scorecardresearch
 

Pregnancy Tips : প্রেগন্যান্ট থাকার সময় বেশির ভাগ মহিলাই এই ভুল করেন, সচেতন হন

Pregnancy Tips: গর্ভাবস্থায় একজন মহিলার শরীরে অনেক পরিবর্তন হয়। এই সময় মহিলাদের হরমোনের পরিবর্তনের পাশাপাশি ওজন এবং স্তনের আকার বৃদ্ধির মতো আরও অনেক পরিবর্তন দেখা যায়। এ সময় নারীদের শরীরে একই সঙ্গে ঘটতে থাকে অনেক কিছুই।

Advertisement
প্রেগন্যান্ট থাকার সময় যে ব্য়াপারে বিশেষ খেয়াল রাখতে হবে (প্রতীকী ছবি) প্রেগন্যান্ট থাকার সময় যে ব্য়াপারে বিশেষ খেয়াল রাখতে হবে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • গর্ভাবস্থায় একজন মহিলার শরীরে অনেক পরিবর্তন হয়
  • এই সময় মহিলাদের হরমোনের পরিবর্তনের পাশাপাশি আরও অনেক পরিবর্তন দেখা যায়
  • এ সময় নারীদের শরীরে একই সঙ্গে ঘটতে থাকে অনেক কিছুই

Pregnancy Tips: গর্ভাবস্থায় একজন মহিলার শরীরে অনেক পরিবর্তন হয়। এই সময় মহিলাদের হরমোনের পরিবর্তনের পাশাপাশি ওজন এবং স্তনের আকার বৃদ্ধির মতো আরও অনেক পরিবর্তন দেখা যায়। এ সময় নারীদের শরীরে একই সঙ্গে ঘটতে থাকে অনেক কিছুই।

গর্ভাবস্থায় শরীর আমাদের কাছে অনেক কিছু চায়। তবে কখনও কখনও আপনার সেই জিনিসগুলি ছেড়ে দেওয়া এবং আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়া প্রয়োজন। অনেক মহিলার জন্য এটা করা খুব কঠিন। 

এমন পরিস্থিতিতে আজ আমরা সেই একই জিনিসগুলি সম্পর্কে বলতে যাচ্ছি যা আপনার গর্ভাবস্থায় কী করা উচিত এবং কী করা উচিত নয়। তাই আপনিও যদি শিগগিরি মা হতে চলেছেন, তাহলে এখানে এমন কিছু ভুল রয়েছে যা প্রত্যেক মহিলা প্রায়ই তার গর্ভাবস্থায় করে থাকেন।

খাবার না খাওয়া
গর্ভাবস্থায় খিদে কমে যাওয়া খুবই সাধারণ ব্যাপার। এছাড়াও গর্ভাবস্থায় সময় বাড়ার সঙ্গে সঙ্গে আপনি বিভিন্ন জিনিস খেতে চান। অনেক মহিলার এই সময়ে খিদে লাগে না। যার কারণে তারা কিছুই খান না। 

এটা করা আপনার এবং আপনার শিশুর স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এই সময়ই আপনার ভাল এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া দরকার। যাতে আপনার শিশু প্রয়োজনীয় পুষ্টি পেতে পারে।

ওজন বৃদ্ধির কারণে উদ্বেগ
গর্ভাবস্থায় ওজন বেড়ে যাওয়া স্বাভাবিক। এর কারণ হল আপনি গর্ভাবস্থায় বেশি ক্ষুধার্ত বোধ করতে শুরু করেন। এই সময় হরমোনের মাত্রাও ক্রমাগত পরিবর্তিত হয়। 

এমন পরিস্থিতিতে আপনার এটার জন্য খুব বেশি চিন্তা করা উচিত নয়। কারণ এটা আপনার এবং শিশুর স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। এই সময়ে আপনার মন শান্ত রাখা এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ।

Advertisement

নিজের ইচ্ছেয় ওষুধ খাওয়া
গর্ভাবস্থায় মহিলাদের পেশীতে ব্যথা, ফোলাভাব, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল-সহ অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তবে এর অর্থ এই নয় যে আপনি নিজেই এর জন্য ওষুধ খাবেন। আপনি যদি কোনও ধরনের সমস্যার সম্মুখীন হন, তবে এর জন্য আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: প্রেগন্যান্সিতে এই লক্ষণগুলো মোটেই অবহেলা নয়, মা-শিশুর ক্ষতি হতে পারে

আরও পড়ুন: আখরোটের চাটনি-গোস্তাবা, শহরে খাস কাশ্মিরী খানার দাওয়াত শালওয়ালাদের

আরও পড়ুন: আপনার পার্টনারের এই ৬ জিনিস খেয়াল করুন, আসল জিনিস জানতে পারবেন

শারীরিক পরিশ্রম কমানো
গর্ভাবস্থায় শারীরিক ক্রিয়াকলাপ করা মহিলাদের পক্ষে খুব কঠিন হয়ে পড়ে। একই সময় অনেক মানুষ বিশ্বাস করেন যে এই সময়ে মহিলাদের খুব বেশি শারীরিক কার্যকলাপ করা উচিত নয়। 

তবে আমরা আপনাকে বলি যে এই সময়ে হালকা শারীরিক কার্যকলাপ আপনার এবং শিশুর স্বাস্থ্যের জন্য ভাল। এই সময় নিজেকে সক্রিয় রাখার চেষ্টা করা উচিত।

এই বিষয়গুলো মাথায় রাখুন
এই সমস্ত ভুল ছাড়াও এমন কিছু ভুল রয়েছে যা মহিলাদের গর্ভাবস্থায় করা এড়িয়ে চলা উচিত। এই সময়ে আপনার অ্যালকোহল, সিগারেট বা ক্যাফেইন একেবারেই খাওয়া উচিত নয়। এছাড়াও এই সময়ে প্রক্রিয়াজাত এবং বেশি মিষ্টিওয়ালা খাবার খাবেন না।

 

Advertisement