scorecardresearch
 

Onion Vinegar Benefits : ক্য়ান্সার-হৃদরোগের ঝুঁকি কমায় পেঁয়াজ, শুধু খেতে হবে এভাবে

পেঁয়াজের সঙ্গে ভিনেগার যোগ করা হলে তা শরীরের জন্য দ্বিগুণ উপকারী হতে পারে।  ভিনেগার দিয়ে পেঁয়াজ খেলে হার্ট থেকে শুরু করে হজমের সমস্যা, সব ধরনের রোগে উপকার পাওয়া যায়। ভিনেগার পেঁয়াজে ভাল পরিমাণে ভিটমিন পাওয়া যায়। এতে রয়েছে সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রনের মতো খনিজ উপাদান যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভিনেগারে ডুবানো পেঁয়াজ প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ।

Advertisement
পেঁয়াজ পেঁয়াজ
হাইলাইটস
  • পেঁয়াজের অনেক গুণ
  • রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা
  • জেনে নিন কিভাবে খাবেন

পেঁয়াজ ঔষধি গুণে ভরপুর (Onion Benefits), তবে এটি খাওয়ার সঠিক উপায়ও জানা দরকার। পেঁয়াজের সঙ্গে ভিনেগার যোগ করা হলে তা শরীরের জন্য দ্বিগুণ উপকারী হতে পারে।  ভিনেগার দিয়ে পেঁয়াজ খেলে হার্ট থেকে শুরু করে হজমের সমস্যা, সব ধরনের রোগে উপকার পাওয়া যায়। ভিনেগার পেঁয়াজে ভাল পরিমাণে ভিটমিন পাওয়া যায়। এতে রয়েছে সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রনের মতো খনিজ উপাদান যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভিনেগারে ডুবানো পেঁয়াজ প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ।

ভিনেগার পেঁয়াজ (Onion) তৈরি করতে মাঝখান থেকে পেঁয়াজ কেটে তাতে ভিনেগার (Vinegar) ও জল মিশিয়ে নিন। তারপর তাতে নুন মেশান। ভিনেগারের সঙ্গে পেঁয়াজ একদিকে যেমন সুস্বাদু, তেমন স্বাস্থ্যের জন্যও উপকারী। চলুন জেনে নেওয়া যাক পেঁয়াজ-ভিনেগারের উপকারিতা।

১. ভিনেগারের সঙ্গে পেঁয়াজ খেলে হার্টের জন্য ভাল ফল পাওয়া যায়। এটি ব্যাড কোলেস্টেরল কমায় এবং গুড কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। এতে ভিটামিন বি ৯ এবং ফোলেট রয়েছে যা হৃদরোগের ঝুঁকি কমায়।

২. একটি গবেষণায় বলা হয়েছে, ভিনেগারে ডুবিয়ে পেঁয়াজ খেলে ক্যান্সারের ঝুঁকি কমে। এই ধরনের পেঁয়াজ খেলে প্রোস্টেট, স্তন এবং কোলন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

৩. যদি রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়াতে চান, তাহলে ভিনেগারের সঙ্গে পেঁয়াজ খেতে পারেন। ফলে সর্দি-জ্বর প্রতিরোধ করা যায়। কেউ অসুস্থ থাকলেও দ্রুত সেরে ওঠেন।

৪. ভিনেগারের সঙ্গে পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার থাকায় এটি হজমের জন্যও উপকারী। এই পেঁয়াজ খেলে ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৫. ভিনেগার ও পেঁয়াজের মিশেল রক্তে গ্লুকোজের মাত্রা কমায়। যার কারণে সুগার নিয়ন্ত্রণে থাকে। তাই ভিনেগারের সঙ্গে পেঁয়াজ খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

Advertisement

আরও পড়ুনহঠাত্‍ ঝটকায় ঘুম ভেঙে যায়, বড়সড় রোগ পাকছে না তো? জানুন


 

Advertisement