scorecardresearch
 

Overdose Vegetables : দেদার খাচ্ছেন এই ৫ সবজি? এখনই সাবধান না হলে মারাত্মক বিপদ

সাধারণত শাকসবজিকে শরীরে জন্য খুব উপকারী বলেই মনে করা হয়। তবে কিছু এমন সবজি আছে যেগুলি খাওয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত। নয়তো ভোগাতে পারে শরীরকে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সবজি স্বাস্থ্যের পক্ষে ভাল
  • তবে কোনও কোনও সবজি বেশি খাবেন না
  • জেনে নিন কোনগুলি

আজকাল অনেকেই স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ নানা রোগের শিকার হচ্ছেন। তাই সবসময়ই স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সাধারণত শাকসবজিকে শরীরে জন্য খুব উপকারী বলেই মনে করা হয়। তবে কিছু এমন সবজি আছে যেগুলি খাওয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত। নয়তো ভোগাতে পারে শরীরকে।

১. ফুলকপি-বাঁধাকপি
ফুলকপি এমন একটি সবজি যা দৈনন্দিক খাবার থেকে ফাস্ট ফুড, সবেতেই ব্যবহৃত হয়। তবে এই সবজি বেশি খেলে কারও কারও অ্যাসিডিটি বা গ্যাসের সমস্যাও দেখা দেয়। পাশাপাশি বাঁধাকপির ক্ষেত্রেও বিষয়টা একইরকম। সেটিতেও রয়েছে অনেক ধরনের পুষ্টিগুণ। তবে সেটিও হজমের সমস্যা ঘটায়। তাই খেয়াল রাখবেন এই দুই সবজি যেন কখনওই কাঁচা অবস্থায় পেটে না যায়, তাহলে হতে পারে পেট ব্যথার মতো সমস্যা।

২. মাশরুম
মাশরুম একটি ব্যয়বহুল খাবার, কিন্তু এর উপকারিতাও অনেক। এটি ভিটামিন ডি-এর একটি ভাল উৎস হিসেবে পরিচিত। তবে কারও যদি অ্যালার্জির সমস্যা থাকে, তবে এটি খাওয়ার আগে একটু সতর্ক হওয়া উচিত। কারণ এতে ত্বকের সমস্যা হতে পারে। প্রয়োজনে ডাক্তারের পরামর্শও নেওয়া উচিত।

৩. গাজর
গাজর পুষ্টিগুণে ভরা। আর এটি কাঁচা খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। তবে অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করেন যে গাজর সীমিত পরিমাণে খাওয়া উচিত কারণ এতে ক্যারোটিনের পরিমাণ অনেক বেশি। ফলে ত্বকের রং হলুদ হয়ে যেতে পারে।

৪. বিট
বিটরুট স্যালাড এবং জুস করে খাওয়া হয়। তার উপকারিতাও অনেক। কিন্তু কেউ যদি প্রয়োজনের চেয়ে বেশি বিট খান তাহলে, প্রস্রাবের রঙ গোলাপী বা লাল হতে শুরু করবে। যদিও সেটি খুব একটা বিপজ্জনক নয়। তবে এটিও সীমিত পরিমাণে খাওয়াই ভাল।

Advertisement

আরও পড়ুনঅফিসে বসে ঘুম পায়? এই ৪ উপায়ে নিমেষে কাটবে ঝিমুনি

 

Advertisement