scorecardresearch
 

Oats Vs Dalia Best Food For Weight Loss: ওটস না ডালিয়া? কোনটা খেলে বেশি পুষ্টি, তাড়াতাড়ি কমে ওজন

ওজন নিয়ন্ত্রণে রাখা মোটেও সহজ কাজ নয়। পরিশ্রম করতে হয়। মেদ ঝরাতে অনেকেই ডালিয়া কিংবা ওট্‌সের খান। যাঁরা ডায়েট করেন তাঁদের জন্য এই দু’টি খাবারই প্রিয়। ওজন কমাতে ওটস ও ডালিয়া কার্যকর হলেও পুষ্টিগুণ কতটা? কোনটা খেলে বেশি লাভ? 

Advertisement
ডালিয়া না ওটস - কোনটা খাবেন? ডালিয়া না ওটস - কোনটা খাবেন?
হাইলাইটস
  • ওজন নিয়ন্ত্রণে রাখা মোটেও সহজ কাজ নয়।
  • মেদ ঝরাতে অনেকেই ডালিয়া কিংবা ওট্‌সের খান।

শীত মানেই বাঙালির বিয়েবাড়ি। আর বিয়েবাড়ি গেলেই জমিয়ে খাওয়াদাওয়া। শীতে পেটপুজো একটু বেশিই হয়। নলেন গুড়ের মিষ্টিই হোক বা ক্রিসমাসের কেক- যা-ই খান না কেন ওজন বাড়বেই। তার উপরে এই সময়ে গরম পোশাক পরায় চেহারার দিকে খেয়াল থাকে না। পেট যে বাড়ছে হুঁশ থাকে না। ফলে শীতকালে ওজন নিয়ন্ত্রণ করা জরুরি। আর ওজন নিয়ন্ত্রণে রাখা মোটেও সহজ কাজ নয়। পরিশ্রম করতে হয়। মেদ ঝরাতে অনেকেই ডালিয়া কিংবা ওট্‌সের খান। যাঁরা ডায়েট করেন তাঁদের জন্য এই দু’টি খাবারই প্রিয়। ওজন কমাতে ওটস ও ডালিয়া কার্যকর হলেও পুষ্টিগুণ কতটা? কোনটা খেলে বেশি লাভ? 

ক্যালোরি

ওজন কমানোর ক্ষেত্র গুরুত্বপূর্ণ ক্যালোরি। কোন খাবার থেকে কতটা ক্যালোরি মেলে? এই তুলনায় দেখা যাবে, একশো গ্রাম ওট্‌সে পাওয়া যায় ৩৮৯ ক্যালোরি। সমপরিমাণ ডালিয়ায় থেকে ক্যালোরি মেলে ৩৪২। অর্থাৎ ক্যালোরির ক্ষেত্রে ওটস ও ডালিয়ার মধ্যে কোনও ফারাক নেই।

পুষ্টিগুণ

এবার আসা যাক দুটি খাবারের পুষ্টিগুণে। একশো গ্রাম ওটসে রয়েছে ১৬.৯ গ্রাম প্রোটিন। কার্বোহাইড্রেটের পরিমাণ ৬৬.৩ গ্রাম। সমপরিমাণ ডালিয়ায় প্রোটিন ১২ গ্রাম। কার্বোহাইড্রেট ৭৬ গ্রাম।

ওটসে রয়েছে ম্যাঙ্গানিজ, ফসফরাস, আয়রনে মতো পুষ্টি উপাদান। ফোলেট, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, আয়রনের মতো উপকারী উপাদান রয়েছে ডালিয়ায়।

হজমে কার্যকর 

ডালিয়ার চেয়ে ওটসে ফাইবারের পরিমাণ বেশি। তাই পেট ঠিক রাখতে এবং হজমক্ষমতা বাড়াতে ওটস বেশি কার্যকর। ১০০ গ্রাম ওটসে ফাইবার থাকে ১০.৬ গ্রাম। সমপরিমাণ ডালিয়ায় ফাইবারের পরিমাণ ৬.৭ গ্রাম। ওটস থেকে প্রাপ্ত ফাইবার পেটের স্বাস্থ্য ভাল রাখে। 

কোনটা খাবেন

পুষ্টিগুণের দিক থেকে বিচার করলে দু’টি খাবারের মধ্যে ফারাক একেবারে নেই বললেই চলে। দুটি খাবারই খেতে পারেন। ওটস ও ডালিয়া খেলে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো সমস্যাও। তাই নিশ্চিন্তে সকালে খান ওটস বা ডালিয়া। শীতে অতিরিক্ত খেয়েও নিয়ন্ত্রণে রাখুন ওজন। 

Advertisement

আরও পড়ুন- এই ১০ লক্ষণ বোঝায় লিভারে জমেছে বর্জ্য, পরিষ্কার করুন ৪ খাবার খেয়ে

Advertisement