scorecardresearch
 

Night Walk Benefit: মর্নিং ওয়াক নয়, আসল ফায়দা নাইট ওয়াকেই, এই রোগগুলি চিরবিদায় নেবে

Night Walk Benefit: অনেকে মর্নিং ওয়াক করেন। অনেকে সন্ধ্যায় হাঁটেন। শরীর চর্চা করলে যে কোনও সময় নিয়ম মেনে করা যায়। তবে যদি হাঁটার বিশেষ ফায়দা চান, তাহলে রাতে খাবার পর ওয়াক করুন। অর্থাৎ রাতের খাবারের পর হাঁটুন। শরীরের একাধিক রোগ নির্মূল হয়ে যাবে। জেনে নিন কীভাবে।

Advertisement
মর্নিং ওয়াক নয়, আসল ফায়দা নাইট ওয়াকেই, এই রোগগুলি চিরবিদায় নেবে মর্নিং ওয়াক নয়, আসল ফায়দা নাইট ওয়াকেই, এই রোগগুলি চিরবিদায় নেবে
হাইলাইটস
  • মর্নিং ওয়াকে লাভ কম
  • আসল ফায়দা নাইট ওয়াকেই
  • এই রোগগুলি চিরবিদায় নেবে

Night Walk Benefit: খাদ্যাভ্যাস থেকে জীবনযাপন, সব কিছুতেই আমাদের বেনিয়ম। এ কারণে মানুষের মধ্যে নানা রকম লাইফস্টাইলজনিত রোগ দেখা দেয়। ডায়বেটিস, থাইরয়েড, কোলেস্টেরল , ফ্যাট জমে ও সমস্যা বাড়ায়। বেশিরভাগ মানুষই এমন সমস্যায় ভোগেন। এই ধরনের সমস্যা থেকে পরিত্রাণ পেতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা কিছু পরামর্শ দিয়েছেন। আপনি যদি এই টিপসগুলো আপনার দৈনন্দিন রুটিনের মধ্যে যুক্ত করতে পারেন, তাহলে আপনার স্বাস্থ্যের উপর তা ইতিবাচক প্রভাব ফেলবে। প্রথমত, আপনাকে আপনার খাদ্যতালিকা থেকে অস্বাস্থ্যকর খাবারগুলি বাদ দিতে হবে। ফাস্ট ফুড যতটা পারা যায় কম খেতে হবে।

দীর্ঘমেয়াদে সুস্থ থাকতে চাইলে রাতে খাবার পর হাঁটুন

১) অনেকেই রাতের খাবার খেয়ে শুয়ে পড়েন। এটা খুবই মারাত্মক অভ্যাস।এই অভ্যাসটি আপনাকে বিভিন্ন রকম রোগ ও  সমস্যায় ফেলতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রাতের খাবারের পর হাঁটুন। অন্তত ১০০ পা হাঁটতে পারলে আপনার শরীরে কোনও ক্ষতি হবে না। আপনার খাবাস আপনার স্বাস্থ্যের উপকার করবে।

২) রাতের খাবারের পরে হাঁটলে, খাবার সহজে হজম হয় এবং আপনার হজম প্রক্রিয়াও স্থিতিশীল থাকে। এছাড়া পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো সমস্যা থেকেও মুক্তি পাবেন। মেটাবলিজম হার ভাল থাকার কারণে শরীরে অতিরিক্ত চর্বি জমবে না এবং আপনি স্থূলতার হাত থেকে রক্ষা পাবেন।

৩) রাতের খাবারের পর ৫ মিনিটের হাঁটা আপনার ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। একটি গবেষণায় বলা হয়েছে, রাতে হাঁটা আপনাকে রক্তে শর্করার ঝুঁকি থেকে রক্ষা করে। রাতে হাঁটা শরীরে এন্ডোরফিন নামক হরমোন তৈরি করে যা মানসিক চাপ কমায়।

কীভাবে কোথায় হাঁটবেন?

মাঝারি জোরে হাঁটতে পারলে ভাল। বাড়ির সামনে জায়গা থাকলে লনে বা ছাদে, বারান্দায় কিংবা সুযোগ না থাকলে ঘরের মধ্যেই জায়গা করে হাঁটতে পারলে কাজে দেবে।

Advertisement

 

Advertisement