scorecardresearch
 

Pomegranate Benefits For Skin : ত্বকে গ্ল্যামার আনে ডালিম, রইল ব্যবহারের নিয়ম

Skin Care Tips : বহু গুণে ভরপুর ডালিম। এটি অভ্যন্তরীণ এবং বাহ্যিকভাবে ত্বকের উপকার করে। তাই শুধু খাওয়াই নয়, ফেসপ্যাক তৈরির মাধ্যমেও ডালিমের উপকার পাওয়া যেতে পারে। ডালিম মূলত ত্বককে ডিটক্সিফাই করে। এছাড়া রোদ থেকেও মুখের চামড়াকে রক্ষা করে ডালিম। পাশাপাশি ব্রণ এবং ফোঁড়া দূরে রাখতে এবং অ্যান্টি-এজিং হিসেবেও এটি কাজ করে।

Advertisement
ত্বকের জন্য উপকারী ডালিম ত্বকের জন্য উপকারী ডালিম
হাইলাইটস
  • ডালিমের প্রচুর উপকার
  • ত্বকের জন্য খুবই ভাল
  • জেনে নিন ব্যবহারের নিয়ম

স্বাস্থ্য হাল রাখতে ডালিম অনেকেই খান। কিন্তু আপনি কি জানেন ত্বকের জন্যও এটি অত্যন্ত উপকারী? একটি বা দুটি নয়, বহু গুণে ভরপুর ডালিম। এটি অভ্যন্তরীণ এবং বাহ্যিকভাবে ত্বকের উপকার করে। তাই শুধু খাওয়াই নয়, ফেসপ্যাক তৈরির মাধ্যমেও ডালিমের উপকার পাওয়া যেতে পারে। ডালিম মূলত ত্বককে ডিটক্সিফাই করে। এছাড়া রোদ থেকেও মুখের চামড়াকে রক্ষা করে ডালিম। পাশাপাশি ব্রণ এবং ফোঁড়া দূরে রাখতে এবং অ্যান্টি-এজিং হিসেবেও এটি কাজ করে।

মধু এবং ডালিম
ডালিমের সঙ্গে মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করতে পারে। এটি তৈরি করাও খুব সহজ। এক বাটি ডালিমের বীজ পিষে পেস্ট তৈরি করুন। এই পেস্টে এক চামচ মধু যোগ করুন। ভালভাবে মেশানোর পর এই ফেসপ্যাকটি অন্তত ২০ থেকে ২৫ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন, তাতে ত্বক উজ্জ্বল হবে।

দই এবং ডালিম
এই ফেসপ্যাক তৈরি করাও খুবই সহজ। এটি করতে প্রথমে ডালিমের বীজ পিষে একটি পাত্রে রাখুন এবং এক চামচ দই মেশান। এরপর ফেসপ্যাকটি মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। রোদের কারণে তৈরি হওয়া ট্যানিং দূর করতেও এটি কার্যকরী।

গ্রিন চা এবং ডালিম
ডালিমের বীজ পিষে তৈরি পেস্টে এক চামচ দই এবং এক প্যাকেট গ্রিন টি যোগ করুন। এর সঙ্গে এক চা চামচ মধুও যোগ করা যেতে পারে। ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে আধ ঘণ্টা রাখার পর ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি খুব ভাল করে মুখ পরিষ্কার করে।

লেবু এবং ডালিম
ডালিমের পেস্টে ১ থেকে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগান। এই ফেসপ্যাক ব্রণ দূর করতে খুবই কার্যকরী। মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। 

Advertisement

আরও পড়ুনবংশবৃদ্ধি সবার অধিকার, কয়েদিদের জন্য জেলেই 'মিলন ঘর' তৈরির প্রস্তুতি


 

Advertisement