scorecardresearch
 

Overeating At Night : ওজন ঝরাতে রাতে বন্ধ করুন ওভার ইটিং, কীভাবে কমাবেন বেশি খাওয়া?

অতিরিক্ত খাওয়ার কারণে, ব্লাড প্রেশার, ডায়াবেটিস সংক্রান্ত সমস্যাও শুরু হয়ে যায় । তাই যদি সুস্থ থাকতে চান, তাহলে অতিরিক্ত খাওয়া খাওয়া এড়ানো উচিত। চলুন জেনে নেওয়া যাক কীভাবে রাতে অতিরিক্ত খাবার খাওয়া (Overeating At Night) এড়ানো যায়। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ওজন কমাতে চান?
  • রাতে কম খাওয়া অভ্যাস করুন
  • কম খাওয়া অভ্যাসের ৩ টিপস রইল

ভুল খাদ্যাভ্যাসের কারণে মানুষের ওজন দ্রুত বাড়তে থাকে। অন্যদিকে, কিছু মানুষের রাতের বেলা অতিরিক্ত খাওয়ার অভ্যাস রয়েছে। যার কারণে তাঁদের বিপাক প্রক্রিয়া ধীর হয়ে যায়। এই অবস্থায় দেহের ওজন দ্রুত বাড়তে থাকে। একই সময়ে, অতিরিক্ত খাওয়ার কারণে, ব্লাড প্রেশার, ডায়াবেটিস সংক্রান্ত সমস্যাও শুরু হয়ে যায় । তাই যদি সুস্থ থাকতে চান, তাহলে অতিরিক্ত খাওয়া খাওয়া এড়ানো উচিত। চলুন জেনে নেওয়া যাক কীভাবে রাতে অতিরিক্ত খাবার খাওয়া (Overeating At Night) এড়ানো যায়। 

অতিরিক্ত খাওয়া এড়াতে এই টিপসগুলি অনুসরণ করুন
সকালের ব্রেকফাস্ট মিস করবেন না - সকালের জলখাবার প্রত্যেকের স্বাস্থ্যের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে যদি সকালের খাবার বাদ দেন, তাহলে অনেক শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারেন। কারণ জেনে রাখবেন, সকালের জলখাবার বাদ দিলে সারাদিনের কাজের এনার্জি পাওয়া যায় না। দুর্বলতা ও ক্লান্তি শরীরকে গ্রাস করে। অনেকে রাতে বেশ খাওয়ার ফলে সকালে খেতে পারেন না। তাই রাতে অতিরিক্ত খাবার খাওয়া বন্ধ করিন, তাতে সকালে ক্ষুধা তৈরি হবে।

পর্যাপ্ত পরিমাণ জল পান করুন - যদি চান মোটা না হতে বা ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং রাতে অতিরিক্ত খাওয়া এড়িয়ে যেতে, তাহলে প্রচুর পরিমাণে জল পান করা উচিত। এর কারণ হল মাঝে মঝে জল পান করলে, পেট কিছুটা হলেও ভরা থাকে। ফলে অতিরিক্ত খাবার খাওয়া এড়িয়ে যাওয়া যায়। একইসঙ্গে অতিরিক্তি খাওয়া কমাতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে রাতের খাবার সঠিক সময়ে খেতে হবে এবং সারাদিন পর্যাপ্ত পরিমাণ জল পান করতে হবে।

ভাল করে চিবিয়ে খাবার খান - রাতের খাবারে সুষম খাদ্য অন্তর্ভুক্ত করতে হবে। অন্যদিকে যদি রাতে অতিরিক্ত খাবার খাওয়া এড়াতে চান, তাহলে ভাল করে চিবিয়ে খাবার খাওয়া অভ্যাস করুন। কারণ খাবার ভাল করে চিবিয়ে খেলে করলে, অনেকক্ষণ পেট ভরা থাকে এবং বেশি খাওয়ারও প্রয়োজন পড়ে না। 

Advertisement

আরও পড়ুন - ডায়াবেটিস রোগীরা এই ৫ ফল খান নিশ্চিন্তে, ক্ষতির কোনও আশঙ্কা নেই

 

Advertisement