scorecardresearch
 

Darjeeling Sikkim Hotels Getting Costly: GST-র চাপ, 'সস্তা'র হোটেলও দামি দার্জিলিং-সিকিমে, কেমন রেট?

GST Application Hike The Rate Of Hotels In Darjeeling Hills: জিএসটির কোপে পড়ে মহার্ঘ্য হতে চলেছে পর্যটন। ১৮ জুলাই থেকে থেকে পর্যটনের উপর লাগু হয়েছে জিএসটি ৷ ছোট ও মাঝারি মাপের হোটেলগুলিতে জিএসটি লাগু হওয়ায় ভাড়া বাড়াতে হচ্ছে। ফলে পর্যটক কমার আশঙ্কায় সাধারণ, নিম্ন মধ্য়বিত্ত ও মধ্যবিত্ত পর্যটকরা। সামনে পর্যটন মরশুম, তার আগে নতুন ট্যারিফ নিয়ে বিপাকে তাঁরা।

Advertisement
হোটেল থেকে হোমস্টে খরচ বাড়ছে পাহাড়ে হোটেল থেকে হোমস্টে খরচ বাড়ছে পাহাড়ে
হাইলাইটস
  • GST-র চাপে বাড়ছে হোটেলের ভাড়া
  • সস্তা'র হোটেলও দামি দার্জিলিং-সিকিমে
  • ১২ থেকে ১৮ শতাংশ বাড়ছে হোটেলের ভাড়া

GST Application Hike The Rate Of Hotels In Darjeeling Hills: জিএসটির (GST) কোপে পড়ে মহার্ঘ্য হতে চলেছে পর্যটন (Toursim)। ১৮ জুলাই থেকে থেকে পর্যটনের উপর লাগু হয়েছে জিএসটি ৷ ছোট ও মাঝারি মাপের হোটেলগুলিতে (Small And Medium Hotels) জিএসটি লাগু হওয়ায় ভাড়া বাড়াতে হচ্ছে। ফলে পর্যটক কমার আশঙ্কায় সাধারণ, নিম্ন মধ্য়বিত্ত ও মধ্যবিত্ত (Middle, Low And Low Middle Class) পর্যটকরা। সামনে পর্যটন মরশুম, তার আগে নতুন ট্যারিফ নিয়ে বিপাকে তাঁরা। পর্যটনব্যবসায়ীদের দাবি, ব্যবসা করা তাঁদের বাধ্যবাধকতা। পর্যটকদের নয়। তাই কেউ যদি মুখ ঘুরিয়ে নেয় তাহলে তাঁদের অসহায়ভাবে দেখা ছাড়া কোনও উপায় নেই।

Siliguri-Darjeeling Toy Train Suspended: আপাতত বন্ধ শিলিগুড়ি-দার্জিলিং টয় ট্রেন, কবে চালু হবে?

হোটেল

কোন ধরণের হোটেলে কত কর?

হোটেল ভাড়ার উপর ১২ শতাংশ জিএসটি বসেছে। হাজার টাকা থেকে সাড়ে ৭ হাজার টাকা পর্যন্ত ভাড়ার হোটেলগুলিতে ১৮ শতাংশ জিএসটি লাগু করা হয়েছে। অর্থাৎ ১০০০ টাকার ট্যারিফ বেড়ে হয়েছে ১১৮০ টাক।একইভাবে এর গুণিতকে দাম বেড়েছে। পড়ছে পকেটের টানও।

বাজেট হোটেলের খদ্দেরদের মাথায় হাত

যতই লাক্সারি বা বিলাসবহুল হোটেল থাক, পর্যটন মরশুম নির্ভর করে তুলনামূলক কম দামি হোম-স্টে, কম দামি ও মাঝারি হোটেলগুলির উপরই। সেই জায়গায় দাঁড়িয়ে ঘর ভাড়া ও খাদ্যদ্রব্যে জিএসটি লাগু হওয়ায় চিন্তায় হোম-স্টে সহ হোটেল ব্যবসায়ীরা। ইতিমধ্যে হোটেল ও হোম-স্টেগুলোয় পুজোর বুকিং শুরু হয়ে গিয়েছে। বুকিংয়ের সময় প্যাকেজের দাম ছিল একরকম, এখন জিএসটি লাগু হওয়ায় তা বেড়ে গিয়েছে ৷ ফলে বুকিং নিয়েও বিপাকে ব্যবসায়ীরা।

আরও পড়ুনঃ Landslide Prone Area Of North Bengal: উত্তরবঙ্গ-পাহাড়ের ধসপ্রবণ এলাকা কোনগুলি?

Advertisement
রোপওয়ে

হোটেল ব্যবসায়ীদের আক্ষেপ

শিলিগুড়ি হোটেল সংগঠনগুলি তরফে আক্ষেপ এখনও করোনা বিপর্যয় কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারেনি পর্যটন ব্যবসা ৷ তার মধ্যে এই জিএসটি খুব খারাপ প্রভাব ফেলছে হোটেল ব্যবসায়ীদের উপর বলে মনে করছেন তাঁরা। শুধু যে পর্যটক তাই নয় তাদের পাশাপাশি শিলিগুড়ি ও পাহাড়ে প্রচুর মানুষ কাজের সূত্রে গিয়ে থাকেন। তাঁদেরও সব থেকে বেশি সমস্যায় পড়তে হবে।

পর্যটন ব্যবসায়ীদের দাবি

হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যাল জানিয়েছেন, "ইতিমধ্যে বুকিং শুরু হয়ে গিয়েছে । ফের হোটেলের উপর কর বসানোতে মাঝারি ও ছোট হোটেলগুলি সমস্যায় পড়বে। তবে হোম-স্টে নিয়ে এখনও কেন্দ্রের জিএসটি নীতি পরিষ্কার নয় বলে দাবি তাঁর। তবে প্যাকেজ ট্যুরিজমে বাড়তি টাকা গুনতে হবে পর্যটকদের ।"

ইস্টার্ন হিমালয়ান ট্রাভেল অ্যান্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের সভাপতি দেবাশিস মৈত্র বলেন, "যারা লাক্সারি হোটেল ভাড়া নেন তাঁদের ক্ষেত্রে মূল্যবৃদ্ধি সামান্যই। তবে বাজেট হোটেলগুলির গ্রাহকরা সমস্যা পড়বেন। 

আরও পড়ুনঃ শনিদেবের বক্রদৃষ্টি কীভাবে পড়ে জানেন? বিপদ এড়াতে এইগুলো করুন (382934)

প্রায় ৬ হাজার হোটেল রয়েছে এ রাজ্যের পাহাড়ে

দার্জিলিং, কালিম্পং এলাকায় হোম-স্টের সংখ্যা প্রায় ৪ হাজার ২০০। হোটেলের সংখ্যাটা প্রায় দেড় হাজার। সিকিমে আরও ২ হাজার হোটেল ও হোমস্টে রয়েছে। এর মধ্যে হাতে গোনা কয়েকটি বিলাসবহুল হোটেল ছাড়া বাকিগুলো মাঝারি ও ছোট হোটেল । যেহেতু একটা বিশাল সংখ্যক পর্যটকরা মাঝারি ও ছোট হোটেলের উপর বেশি নির্ভর করেন তাই তাঁদের উপর প্রভাব পড়বে ৷

 

 

Advertisement