scorecardresearch
 

Potato Peel Benefits: হার্ট ভাল রাখে, ক্যান্সারের ঝুঁকি কমায়; না ফেলে খান আলুর খোসা

সাধারণত আলু রান্না করার সময় আমরা এর খোসা (Potato Peel) ফেলে দিয়ে থাকি। কিন্তু আলুর খোসায় উপস্থিত পুষ্টিগুণ সম্পর্কে জানলে এমন ভুল আর কখনই করবেন না।

Advertisement
হার্ট ভাল রাখে, ক্যান্সারের ঝুঁকি কমায়; না ফেলে খান আলুর খোসা হার্ট ভাল রাখে, ক্যান্সারের ঝুঁকি কমায়; না ফেলে খান আলুর খোসা
হাইলাইটস
  • আলুর খোসাকে পুষ্টির ভাণ্ডার হিসেবে বিবেচনা করা হয়
  • এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম পাওয়া যায়

আলুকে সবজির রাজা বলা হয়, কারণ একে একে যে কোনও সবজিতে মিশিয়ে রান্না করা যায়। আলু থেকে অনেক ধরনের বিশেষ রেসিপি তৈরি করা যায়, যেমন চোখা, চাট, টিক্কি, পাকোড়া ইত্যাদি। অনেকে আলু এত পছন্দ করেন যে তাঁরা সবসময় এটি খেতে চান। সাধারণত আলু রান্না করার সময় আমরা এর খোসা (Potato Peel) ফেলে দিয়ে থাকি। কিন্তু আলুর খোসায় উপস্থিত পুষ্টিগুণ সম্পর্কে জানলে এমন ভুল আর কখনই করবেন না। চলুন জেনে নেওয়া যাক কেন আলুর খোসা মানবদেহের জন্য উপকারী (Potato Peel Benefits)।

আলুর খোসা থেকে পুষ্টি

আলুর খোসাকে পুষ্টির ভাণ্ডার হিসেবে বিবেচনা করা হয়। এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম পাওয়া যায় এবং আয়রনও প্রচুর পরিমাণে থাকে। এ ছাড়া আলুর খোসায় ভিটামিন বি৩-এর কোনও অভাব নেই।

আরও পড়ুন: Saturday Snowfall In Sikkim: নতুন করে বরফে ঢাকল সিকিম, বন্ধ ছাঙ্গু লেক, নাথুলা; দার্জিলিংয়ের কী অবস্থা ?

আলুর খোসার উপকারিতা (benefits of Potato Peel)

হার্টের স্বাস্থ্যের জন্য ভাল

আলুর খোসা আপনার হার্টকে সুস্থ রাখতে পারে। কারণ এতে উপস্থিত পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এখন, যেখানে ভারতে হার্টের রোগীর সংখ্যা অনেক বেশি, সেখানে আলুর খোসা অনেকের জন্য উপকারী হতে পারে।

ক্যান্সার থেকে রক্ষা পাবে

আলুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এর পাশাপাশি এই খোসায় ক্লোরোজেনিক অ্যাসিড পাওয়া যায়, যা ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমায়।

হাড় শক্ত করে

আগেই বলেছি যে আলুর খোসায় ক্যালসিয়ামের মতো অনেক গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে, তাই এটি স্বাভাবিকভাবেই হাড় মজবুত করতে কাজ করে। এর কারণ হল এটি হাড়ের ঘনত্ব বাড়ায়।

Advertisement

পরিপাকতন্ত্র মজবুত করে

ফাইবার সমৃদ্ধ আমাদের খাবারে অবশ্যই কিছু পরিমাণে ফাইবার থাকে। একদিকে, আলুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্যদিকে এর খোসাতেও প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি পরিপাকতন্ত্রকে মজবুত করতেও কাজ করে।

মেটাবলিজম উন্নত করে

আলুর খোসা মেটাবলিজমের জন্যও ভালো। আলুর খোসা মেটাবলিজম ঠিক রাখতেও সহায়ক। বিশেষজ্ঞদের মতে, আলুর খোসা খেলে স্নায়ু শক্তিশালী হয়।

Advertisement