scorecardresearch
 

শীতে বাড়ছে ওজন? পরোটা খেলেই মুশকিল-আসান, জানতেন?

শীতকালে কেউ কেউ লুচি, পরোটার মতো ঘি তেল বা অন্যান্য চর্বিযুক্ত খাবার খেতে পছন্দ করেন, ফলে ওজন তাড়াতাড়ি বাড়ে। কিন্তু এক্ষেত্রে বলে রাখা ভাল, এমন কিছু কিছু পরোটা (Paratha) আছে যা ঠিকমতো খেলে ওজন কমে এবং অতিরিক্ত মেদ ঝড়ে।   

Advertisement
পরোটায় কমবে ওজন পরোটায় কমবে ওজন
হাইলাইটস
  • পেঁয়াজ পরোটা ওজন কমায়
  • পালং শাকের পরোটা দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে
  • মেথির পরোটা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে

শীতকাল মানেই লেপের মধ্যে গুটিসুটি মেরে বসে থাকার সময়। যেহেতু লেপ থেকে বেরোনোর ইচ্ছাই থাকে না, তাই পরিশ্রমের তাগিদও কোথাও যেন উধাও হয়ে যায়। শারীরিক পরিশ্রমের ইচ্ছা যেহেতু থাকে না, তাই খুব স্বাভাবিকভাবেই বৃদ্ধি পেতে শুরু করে ওজন। তাছাড়া কেউ কেউ আবার এই সময় লুচি, পরোটার মতো ঘি তেল বা অন্যান্য চর্বিযুক্ত খাবার খেতে পছন্দ করেন, ফলে ওজন আরও তাড়াতাড়ি বাড়ে। কিন্তু এক্ষেত্রে বলে রাখা ভাল, এমন কিছু কিছু পরোটা (Paratha) আছে যা ঠিকমতো খেলে ওজন কমে এবং অতিরিক্ত মেদ ঝড়ে।   

পেঁয়াজের পরোটা - পেঁয়াজে প্রচুর পরিমান কোলাজেন ও ভিটামিন সি থাকে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই শুধু ওজন কমানোই নয়, দেহের অন্যান্য উপকারেও লাগে পেঁয়াজের পরোটা। 

পালং শাকের পরোটা - পালং শাক একটি স্বাস্থ্যকর সবজি। এতে থাকে ভিটামিন বি, ই, কে সহ পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়ামের মতো মাইক্রোনিউট্রিয়েন্ট। তাছাড়া এতে ক্যালোরিও কম থাকে। এর উচ্চ গ্লাইসেমিক সূচক দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখে এবং ওজন কমাতে সাহায্য করে। 

মেথির পরোটা - মেথিতে থাকে প্রচুর পরিমান ফাইবার, যা হজম শক্তি বাড়ায়। তাছাড়া মেথি চুল ও ত্বকের জন্যও উপকারী। এর ফলে রক্তে গ্লুকোজের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। মেথির অ্যান্টি অক্সিডেন্টএবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান শরীরকে যে কোনও ক্ষতিকারক উপাদান থেকেও বাঁচায়। 

স্বাস্থ্যকর পরোটা তৈরির কিছু টিপস
স্বাস্থ্যকর পরোটা তৈরি করতে গেলে তাতে কোনওভাবেই বেশি তেল বা ঘি ব্যবহার করা যাবে না। পরোটার সঙ্গে দই ব্যবহার করতে পারেন। তাতে হজম প্রক্রিয়া ভাল হয়। জোয়ার, বাজরা এবং রাগি রয়ে এমন ময়দা দিয়ে পরোটা বানান, কারণ এই শস্যগুলিতে প্রচুর পরিমান ফাইবার থাকে। তবে হোল হুইট বা গমের আটার পরোটা না খাওয়াই ভাল।

Advertisement

 

Advertisement