scorecardresearch
 

Onion Juice Benefits : শীতে জ্বর-সর্দি-কাশিকে দূরে রাখবে পেঁয়াজের রস, কীভাবে খাবেন?

শীতকাল মানে অনেকের কাছে অসুস্থতার সময়। কারণ শীতে মরশুম এলে অনেকেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে সর্দি কাশি জ্বর বা সংক্রামক রোগের ঝুঁকি বাড়ে। তাই রোগ ও সংক্রমণের হাত থেকে বাঁচতে মানুষ বিভিন্ন ধরনের ওষুধ খান। আবার কখনও কখনও সেইসব ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে। তাই ওষুধের চেয়ে ঘরোয়া পদ্ধতিতে রোগ প্রতিরোধ বেশি কার্যকরী বলে মনে করেন কোনও কোনও বিশেষজ্ঞ। সেক্ষেত্রে পেঁয়াজের রস খুবই উপকারী বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক জ্বর সর্দি কাশি ও ঠান্ডা লাগা থেকে কীভাবে রক্ষা করে পেঁয়াজের রস।

পেঁয়াজের রসের প্রচুর গুণ পেঁয়াজের রসের প্রচুর গুণ
হাইলাইটস
  • শীতে অনেকেই অসুস্থ হয়ে পড়েন
  • কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা
  • সুস্থ রাখবে পেঁয়াজের রস

শীতকাল এসে গিয়েছে। নামছে তাপমাত্রার পারদও। ইতিমধ্যেই মানুষের গায়ে উঠেছে গরম পোশাক। আবার শীতকাল মানে অনেকের কাছে অসুস্থতার সময়। কারণ শীতে মরশুম এলে অনেকেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে সর্দি কাশি জ্বর বা সংক্রামক রোগের ঝুঁকি বাড়ে। তাই রোগ ও সংক্রমণের হাত থেকে বাঁচতে মানুষ বিভিন্ন ধরনের ওষুধ খান। আবার কখনও কখনও সেইসব ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে। তাই ওষুধের চেয়ে ঘরোয়া পদ্ধতিতে রোগ প্রতিরোধ বেশি কার্যকরী বলে মনে করেন কোনও কোনও বিশেষজ্ঞ। সেক্ষেত্রে পেঁয়াজের রস খুবই উপকারী বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক জ্বর সর্দি কাশি ও ঠান্ডা লাগা থেকে কীভাবে রক্ষা করে পেঁয়াজের রস।

এভাবে ব্যবহার করুন পেঁয়াজের রস
পেঁয়াজের রস শীতের মরশুমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে ঠান্ডা লাগা ও ফ্লু-এর হাত থেকেও রক্ষা করে। পেঁয়াজের রসে মধু মিশিয়ে পান করলে গলা ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এটি মানব দেহের বিপাকীয় হার উন্নত করে। পেঁয়াদের রসে থাকা সালফার শরীরকে সংক্রমণ থেকেও বাঁচায়।

গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে (Onion Juice For Diabetes Type 2)
পেঁয়াজ খেলে শরীরে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। তাই পেঁয়াজের সেবন ডায়াবেটিসের ঝুঁকি কমায়। পেঁয়াজ টাইপ ১ এবং টাইপ ২ সুগারের রোগীদের জন্য বিশেষভাবে কার্যকরী। পেঁয়াজ শরীরে ইনসুলিনের উৎপাদন বাড়াতে সাহায্য করে।

পেঁয়াজ প্রদাহ থেকে মুক্তি দেয়
পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা প্রদাহ থেকে আরাম দেয়। পেঁয়াজের রস শরীরের ব্যাড কোলেস্টেরল নিয়ন্ত্রণে কাজ করে। স্যালাডের মধ্যেও পেঁয়াজ ব্যবহার করতে পারেন। এতে উপস্থিত ফাইবার পেটের সমস্যা, বদহজম এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

চুল পড়া থেকে মুক্তি দেয় (Onion Juice For Hair Benefits)
শীতকালে চুল পড়া ও খুশকির সমস্যা অনেকটাই বেড়ে যায়। তবে পেঁয়াজের রস চুল পড়ার সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। চুলে কোনও ধরনের ইনফেকশন হলে পেঁয়াজের রসে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান তা দূর করতে বিশেষ ভূমিকা পালন করে।

আরও পড়ুন - ২০২৩ সালের মার্চ পর্যন্ত চিন্তামুক্ত ৩ রাশি, জীবনে হবে শুধুই 'মঙ্গল'


 

 
; ; ;