scorecardresearch
 

Mung Bean Dal Side Effects: এই ৩ অসুখ থাকলে মুগ কড়াই বিষের সমান, একদম খাবেন না

যাঁরা নিরামিষ খান তাঁদের প্রোটিনের জন্য মুগ কড়াই ডাল খাওয়া দরকার। প্রোটিন শরীরে দরকার। পেশী, ত্বক ও চুলের জন্য প্রোটিন চাই-ই চাই। আর প্রোটিনের উত্তম উৎস মুগ কড়াই ডাল। তবে এমনও অনেকে আছেন যাঁদের কাছে মুগ কড়াই বিষের সমান। তাঁদের মুগ ডাল খাওয়া উচিত নয়। মুগ ডাল খেলে হিতে বিপরীত হয় তাঁদের। 

Advertisement
মুগ কড়াই কাদের খাওয়া উচিত নয়। মুগ কড়াই কাদের খাওয়া উচিত নয়।
হাইলাইটস
  • যাঁরা নিরামিষ খান তাঁদের প্রোটিনের জন্য মুগ কড়াই ডাল খাওয়া দরকার।
  • তবে এমনও অনেকে আছেন যাঁদের কাছে মুগ ডাল বিষের সমান।

ডাল প্রোটিনের যোগান দেয় শরীরে। এছাড়াও ডালে থাকে বিবিধ পুষ্টিগুণ। তাই ডাল শরীরের জন্য খুবই উপকারী। আলাদা করে মুগ কড়াইয়ের কথা বললে এতে রয়েছে ভিটামিন, কপার, ফাইবার এবং প্রোটিন-সহ বিভিন্ন পুষ্টি উপাদান। যাঁদের রক্তচাপের সমস্যা রয়েছে তাঁদের জন্য এই ডাল খাওয়া উপকারী। এছাড়া যাঁরা নিরামিষ খান তাঁদের প্রোটিনের জন্য মুগ কড়াই ডাল খাওয়া দরকার। প্রোটিন শরীরে দরকার। পেশী, ত্বক ও চুলের জন্য প্রোটিন চাই-ই চাই। আর প্রোটিনের উত্তম উৎস মুগ কড়াই ডাল। তবে এমনও অনেকে আছেন যাঁদের কাছে মুগ ডাল বিষের সমান। তাঁদের মুগ ডাল খাওয়া উচিত নয়। মুগ ডাল খেলে হিতে বিপরীত হয় তাঁদের। 

হাই-ইউরিক অ্যাসিড- যাঁদের হাই ইউরিক অ্যাসিডের সমস্যা রয়েছে, তাঁদের মুগ কড়াই খাওয়া এড়িয়ে চলা উচিত। আসলে এই ডালে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়, যে কারণে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। ফলে হাই ইউরিক অ্যাসিড থাকলে খাদ্য তালিকা থেকে মুগ কড়াই বাদ দিন। এতে তাঁদের উপকার। নইলে ইউরিক অ্যাসিড আরও বেড়ে যেতে পারে। 

কিডনিতে পাথর- কিডনিতে পাথরের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদেরও মুগ কড়াই এড়িয়ে চলাই শ্রেয়। মুগ কড়াইয়ে প্রচুর পরিমাণে অক্সালেট এবং প্রোটিন পাওয়া যায়। যে কারণে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা আরও বেড়ে যায়। ফলে কিডনির সমস্যা থাকলে মুগ কড়াই খাওয়া এড়িয়ে চলুন।  

লো ব্লাড সুগার- লো ব্লাড সুগারের সমস্যায় ভোগা রোগীদের জন্য মুগ কড়াই খাওয়া ক্ষতিকর। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে,মুগ কড়াইয়ে এমন অনেক উপাদান পাওয়া যায়, যা শরীরে থাকা ব্লাড সুগারকে আরও কমিয়ে দেয়। ফলে লো ব্লাড সুগারের রোগীদের সমস্যা আরও বেড়ে যায়। তাই মুগ কড়াই এড়িয়ে চলাই শ্রেয়। 

Advertisement

আরও পড়ুন- মহিলাদের এই ৩ স্বভাব সমস্যায় ফেলে পুরুষকে, যা বলে গিয়েছেন চাণক্য

Advertisement