scorecardresearch
 

Red Tea Benefits : প্রতিদিন খান ২ কাপ লাল চা, আয়ু বাড়বে চড়চড়িয়ে

Red Tea Increase Age : ব্রিটেনে এই গবেষণা হয়েছে। আর সেখানে দেখা গেছে, গরম লাল চা পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এমনকী এই চা পান মনুষের বাঁচা-মরার সঙ্গেও সম্পর্কিত। গবেষণায় প্রকাশ,লাল চা মৃত্যুর ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়।

Advertisement
লাল চা ( প্রতীকী ছবি) লাল চা ( প্রতীকী ছবি)
হাইলাইটস
  • গরম লাল চা পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে
  • এমনকী এই চা পান মনুষের বাঁচা-মরার সঙ্গেও সম্পর্কিত

দুধ চা না লাল চা, কী  পছন্দ করেন? সাম্প্রতিক এক গবেষণায় সামনে এসেছে চমকপ্রদ তথ্য। বিভিন্ন দেশে এই গবেষণায় প্রকাশিত ফলাফলে জানা গেছে চা মানুষের আয়ু বাড়ায়। 

ব্রিটেনে এই গবেষণা হয়েছে। আর সেখানে দেখা গেছে, গরম লাল চা পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এমনকী এই চা পান মনুষের বাঁচা-মরার সঙ্গেও সম্পর্কিত। গবেষণায় প্রকাশ,লাল চা মৃত্যুর ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। যারা দিনে দুই বা তিন কাপ চা পান করেন তাদের মৃত্যুর ঝুঁকি ৯ শতাংশ। আর যারা পান করেন না, তাদের তুলনায় মরার ঝুঁকি ১৩ শতাংশ কম। 

ব্রিটেনের National Cancer Institute-এর তরফে এই গবেষণা করা হয়। এর আগে গ্রিন টির যাবতীয় উপকারিতা সম্পর্কেও  এই সংস্থা আগে চমকপ্রদ তথ্য সামনে এনেছিল। 

আরও পড়ুন : বিকেলের মধ্যে দক্ষিণবঙ্গের ৪ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, পূর্বাভাস

গবেষকরা দেখেছেন যে বা যারা প্রতিদিন দুই বা ততোধিক কাপ চা পান করেন তাদের মৃত্যুর ঝুঁকি কম। অর্থাৎ যারা পান করেন না, এমন লোকদের তুলনায় লাল চা পানকারীদের মৃত্যুর ঝুঁকি ৯ থেকে ১৩% কম। আবার গবেষণায় এটাও দেখা যায়, বেশি লাল চা খাওয়ার সঙ্গে শরীর খারাপের কোনও সম্পর্ক নেই। অর্থাৎ লাল চা উপকারী। সেটা যে কোনও বয়সের মানুষের ক্ষেত্রে প্রযোজ্য। 

অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, বিশ্বের যে সব দেশে লাল চায়ের চল বেশি সেই সব দেশের মানুষের আয়ু তুলনামূলক বেশি।

এই গবেষণা চালানো হয়েছিল প্রায় ৫ লাখ মানুষের মধ্যে। এদের বয়স ছিল ৪০ থেকে ৬৯ বছরের মধ্যে। ২০০৬ থেকে ২০১০ সালের মধ্যে এই গবেষণা চালানো হয়েছিল। এদের মধ্যে অধিকাংশই জানিয়েছিলেন, তাঁরা লাল চা পান করেন। 

Advertisement

আরও পড়ুন : সেপ্টেম্বরেই DA-র সঙ্গে বাড়বে এরিয়ারও? কত টাকা পাবেন সরকারি কর্মীরা

যাদের উপর গবেষণা চালানো হয়, তার উপর ভিত্তি করে গবেষকরা জানান, যারা প্রতিদিন ২ বা তার বেশি কাপ লাল চা পান করেন তাদের আয়ু বাড়ে। আবার এর থেকে বেশি লাল চা পান করলেও ক্ষতি নেই। 


   

Advertisement