scorecardresearch
 

Radhaballavi: বাংলার নিজস্ব পদ রাধাবল্লভী, ধর্মের সঙ্গে জড়িত, জানুন ইতিহাস ও রেসিপি

রাধাবল্লভী তৈরি হয়েছে বাংলাতেই। রাধাবল্লভীর আবিষ্কার নিয়ে রয়েছে নানা মত। কারও মতে, রাধা ও শ্রীকৃষ্ণের সঙ্গে যোগ রয়েছে রাধাবল্লভীর।

Advertisement
radha vallabhi recipe radha vallabhi recipe
হাইলাইটস
  • রাধাবল্লভীর নানা ইতিহাস।
  • রাধাবল্লভীর সঙ্গে যোগ ইতিহাসের।

'ভাত-মাছ খেয়ে বাঁচে বাঙ্গালি সকল'। সেই কবে বলে গিয়েছেন ঈশ্বর গুপ্ত। দুধে-ভাতে বাঙালির কথা বলে গিয়েছিলেন ভারতচন্দ্র রায়গুণাকার। কিন্তু রোজ তো আর ভাত খাওয়া যায় না! মাঝে মাঝেই উৎসব-অনুষ্ঠানে খেতে ইচ্ছে করে লুচি-তরকারি বা পরোটা। তবে এখন রাধাবল্লভীর কদরও বেড়েছে। বহু মানুষ ব্রেকফাস্টে, সন্ধের টিফিনে রাধাবল্লভী খান। সেই সঙ্গে ছোলার ডাল বা আলুর দম জমে যায়। জানলে অবাক হবেন রাধাবল্লভী একেবারে বাংলার পদ। শ্রীচৈতন্যের সঙ্গে রয়েছে রাধাবল্লভীর। বাড়িতেই কীভাবে রাধাবল্লভী করবেন, জেনে নিন রেসিপি। 

রাধাবল্লভী তৈরি হয়েছে বাংলাতেই। রাধাবল্লভীর আবিষ্কার নিয়ে রয়েছে নানা মত। কারও মতে, রাধা ও শ্রীকৃষ্ণের সঙ্গে যোগ রয়েছে রাধাবল্লভীর। কৃষ্ণকে বলা হত বল্লভ। তাই রাধাবল্লভ। যা কালক্রমে হয়েছে রাধাবল্লভী। কারও কারও মতে, খড়দহের শ্যামসুন্দরের ভোগের জন্য রাধাবল্লভীর আবিষ্কার করেন শ্রী চৈতন্য। তিনিই নাম রাখেন রাধাবল্লভী। কেউ আবার বলছেন, শোভাবাজার রাজবাড়ির গৃহদেবতা রাধাবল্লভকে প্রতিদিন যে ভোগ দেওয়া হত, সেটাই রাধাবল্লভী। আর একটি তত্ত্ব অনুযায়ী, বৃন্দাবন থেকে রাধাবল্লভী তৈরি করা শিখে আসেন কলকাতার জিতেন্দ্রনাথ মোদক। তিনি ছিলেন পুঁটিরামের আত্মীয়।     

রাধাবল্লভী তৈরি করতে কী কী লাগবে? ময়দা, ঘি, নুন, চিনি, টক দই, ছোলার ছাতু, বিউলির ডাল, মৌরি গুঁড়ো, হিং, জিরে,গোলমরিচ এবং সাদা তেল।

আরও পড়ুন- এই ৫ গাছ মশার যম, ঘরে রাখলে দূরে থাকে পোকামাকড়

রাধাবল্লভী তৈরির উপায়

- আগে থেকে বিউলির ডাল ভালো করে বেটে নিন। 
- এদিকে ফ্রাইং প্যানে সাদা তেল দিন। তাতে বিউলির ডালের বাটা দিন। তাতে পরিমাণমতো হিং, নুন ও চিনি দিন। সেই সঙ্গে যোগ করুন ছোলার ছাতু। ভালো করে গরম করতে থাকুন। খুন্তি দিয়ে এদিক-ওদিক করুন। হালকা গরম হওয়ার পর ঘি, মৌরি, লঙ্কা-জিরের গুঁড়ো ও গোলমরিচ দিন।   
-একটি পাত্রে ময়দা,টক দই, নুন, চিনি, ঘি ও পরিমাণমতো জল দিয়ে ভালো করে মাখুন। সেটি সাদা তেল মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। 
- এবার ময়দার বেলি তৈরি করুন। এর মধ্যে ডালের স্টাফ দিয়ে বেলে নিন।
- কড়াইয়ে সাদা তেল গরম করুন। তাতে দিতে থাকুন বেলা লুচি। তৈরি হয়ে গেল ফুলকো ফুলকো রাধাবল্লভী। 
- আলুর তরকারি বা ছোলার ডালের সঙ্গে পরিবেশন করুন রাধাবল্লভী। 
 

Advertisement

Advertisement