scorecardresearch
 

Nutritionist Diet Plan for Weight Loss: ঠিক কখন ব্রেকফাস্ট-লাঞ্চ-ডিনার করলে জিম ছাড়াই ওজন হুড়মুড়িয়ে কমে? জানুন

Best time to eat meals: বর্তমানের দৌড়াদৌড়ির জীবনে, নিজের জন্য সময় বের করা এবং নিজেকে ফিট রাখা সবার সামনে একটি বড় কাজ হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে সঠিক সময়ে খাওয়া-দাওয়া সম্ভব হয় না। যা সবার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি পুষ্টিবিদদের দেওয়া সকালের ব্রেকফাস্ট, দুপুরের লাঞ্চ এবং রাতের ডিনারের সময় মেনে চলেন, তাহলে আপনাকে গ্যাস, বদহজম, অনিদ্রার মতো অন্যান্য স্বাস্থ্য সমস্যা মোকাবেলা করতে হবে না।

Advertisement
এই সময়ে ব্রেকফাস্ট-লাঞ্চ-ডিনার করেই কন্ট্রোলে রাখুন ওজন এই সময়ে ব্রেকফাস্ট-লাঞ্চ-ডিনার করেই কন্ট্রোলে রাখুন ওজন

Idol time of meals : আজকাল মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ছে কারণ তাদের রুটিন খুব খারাপ হয়ে গেছে। সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমনো পর্যন্ত সময় নির্দিষ্ট নয়। খাবারের ক্ষেত্রেও তাই। দুপুরের খাবারের সময় সকালের ব্রেকফাস্ট আর রাতের খাবারের সময় লাঞ্চ করা হচ্ছে, এমন রুটিন থাকলে স্বাস্থ্যের অবনতি হতে বাধ্য। সেজন্য যদি আপনি পুষ্টিবিদদের উল্লেখিত সকালের ব্রেকফাস্ট, দুপুরের লাঞ্চ এবং রাতের ডিনারের সময় মেনে চলেন, তাহলে আপনাকে গ্যাস, বদহজম, অনিদ্রার মতো অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হবে না। চলুন বিশেষজ্ঞ পুষ্টিবিবদের দেওয়া এই  ডায়েট প্ল্যানটি দেখে নেওয়া যাক। 

পুষ্টিবিদদের দেওয়া ডায়েট প্ল্যান

  • সকালে ঘুম থেকে ওঠার আধঘণ্টা পর অর্থাৎ ৭টা থেকে ৮টার মধ্যে যদি ব্রেকফাস্ট করেন, তাহলে ভালো হবে। সকাল ১০টার পর ব্রেকফাস্ট  করবেন না। 
  • দুপুরের খাবার এবং প্রাতঃরাশের মধ্যে ৪ ঘন্টার ব্যবধান থাকা উচিত। এ ক্ষেত্রে দুপুর ১২টা থেকে দুপুর ২টোর মধ্যে দুপুরের খাবার খেতে হবে। বিকাল ৪টার পর কখনই লাঞ্চ করবেন না।
  •  আপনি সন্ধ্যা ৬ থেকে রাত ৯ টার মধ্যে রাতের খাবার খান। রাত ১০টার পর ডিনার এড়িয়ে চলুন। মাথায় রাখবেন ঘুমনোর ৩ ঘণ্টা আগে রাতের খাবার খাওয়া উচিত। এতে আপনার খাবার ভালোভাবে হজম হবে এবং অ্যাসিডিটির সমস্যা হবে না। 

সকালের ব্রেকফাস্টের সঠিক সময়
বিশেষজ্ঞরা বলছেন, সকালের ব্রেকফাস্টের সঠিক সময় সকাল ৭টা থেকে ৯টা। এই সময়ের মধ্যেই সকালের ব্রেকফাস্ট করা উচিত। এর পর কিছুই খাওয়া উচিত নয়। এর মাঝে খিদে হালকা কিছু খেতে পারেন। সকাল ১০টার পর ব্রেকফাস্ট  করা উচিত নয়। সকালে ঘুম থেকে ওঠার ৩০ মিনিটের মধ্যে ফল, জুস, শেক জাতীয় কিছু খেতে পারেন। কারণ রাতে খাওয়ার পর আমাদের পেট অনেকক্ষণ খালি থাকে। 

Advertisement

দুপুরের খাবার খাওয়ার সঠিক সময় 
সকালের ব্রেকফাস্ট এবং দুপুরের লাঞ্চের মধ্যে প্রায় ৪ ঘণ্টার ব্যবধান থাকা উচিত। দুপুরের খাবারের সঠিক সময় হল দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর ২টো। এর মধ্যে আপনার দুপুরের খাবার খাওয়া উচিত। সেই সঙ্গে বিকেল ৪টের পর লাঞ্চ করা  উচিত নয়। এটি রাতের খাবারকে প্রভাবিত করে। মানে আপনি যদি ৪টের পর কিছু খান তাহলে রাতের খাবারের সময় আপনার ক্ষুধা কম লাগে এবং আপনার রাতের ডায়েট কমে যায়। 

এই সময়ের মধ্যে  ডিনার করতে হবে
রাতের খাবারের সঠিক সময় সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা। এই সময়ের মধ্যে আপনার সবসময় ডিনার করা উচিত। রাত ৯টার পর কিছু খাওয়া উচিত নয়। এর মধ্যে রাতের খাবার খেতে না পারলে হালকা কিছু খেতে হবে। এছাড়া সুস্বাস্থ্যের জন্য রাতে ঘুমনোর সময় এক গ্লাস দুধ পান করা উচিত। 

আপনি  এই তিনটি মিল খাওয়ার সময় উন্নত করুন, তারপর দেখুন আপনাকে কেমন ফিট দেখাচ্ছে এবং সবাই আপনার ফিটনেসের রহস্য জিজ্ঞাসা করবে।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement