সামাল দিচ্ছে এই উপায়ে 

গবেষণা বলছে
বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আটা বা ময়দার খাবার খাওয়ার পর শরীরে শর্করার মাত্রা বেড়ে যায়। এর ফলে ওজন বেড়ে যাওয়ার সমস্য়া বেড়ে যেতে পারে। আটা, ময়দার থেকে ভাল কালো গম, মাল্টি গ্রেন। তাই তারা এ কাজ করছেন।

আরও পড়ুন: রাওয়াতের মৃত্যুতে 'উল্লাস', লালবাজারের ধমকে ডিলিট Facebook পোস্ট

বিশেষজ্ঞদের মতে, গমে থাকে ব্লুটেইন। যা হজম হতে অনেক বেশি সময় লাগে। গমের তৈরি কোনও খাবার হজম হওয়া মানে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়া। আর এর ফলে বেড়ে যায় ইনসুলিনের ক্ষরণও। 

এই কাজ করছে ফোরাম ফর ইন্ডিজিনাস অ্য়াগ্রিকালচারাল মুভমেন্ট (ফিয়াম)। সেই সংগঠনের সম্পাদক চিন্ময় দাস বলেন, "শীতের সময় প্রায় সব বাড়িতেই কেক লাগে। ময়দা দিয়ে বানানো হয়। তার গ্লাইসেমিক ইনডেক্স (Glycemic Index) বেশি। চিনি থাকে। সুস্বাদু হলেও শরীরের পক্ষে ভাল নয়।"

আরও পড়ুন: দশম-দ্বাদশ পাশেই নৌসেনায় চাকরি, ৪৩ হাজার টাকা পর্যন্ত বেতন

তাঁরা 'সেফ ফুড' নিয়ে কাজ করেন। তিনি বলেন, "আমরা দীর্ঘদিন ধরে এ নিয়ে ভাবছিলাম। জোয়ার-কালো গমের তৈরি আটা বানিয়েছি। তার মধ্যে ড্রাই ফুটস দিয়েছি। সুস্বাদু হয়েছে। বেস মানে যেটাতে আছে ফয়েল, প্লাস্টিক, অ্যালুমিনিয়াম। সুপারির প্লেটে রাখা হয়েছে।" হাফ পাউন্ডের ওজনের কেকের দাম ১২০, ১ পাউন্ড ২৫০ টাকা। তারথেকে ছোট ৭০ টাকা।

গ্লাইসেমিক ইনডেক্স কী
এর মানে কোনও খাবারে শর্করার পরিমাণ কত থাকে, তা দিয়ে নির্ণয় করা হয়। এর মাত্রা যত বেশি হবে, সেটি শরীরের পক্ষে তত ক্ষতিকর। আটা-ময়দার থেকে জোয়ার-রাগি-বাজরার গ্লাইসেমিক ইনডেক্স (Glycemic Index) কম।

জোয়ার-রাগি-বাজরার পুষ্টিগুণ
জোয়ার ফাইবার আছে প্রচুর। ফলে পেটের সমস্যা থাকলেও খেতে পারবেন। প্রচুর ক্যালশিয়াম, আয়রন রয়েছে। জোয়ারে থাকে ভিটামিন বি ১২, ভিটামিন এ, ফসফরাস, প্রোটিন। বাজরায় মেলে ভিটামিন এবং খনিজ। পাশাপাশি এতে থাকে ম্যাগনেশিয়াম, আয়রন, ফসফরাস।

তৈরি করবেন কীভাবে?
বাড়িতেও এই জিনিস বানানো যায়। যেমন করে কেক বানায়, ঠিক তেমন করেই। ময়দার বদলে ওই জিনিস মানে জোয়ার-রাগি-বাজরা ব্যবহার করতে হবে। মাখনের ক্ষেত্রে বাড়িতে বানিয়ে ব্যবহার করা যেতে পারে। বা বাজার থেকে যেটা ভাল বলে মনে হয়।

 

 
; ; ;