scorecardresearch
 

Sleep In Office : অফিসে বসে ঘুম পায়? এই ৪ উপায়ে নিমেষে কাটবে ঝিমুনি

একটি গবেষণা দেখা গিয়েছে, অফিসে যাওয়া প্রতি ৫ জনের মধ্যে ২ জনের এই ধরনের ঘুমের সমস্যা রয়েছে। কাজ করতে করতে ঘুম পাওয়ার অনেক কারণ রয়েছে। তার মধ্যে পর্যাপ্ত ঘুম না হওয়া বা ঘুমোতে যাওয়া ও ঘুম থেকে ওঠার নির্দিষ্ট সময় না থাকা সবচেয়ে বড় কারণ। আবার দুপুরে বেশি খাওয়া হয়ে গেলেও অনেক সময় ঘুম পায়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অফিসে অনেকেরই ঘুম পায়
  • তার নেপথ্যে থাকতে পারে একাধিক কারণ
  • সমাধান করুন এভাবে

আপনার কি অফিসে কাজ করার সময়, বা অফিসে লাঞ্চ সারার পর ঘুম পায়? একটি গবেষণা দেখা গিয়েছে, অফিসে যাওয়া প্রতি ৫ জনের মধ্যে ২ জনের এই ধরনের ঘুমের সমস্যা রয়েছে। কাজ করতে করতে ঘুম পাওয়ার অনেক কারণ রয়েছে। তার মধ্যে পর্যাপ্ত ঘুম না হওয়া বা ঘুমোতে যাওয়া ও ঘুম থেকে ওঠার নির্দিষ্ট সময় না থাকা সবচেয়ে বড় কারণ। আবার দুপুরে বেশি খাওয়া হয়ে গেলেও অনেক সময় ঘুম পায়। চলুন জেনে নেওয়া যাক, এই সমস্যা থেকে মুক্তির কিছু উপায়। 

গান শুনুন
আপনারও যদি অফিসে ঘুম পায়, তাহলে গান শোনা একটি ভাল সমাধান। হেডফোন দিয়ে গান শুনুন। আর নিশ্চিত করুন গানটি যেন এমন হয় যেটি আপনাকে সতেজ করবে। কারণ সেই সময় দুঃখের গান শুনলে আপনার মেজাজ আরও খারাপ হয়ে যেতে পারে।

কফি খান
কফিতে ক্যাফেইন থাকে, যা শরীরে তাৎক্ষণিক এনার্জি যোগায়। তাই আপনার যদি অফিসে ঘুম পায়, তাহলে কফি পান করতে পারেন। এতে ঘুম চলে যাবে। চা-ও একটি ভাল অপশন, তবে তাতে গ্যাসের সমস্যা হতে পারে। 

অ্যাকটিভ থাকুন
অফিসে বসে ব্যায়াম করা সম্ভব নয়। কিন্তু যদি কখনও আপনার ঘুম পায় তাহলে একটু বিরতি নিন। জল খান। কারণ জল খেলে একদিকে যেমন শরীর সতেজ থাকে তেমনই সক্রিয়ও থাকে। তাই কাজের ফাঁকে মাঝেমধ্যেই জল খান।

পর্যাপ্ত ঘুমোন
পর্যাপ্ত ঘুম না হলে সারাদিন কাজ করা যায় না। শরীরে ক্লান্তি লেগেই থাকে, মাঝে মাঝে মাথাও ব্যাথা করে। তাই সপ্তাহের শেষে সতেজ বোধ করার পরিবর্তে শরীর ক্লান্ত হয়ে যায়। তাছাড়া পর্যাপ্ত ঘুম না হলে দিনের যেকোনও সময় ঝিমুনি আসে। তাই পর্যাপ্ত ঘুমের অভ্যাস তৈরি করুন।

Advertisement

আরও পড়ুনঅনুব্রতর পরিবারের সদস্যদের থেকে প্রায় ১৭ কোটি টাকা বাজেয়াপ্ত

 

Advertisement