scorecardresearch
 

Pimple On Face Alert: মুখে ওঠা সব ফুসকুড়ি-ই কিন্তু ব্রণ বলে অবহেলা নয়, মারণ রোগের সঙ্কেতও হয়

Pimple On Face Alert: মুখে বা গালে ওঠা সব গোটাই কিন্তু ব্রণ নয়। যদি আপনার মুখে লম্বা সময় থেকে গোটা বেরোতে থাকে, তাহলে আপনি দ্রুত সতর্ক হয়ে যান। কারণ এটা কোনও বড় রোগের লক্ষণ হতে পারে। ক্যানসার, মাঙ্কিপক্স, চিকেন পক্সের লক্ষণও হতে পারে।

Advertisement
মুখে এমন গোটা উঠেছে? সাবধান এটা কিন্তু ব্রণ নয় মুখে এমন গোটা উঠেছে? সাবধান এটা কিন্তু ব্রণ নয়
হাইলাইটস
  • মুখে ওঠা যে কোনও গোটাই ব্রণ নয়
  • সাবধান না হলে চামড়ায় ব্যাপক ক্ষতি হতে পারে
  • গুরুতর রোগের লক্ষণ হতে পারে

মুখে গোটা হওয়ার সমস্যায় সকলেই কম বেশি ভুগে থাকেন। যদিও মুখে বা গালে এই সব গোটাই কিন্তু ব্রণ নয়। যদি আপনার মুখে লম্বা সময় থেকে গোটা বেরোতে থাকে, তাহলে আপনি দ্রুত সতর্ক হয়ে যান। কারণ এটা কোনও বড় রোগের লক্ষণ হতে পারে। চিকিৎসকদের বক্তব্য, ভারতের পরিবেশে গরম, দূষণ এবং খাওয়া-দাওয়ার বদভ্যাসের কারণে কোটি কোটি লোকের চামড়া সম্পর্কিত রোগ দেখা দেয়। এর মধ্যে সাধারণ সমস্যা হল, মুখে গোটা হতে শুরু করা। কিন্তু অনেক সময় দেখা যায় মুখে এই গোটা; চিকেন পক্স, মাঙ্কি পক্স ছাড়াও নানা রকম রোগের কারণে হতে পারে। এ ছাড়া ক্যান্সারের কারণেও এই ধরনের গোটা উঠতে পারে।

আমেরিকান অ্যাকাডেমি অফ ডারমেটলজি অনুসারে ব্যাকটেরিয়ার কারণে মুখের পোর্স বা রোমকূপের মুখ বন্ধ হয়ে যায়। যার কারণে মুখে ব্রণ তৈরি হয়। এ ছাড়া এ রকম অনেক কারণ রয়েছে। যার কারণে মুখের ওপর দানা বা গোটা তৈরি হয়ে যায়। যা দেখতে একদম ব্রণের মতো লাগে।

আরও পড়ুনঃ Keep Gas Acidity Under Control: পুজোয় যা ইচ্ছে খান, গ্যাস-অ্যাসিড হবে না; শুধু এইগুলো মানতে হবে

মিলিয়া (চোখের আশপাশে যে হলুদ রঙের গোটা হয়)

হলুদ গোটা, যেগুলি চোখের চারপাশে হয় তা মিলিয়া নামের স্কিন কন্ডিশনের কারণে হয়। মিলিয়াতে গোটা ব্রণর মতো দেখায়, কিন্তু বাস্তবে এটি ছোট ক্যারেটিন সিস্ট, যা দীর্ঘ সময় পর্যন্ত মুখে থাকতে পারে। এটি কোনও ক্ষতি করে না। কিন্তু চেহারার সৌন্দর্য নষ্ট করে দেয়। তবে এটি উঠিয়ে ফেলতে চাইলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

রোসেশিয়া (চামড়ার উপর লাল রঙের ছোট ছোট গোটা)

একেও লোকে ব্রণ বলে ভুল করে। এটি লম্বা সময় পর্যন্ত মুখের উপর থাকে এবং এটি সাধারণত ৩০ বছর তার বেশি বয়সী মহিলাদের হয়। এতে আক্রান্ত রোগীদের ত্বক অত্যন্ত সংবেদনশীল হয়ে যায়। এই পরিস্থিতিতে সূর্যের আলো বা রোদ, ঠান্ডা হাওয়া বা যে কোনও বাইরের পরিবেশ ত্বকে ব্যাপক প্রভাব ফেলে। এই গোটা সাধারণভাবে মাথা, নাক, গলা, থুতনিতে হয়। এ থেকে মুক্তি পেতে হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া ঘরোয়া উপায় অবলম্বন করা উচিত নয়।

Advertisement

পেরিওরাল ডার্মিটাইটিস (মুখের আশপাশে লাল দানা)

পেরিওরাল ডার্মিটাইটিস একটা স্কিনের রোগ। যাতে মুখে ছোট ছোট গোটা তৈরি হয় এবং চুলকাতে শুরু করে। কখনও কখনও ঐ গোটার আশপাশে ব্যথা শুরু হয়। এই সমস্যা মুখের আশপাশে এবং মুখের নীচের দিকে দেখা যায়। সারাক্ষণ ওই গোটা এবং চারপাশে ভারী অনুভব হয়। বিশেষজ্ঞ ডাক্তাররা জানিয়েছেন যে নাক এবং মুখের আশপাশে এটি বেশি হয় অনেকের আবার বিভিন্ন রকম কসমেটিক্স ব্যবহার করে ওই সমস্যা তৈরি হয়। যে কসমেটিক্স থেকে এটি হচ্ছে সেটি ব্যবহার করা বন্ধ করে দিলে এই গোটা কমে যাবে।

আরও পড়ুনঃ Weight Loss Within Short Time: পুজোর আগে কমিয়ে ফেলুন ওজন, এভাবে হয়ে যান এক্কেবারে ছিপছিপে

ফলিকিউলিটিস 

ফলিকিউলিটিস-এ রোমকূপে ব্যাথা হয়। এটি প্রায়ই ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হয়। যদি আপনার শরীরে কোথাও এমন গোটা তৈরি হয়, ব্রণ বলে ভুল করবেন না। এই পরিস্থিতি সাধারণভাবে বুক, পেট, হাত এবং পায়ে ছোট ছোট দানায় হয়। এটি দূর করতে শরীর চর্চা করার পর দ্রুত গরম জল বা শাওয়ারে স্নান করে ফেলতে হবে। যাতে রোমকূপের ব্যাকটেরিয়া ধুয়ে বেরিয়ে যায়। এ ছাড়া এই দুটি জায়গাতে অ্যান্টি ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করতে হবে। এই পরিস্থিতিতে হলুদ, সাদা রঙের গোটা চেহারার উপরে মুখের উপরে কখনও লালও দেখায়। এই পরিস্থিতির জেনেটিক হতে হয় এবং সাধারণভাবে বৃদ্ধদের মধ্যে বেশি নজরে পড়ে। যদিও এটি যে কোনও বয়সেই হতে পারে। যদি আপনি এটা চিকিৎসা করাতে চান, তাহলে ডার্মোটোলজিস্টরা এটি লেজার সার্জারি করে শেষ করে দিতে পারেন।

মোলাস্কাম কন্টগিওসাম

ত্বকে ব্রণ কোনও একটি রোগের কারণে হতে পারে। মোলাস্কাম কন্টগিওসাম একটি ভাইরাল সংক্রমণের কারণে হয়। এর মধ্যে ভাইরাল ইনফেকশনের কারণে ত্বকের ওপর লাল রঙের গোটা হয়, যার কারণে আমরা ব্রণ বা গোটা বলে  ভুল করি। ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ ডার্মাটোলজিস্ট-এর বক্তব্য অনুসারে মোলাস্কাম কন্টগিওসাম একটি পক্স ভাইরাস এবং এটি একজন থেকে আরেকজনের উপর সংক্রমিত হতে পারে।

কেরাটোসিস পিলাসিস

একটি অত্যন্ত সাধারণ স্কিন প্রবলেম। যার কারণে আপনার ত্বকে ছোট ছোট গোটা তৈরি হয়। এই প্রবলেমকে লোকেরা অনেক সময় ব্রণ বলে ভুল করেন। এতে ত্বকের উপরিভাগ খসখসে হয়ে যায়। কিন্তু এটি একটি জেনেটিক প্রবলেম।

অ্যালার্জি 

কিছু বিশেষ জিনিস ত্বকের রোমকূপকে বন্ধ করে দেয় এবং যার কারণে ব্রণও তৈরি হয়। অনেক সময় কোন ওষুধের সাইড-এফেক্ট হয়ে এই ধরনের গোটা বা ব্রণ তৈরি হতে পারে। কিন্তু এটা আসলে ব্রণ নয়। এই ধরনের লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এক্ষেত্রে ওই গোটার জায়গায় ব্যথা শুরু হয় এবং সারা মুখ এবং আশপাশ এলাকা চুলকাতে শুরু করে।

আরও পড়ুনঃ Durgapuja 2022: প্রথমা থেকে নবমী, পুজোয় কোন পোশাক পরলে মা-দুর্গার কৃপা পাবেন?

চিকেন পক্স 

চিকেন পক্সের কারণেও মুখে গোটা শুরু হতে পারে। এটিকেও সম্পূর্ণ ব্রণের মতো দেখায়। চিকেন পক্সে সাধারণভাবে সংক্রমণ খুবই সাধারণ যা ব্যারিসিলা জোস্টার ভাইরাসের কারণে হয়। ভাইরাসের সংস্পর্শে আসার প্রায় ১০ থেকে ২০ দিন পর এই লক্ষণ দেখা যায়। এবং এটি শুধু মুখে নয় সারা শরীরে হতে পারে। এর মধ্যে চুলকানি এবং ব্যথা তৈরি হয়। সঙ্গে অনেক সময় প্রবল জ্বর আসে। চিকিৎসকের কাছে গিয়ে এই সমস্যা সমাধান করা উচিত।

Advertisement

মাঙ্কি পক্স 

মাঙ্কি পক্স একটি ভাইরাল রোগ এবং এর কারণে মুখে গোটা হয়। এতে শরীরের বিভিন্ন অংশে বড় বড় গোটা তৈরি হয়। এতে পুঁজও তৈরি হয়। এতে আক্রান্ত রোগীরা চুলকানি এবং ব্যাপক ব্যথা অনুভব করেন। এই রোগ সাধারণত মধ্য এবং পশ্চিম আফ্রিকায় হয় কিন্তু এই সময়ে ভারতেও মাঙ্কি পক্স ছড়িয়েছে তাই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্কিন ক্যান্সার 

কিছু ত্বক রয়েছে যাতে ক্যান্সার প্রথমে গোটা আকারে দেখা দেয়। এটি সবচেয়ে সাধারণ ত্বকের ক্যান্সার, যা গোটা দিয়ে শুরু হয় গোটা সাধারণভাবে এক সপ্তাহে ঠিক হয়ে যায়। কিন্তু কিছু পরিস্থিতিতে ওই গোটা কয়েক মাস এবং লম্বা সময় পর্যন্ত চলতে পারে। এই পরিস্থিতিতে দ্রুত ডার্মাটোলজিস্ট এর কাছে গিয়ে চিকিৎসা করানো উচিত। তবে এই স্কিন ক্যান্সার প্রথমেই অতো মারাত্মক হয় না। তা বলে এটি ফেলে রাখাও ঠিক নয়। পরবর্তীতে সমস্যা বাড়তে পারে।

 

Advertisement