scorecardresearch
 

Relationship Tips: লিভ-ইন রিলেশনশিপে থাকতে চান? আগে জানুন এই ৫ অধিকার সম্পর্কে

Relationship Tips: সাম্প্রতিক শ্রদ্ধা মার্ডার কেস হৃদয় বিদারক ঘটনার পর লিভ-ইন সম্পর্ককে সমাজে খারাপ চোখে দেখা হচ্ছে। সমাজ যতো আধুনিক হয়েছে, কিন্তু লিভ-ইন রিলেশনশিপকে এখনও সমাজে ভুল মনে করা হয়। বর্তমান যুগে বিয়ের আগে একটি ছেলে ও একটি মেয়ে স্বেচ্ছায় স্বামী-স্ত্রীর মতো একই ছাদের নিচে বসবাস করতে পারে। এর জন্য অনেক আইনও করা হয়েছে।

Advertisement
লিভ ইন রিলেশনশিপ থাকার আইন জানুন লিভ ইন রিলেশনশিপ থাকার আইন জানুন
হাইলাইটস
  • সাম্প্রতিক শ্রদ্ধা মার্ডার কেস হৃদয় বিদারক ঘটনার পর লিভ-ইন সম্পর্ককে সমাজে খারাপ চোখে দেখা হচ্ছে। সমাজ যতো আধুনিক হয়েছে, কিন্তু লিভ-ইন রিলেশনশিপকে এখনও সমাজে ভুল মনে করা হয়।

সাম্প্রতিক শ্রদ্ধা মার্ডার কেস হৃদয় বিদারক ঘটনার পর লিভ-ইন সম্পর্ককে সমাজে খারাপ চোখে দেখা হচ্ছে। সমাজ যতো আধুনিক হয়েছে, কিন্তু লিভ-ইন রিলেশনশিপকে এখনও সমাজে ভুল মনে করা হয়। বর্তমান যুগে বিয়ের আগে একটি ছেলে ও একটি মেয়ে স্বেচ্ছায় স্বামী-স্ত্রীর মতো একই ছাদের নিচে বসবাস করতে পারে। এর জন্য অনেক আইনও করা হয়েছে। লিভ-ইন রিলেশনশিপে বসবাসকারী প্রেমময় দম্পতিদের ক্ষেত্রে কিছু নিয়ম ও প্রবিধান প্রযোজ্য। এটি ব্যবহার করে, তারা তাদের সঙ্গে ঘটছে প্রতারণা এড়াতে পারে। জেনে নিন এই আইনগুলি সম্পর্কে।

'লিভ-ইন রিলেশনশিপে' থাকা দম্পতিদের এই ৫টি জিনিস জানা উচিত

এই অবস্থায় বিবাহিত বলে গণ্য হবে-
দম্পতিরা যদি একে অপরের সঙ্গে 'লিভ-ইন রিলেশনশিপ'-এ একসঙ্গে বসবাস করে, একসঙ্গে খাওয়া-দাওয়া করে বা একসঙ্গে ঘুমায়, তাহলে তারা বিবাহিত বলে গণ্য হবে। 'লিভ-ইন রিলেশনশিপে' থাকা দুই ব্যক্তিকে আইন অনুযায়ী বিবাহিত বলে গণ্য করা হয়।

আরও পড়ুন

প্রতারণা একটি শাস্তিযোগ্য অপরাধ-
'লিভ-ইন রিলেশনশিপ'-এ বসবাসকারী দম্পতিরা যদি তাদের অন্য সঙ্গীর সঙ্গে প্রতারণা করে তাহলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হয়। এমন পরিস্থিতিতে, ভুক্তভোগী চাইলে, তিনি তার সঙ্গীর বিরুদ্ধে IPC-এর 497 ধারায় মামলা করতে পারেন এবং তাকে শাস্তি পেতে পারেন।

শুধুমাত্র এই পরিস্থিতিতেই দেওয়া হবে-
লিভ-ইন রিলেশনশিপে বসবাসকারী উভয় অংশীদার যদি উপার্জন করে, তাহলে তাদের পারস্পরিক ব্যয় তাদের 'পারস্পরিক বোঝাপড়া'র ভিত্তিতে হতে পারে। এ ছাড়া আপনি যদি কোনও কারণে আপনার সঙ্গীর থেকে আলাদা হয়ে যান এবং কিছু দিনের জন্য ভরণপোষণের দাবি করেন, তবে আপনি যদি প্রমাণ করেন যে আপনি একটি সম্পর্কে আছেন তবেই তা আপনাকে দেওয়া হবে।

শিশু আইনি অধিকার পায়-
লিভ-ইন রিলেশনশিপে বসবাসকারী দম্পতিরা সন্তান জন্ম দিতে পারে কিন্তু সন্তান দত্তক নিতে পারে না। তাদের এই অধিকার নেই। এছাড়াও, হিন্দু বিবাহ আইনের অধীনে, লিভ ইন রিলেশনশিপ থেকে জন্ম নেওয়া একটি শিশু বিবাহিত দম্পতির একটি সন্তানের সমস্ত আইনি অধিকার পায়।

Advertisement

সন্তানের জন্ম দিতে পারে-
লিভ-ইন রিলেশনশিপে থাকার সময় যদি সঙ্গী গর্ভবতী হয় এবং সন্তানের জন্ম দিতে চায়, তাহলে সেই সন্তান বৈধ বলে বিবেচিত হবে। এমতাবস্থায়, বিবাহিত দম্পতির মতো, সেই সন্তানের যত্ন নেওয়ার সম্পূর্ণ দায়িত্ব সেই দম্পতির উপরই বর্তায়। এছাড়াও, নারী ভ্রুণ হত্যা এবং গর্ভপাত সংক্রান্ত সমস্ত বিধান লিভ-ইন সম্পর্কে থাকা দম্পতিদের ক্ষেত্রেও প্রযোজ্য।

Advertisement