scorecardresearch
 

Panifal Singhara Benefits : হৃদরোগ থেকে পিরিয়ড, ছোট্ট পানিফলের ৭ উপকারিতা চমকে দেবে

Water Chestnut Benefits : শীতকালে পানিফল খুব পরিচিত একটি ফল। অনেকেই এই ফলটি খেতে খুবই পছন্দ করেন। তবে এটি যেমন খেতে সুন্দর, তেমনই এর স্বাস্থ্যগুণও প্রচুর। বেশকিছু রোগব্যাধি থেকে শরীরকে রক্ষা করে পানিফল। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

Advertisement
পানিফল পানিফল
হাইলাইটস
  • পানিফল খুবই জনপ্রিয়
  • শীতকালে অনেকেই খান
  • এর উপকার জানলে অবাক হবেন

শীতকালে পানিফল খুব পরিচিত একটি ফল। অনেকেই এই ফলটি খেতে খুবই পছন্দ করেন। তবে এটি যেমন খেতে সুন্দর, তেমনই এর স্বাস্থ্যগুণও প্রচুর। বেশকিছু রোগব্যাধি থেকে শরীরকে রক্ষা করে পানিফল। চলুন বিষয়টি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

হার্টের পক্ষে ভাল - পানিফলকে হার্টের বন্ধু বলা যায়। বয়স্ক ব্যক্তিদের শীতকালে রক্তচাপ বৃদ্ধির আশঙ্ক থাকে। তবে পানিফলে থাকা ভিটামিন কে মানবদেবেহের সোডিয়ামের মাত্রাকে ঠিক রাখে এবং রক্তচাপকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। এটি কোলেস্টেরলের মাত্রা কমে। ফলে কমে যায় হৃদরোগের ঝুঁকি। 

ওজন কমায় - বিশেষজ্ঞরা বলছেন, ১০০ গ্রাম পানিফলে মাত্র ৯৭ ক্যালোরি এবং খুব কম পরিমান ফ্যাট থাকে। এই ফলটি শরীরের ফাইবার, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ এবং অন্যান্য অনেক স্বাস্থ্যকর খনিজের একটি দুর্দান্ত উৎস। 

মূত্রাশয়ের জন্য উপকারী - আমাদের শরীর শীতকালে প্রায়শই জলশূন্যতার সমস্যায় ভোগে। ফলে মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি বাড়ে। পানিফলে থাকা ভিটামিন কে দেহে জল ধরে রাখতে সাহায্য করে। এটি  মূত্রাশয় পরিষ্কার রাখতেও সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেনট সমৃদ্ধ - অ্যান্টিঅক্সিডেন্টগুলি খুবই কার্যকরী। এছাড়াও ফ্রি র‌্যাডিক্যালগুলির সঙ্গে লড়াই করার জন্য ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও প্রয়োজনীয় এই অ্যান্টিঅক্সিডেন্ট। পানিফল শরীর থেকে বিষাক্ত পদার্থ অপসারণ করতে সহায়তা করে, ফ্রি র‌্যাডিক্যাল দ্বারা উৎপন্ন অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে এবং বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত অসুস্থতা থেকে শরীরকে রক্ষা করে।

গর্ভাবস্থায় উপকারী - গর্ভাবতী মহিলারা পানিফল খেলে মা ও শিশু উভয়ের পক্ষেই ভাল। এটি গর্ভপাতের ঝুঁকি কমায়। এছাড়া পানিফল থেলে মহিলাদের ঋতুকালীন সমস্যাও সেরে যায়। 

চোখ ও দাঁত ভাল রাখে - পানিফলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এটি খেলে হাড় ও দাঁত দুটোই মজবুত থাকে। এছাড়াও এটি চোখের জন্যও উপকারী। 

Advertisement

শরীরে শক্তি দেয় - পানিফল শরীরে শক্তি যোগায়। তাই উপবাসের ডায়েটে এটিকে সামিল করা যেতে পারে। তাছাড়া এতে গলা সংক্রান্ত সমস্যা থেকেও আরাম দেয়। 

আরও পড়ুন - নামেই 'অমর', মাল্টি ভিটামিন সমৃদ্ধ এই ফল শীতকালে সুপারফুড

 

Advertisement