scorecardresearch
 

না ফেলে খান আলুর খোসা, সারবে এই ৫ রোগ

স্বাদ ও স্বাস্থ্যের জন্য আলু আমরা কমবেশি সবাই খেয়ে থাকি। কিন্তু, আলুর খোসা খাওয়া যেতে পারে, একথা কি কখনও ভেবে দেখেছন? দি না ভেবে থাকেন তাহলে এবার ভাবুন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • স্বাদ ও স্বাস্থ্যের জন্য আলু আমরা কমবেশি সবাই খেয়ে থাকি
  • কিন্তু, আলুর খোসা খাওয়া যেতে পারে, একথা কি কখনও ভেবে দেখেছন?
  • যদি না ভেবে থাকেন তাহলে এবার ভাবুন। 

স্বাদ ও স্বাস্থ্যের জন্য আলু আমরা কমবেশি সবাই খেয়ে থাকি। কিন্তু, আলুর খোসা খাওয়া যেতে পারে, একথা কি কখনও ভেবে দেখেছন? যদি না ভেবে থাকেন তাহলে এবার ভাবুন। 

বেশিরভাগ বাড়িতেই আলুর খোসা ছাড়ানোর পর তা ফেলে দেওয়া হয়। গরু-ছাগলের মতো পশু সেই খোসা খেয়ে থাকে। কিন্তু আপনিও খেতে পারেন আলুর খোসা। তাহলে উপকারই পাবেন। 

আসলে আলুর খোসা বিভিন্নভাবে ব্যবহার করে আপনি অনেক রোগ থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে পারবেন। এতে আপনার ওষুধের খরচও বাঁচবে।

এবার হয়তো ভাবছেন, আলুর খোসা সিদ্ধ করে খাওয়া যেতে পারে। হ্যাঁ, ঠিকই ধরেছেন। আপনি যদি এখনও পর্যন্ত এভাবে না খেয়ে থাকেন, তাহলে বলে রাখা ভালো, আলুর খোসা খেতে খারাপ লাগে না। এর গন্ধও খুব ভালো হয়। 

আরও পড়ুন : 'আমি জানতাম দিদি আমার পাশে দাঁড়াবে', বললেন অনুব্রত

এবার জেনে নিন আলুর খোসা খেলে কী কী উপকার পাওয়া যায়।

১) রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে আলুর খোসা। কারণ এতে রয়েছে প্রচুর পটাশিয়াম। পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। 


২) খোসা মেটাবলিজমের জন্যও ভালো। আলুর খোসা মেটাবলিজম ঠিক রাখতেও সহায়ক। বিশেষজ্ঞদের মতে, আলুর খোসা খেলে স্নায়ু শক্তিশালী হয়। 


৩) রক্তাল্পতা থেকে সুরক্ষিত রাখতে আলুর খোসা কার্যকর। আপনি যদি আয়রনের ঘাটতিতে ভুগে থাকেন তবে অন্য সবজির সঙ্গে আলুর খোসা খাওয়া খুব উপকারী প্রমাণিত হবে। 


 ৪. আলুর খোসা খেলে শক্তি আসে। আলুর খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন B3 পাওয়া যায়। ভিটামিন B3 শক্তি বৃদ্ধিতে সাহায্য় করে। এছাড়া এতে উপস্থিত নাসিন কার্বোহাইড্রেটকে শক্তিতে রূপান্তরিত করে। 

Advertisement


৫. ফাইবার সমৃদ্ধ আমাদের খাবারে অবশ্যই কিছু পরিমাণে ফাইবার থাকতে হবে। একদিকে, আলুতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্যদিকে এর খোসাতেও প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি পরিপাকতন্ত্রকে চাঙ্গা করতেও কাজ করে।

 

Advertisement