scorecardresearch
 

Women Nightfall Problems: মেয়েদেরও স্বপ্নদোষে হঠাত্‍ পতন হয়? বিশেষজ্ঞরা যা বলছেন...

Women Nightfall Problems: অনেকেরই অজানা, মহিলাদেরও স্বপ্নাদোষের সমস্যা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এটি একেবারে স্বাভাবিক একটি ঘটনা। তবে সমস্যা হয়ে যখন অনেকেরই এই বিষয় ভুল ধারণা জন্মায়।

Advertisement
 মহিলাদেরও স্বপ্নাদোষের সমস্যা হতে পারে (প্রতীকী ছবি) মহিলাদেরও স্বপ্নাদোষের সমস্যা হতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • স্বপ্নদোষের সমস্যায় ভোগেন বহু মহিলারাও।
  • এই বিষয় মানুষের বহু ভুল ধারণা আছে।
  • সমস্যা এড়াতে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

স্বপ্নদোষ অর্থাৎ নাইটফলের সমস্যায় (Nightfall Problems) ভোগেন অনেকেই। বিশেষজ্ঞদের মতে, এটি একেবারে স্বাভাবিক একটি ঘটনা। তবে সমস্যা হয়ে যখন অনেকেরই এই বিষয় ভুল ধারণা জন্মায়। অনেকেরই অজানা, মহিলাদেরও স্বপ্নাদোষের সমস্যা হতে পারে। আসুন বিস্তারিত জানা যাক এই বিষয়... 

স্বপ্নদোষ কী? 

স্বপ্নদোষের  সমস্যা একটি যৌন সমস্যার পরিবর্তে একটি মানসিক সমস্যা বেশি। ঘুমের মধ্যে অজান্তেই যখন পুরুষ বীর্যপাত এবং মেয়েদের রাগমোচন বা সিক্ততা বা উভয় ঘটে থাকে, তখন বলা হয় তারা স্বপ্নদোষের সমস্যায় ভুগছেন। 

 

Wet Dreams Women and Nightfall Problems

 

আরও পড়ুন:  পিরিয়ডের সময় এক ন্যাপকিন বেশিক্ষণ না! ভ্যাজাইনাল সংক্রমণ এড়াতে মেনে চলুন এই নিয়মগুলি

স্বপ্নদোষের কারণ 

এই সমস্যার পিছনে হরমোনই আসল কারণ। যৌন বিষয়বস্তুর অত্যাধিক এক্সপোজার, সেই সময়ের মধ্যে কম যৌন কার্যকলাপ ইত্যাদি এর কারণ হতে পারে। অল্পবয়সিদের মধ্যে এটি বেশি দেখা যায় এবং বয়সের সঙ্গে ধীরে ধীরে এটি ম্লান হয়ে যায়। ওষুধ, থেরাপি বা ঘরোয়া প্রতিকারে এই সমস্যার চিকিৎসা সম্ভব।

* পুরুষদের তুলনায় মহিলারা স্বপ্নদোষের সমস্যায় কম ভোগেন। গবেষণা অনুসারে, কোনও মহিলার কতবার এটি হবে, সেটা ব্যক্তি বিশেষে আলাদা। 

* রাতে, স্বপ্নদোষ বা পতনের কারণ হল ঘুমের সময় গভীর যৌন উত্তেজনা। এটি যে কারও সঙ্গেই ঘটতে পারে। 

আরও পড়ুন:  অতিরিক্ত সাদা স্রাব কেন হয়? এই সমস্যা দূর করবেন কীভাবে, জানুন খুঁটিনাটি...

* দীর্ঘ সময় ধরে যৌন সক্রিয়তা না থাকাও এই সমস্যার একটি কারণ হতে পারে। এমনকী যারা নিয়মিত হস্তমৈথুনের সঙ্গে জড়িত নয়, তারা সবচেয়ে বেশি এই সমস্যায় ভোগে।  

Advertisement

* স্বপ্নদোষ সমস্যার অন্য একটি কারণ হল উচ্চ যৌন ড্রাইভ। বিভিন্ন ধরনের ওষুধ উচ্চ মাত্রায় সেবন করার জন্য, ঘুমের সময় এটি হতে পারে। 

আরও পড়ুন:  ন্যাপকিন, ট্যাম্পনের জায়গা নিচ্ছে মেনস্ট্রুয়াল কাপ! কীভাবে ব্যবহার করবেন? জানুন খুঁটিনাটি...

অনেক ক্ষেত্রে এই সংক্রান্ত সমস্যা হলেও মহিলারা, যৌন বিশেষজ্ঞ বা পরামর্শদাতার সঙ্গে এটি সম্পর্কে কথা বলতে লজ্জা বোধ করেন। তবে এই ধরনের কোনও সমস্যা হলে, অবশ্যই বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা উচিত।  


 

Advertisement