scorecardresearch
 

North Bengal Weather Forecast: সান্দাকফুতে ১১ ডিগ্রি, দার্জিলিঙে কত চলছে-ডুয়ার্সের কী পরিস্থিতি?

North Bengal Weather Forecast: কয়েকদিন টানা গরমের পর আপাতত 'ঠান্ডা ঠান্ডা কুল কুল'। বুধবার দুপুর থেকেই উত্তরবঙ্গের উত্তর অংশে অর্থাৎ দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের বিভিন্ন এলাকায় ঠান্ডা আবহাওয়া। পাহাড়ে ফিরেছে শীত। কবেস কোথায় যাবেন?

Advertisement
দার্জিলিং দার্জিলিং
হাইলাইটস
  • সান্দাকফুতে ১১ ডিগ্রি
  • দার্জিলিঙে কত চলছে
  • ডুয়ার্সের কী পরিস্থিতি?

North Bengal Weather Forecast: দক্ষিণবঙ্গ যেখানে দাবদাহে ফুটছে, সেখানে উত্তরবঙ্গে স্বস্তি ফিরেছে। কয়েকদিন টানা গরমের পর আপাতত 'ঠান্ডা ঠান্ডা কুল কুল'। বুধবার দুপুর থেকেই উত্তরবঙ্গের উত্তর অংশে অর্থাৎ দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের বিভিন্ন এলাকায় ঝড় শুরু হয়। বেশ কয়েক জায়গাতে বিক্ষিপ্তভাবে সামান্য বৃষ্টিও শুরু হয়। যদিও খুব একটা বৃষ্টি হয়নি, কিন্তু আবহাওয়া হঠাৎ করেই কয়েক মিনিটের মধ্যে শীতল হয়ে পড়ে। যার প্রভাব পড়েছে পাহাড়েও।

আরও পড়ুনঃ ঘুরে আসুন মুখ্যমন্ত্রীর 'আবিষ্কৃত' লামাহাটায়, রইল থাকা-খাওয়ার হদিশ, PHOTOS

সমতলে যেখানে মনোরম আবহাওয়া ফিরেছে, গরমের প্রকোপে জ্বালাভাব উধাও। ঠান্ডা ও শীতল বাতাসে শরীর মন জুড়িয়ে যাচ্ছে। বৃহস্পতিবারই সকাল থেকেই পাহাড় ও লাগোয়া এলাকার বহু জায়গাতেই আকাশ কালো করে রয়েছে। দুপুর পর্যন্ত রোদ ওঠেনি। ফলে অনেকেই খোঁজ করছেন এই সময় কোথায় যাওয়া যায় ঘুরতে? আপাতত উত্তরবঙ্গের পাহাড় ও লাগোয়া সমতল ও ডুয়ার্সের সব জায়গাতেই গরম কমেছে। শীতল বাতাসে শরীর জুড়িয়ে দেওয়া অনুভূতি।

সান্দাকফু

অন্যদিকে পাহাড়েও তাপমাত্রা বেড়েছিল কয়েকদিন ধরে। তা ফের খানিকটা কমে শীত ফিরেছে শৈলশহরগুলিতে। বৃহস্পতিবার এলাকগুলির গড় তাপমাত্রার দিকে নজর রাখলেই বিষয়টি পরিষ্কার হবে। দার্জিলিং ২০ ডিগ্রি, মিরিক ২৪ ডিগ্রি, 
কার্শিয়ং ২৪ ডিগ্রি, শিলিগুড়ি ৩১ ডিগ্রি, সান্দাকফু ১৭ ডিগ্রি, ফালুট ৯ ডিগ্রি, কালিম্পং ২৭ ডিগ্রি, লাভা ১৯ ডিগ্রি তাপমাত্রা ছিল। একদিনে সব জায়গার তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি পর্যন্ত কমেছে। ফলে সব জায়গায় এখন আরামদায়ক আবহাওয়া।

কেমন থাকবে আবহাওয়া?

বৃহস্পতিবার সকালে দেওয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যে দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। তবে তাপমাত্রা আপাতত কম থাকবে।পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২১ এপ্রিল শুক্রবার সকালের মধ্যে মধ্যে দার্জিলিং এবং কালিম্পং ছাড়াও আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময়ের মধ্যে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী দুদিন দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, পরবর্তী তিন দিনে তাপমাত্রা ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement


 

Advertisement