scorecardresearch
 

Relationship Tips: ভুল করেও কেন সরি বলেন না আপনার পার্টনার? জানুন ৪ কারণ

সামান্য ভুলও নড়িয়ে দিতে পারে সম্পর্কের ভিত। তা গড়াতে বিচ্ছেদেও। তাই দম্পতির মধ্যে ঝামেলা বা মন কষাকষি হলে আলোচনা করে বিষয়টি মিটিয়ে নেওয়া উচিৎ। সেটাও না হলে ক্ষমাপ্রার্থনা করলেই বিষয়টি মিটে যায়। অথচ অনেকে সেটা করেন না। বিশেষ করে পুরুষরা ক্ষমা চাইতে গিয়ে দ্বিধাবোধ করেন। কেন সরি বলতে সংশয় তাঁদের?    

Advertisement
Relationship Tips Relationship Tips
হাইলাইটস
  • দম্পতির মধ্যে ঝামেলা বা মন কষাকষি হলে আলোচনা করে বিষয়টি মিটিয়ে নেওয়া উচিৎ।
  • সেটাও না হলে ক্ষমাপ্রার্থনা করলেই বিষয়টি মিটে যায়।
  • অথচ অনেকে সেটা করেন না।

প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীর মধ্যে রসায়ন আর পাঁচটা সম্পর্কের থেকে আলাদা। এ সম্পর্কে চাওয়া-পাওয়া আছে। আছে রাগ-অনুরাগও। মা-বাবার সঙ্গে সন্তানের সম্পর্কে এত-শত অনুভূতি নেই। এত শত আবেগের বিস্ফোরণও হয় না। ফলে প্রিয় মানুষের সঙ্গে মান-অভিমানও অনেকটা চড়া। সামান্য ভুলও নড়িয়ে দিতে পারে সম্পর্কের ভিত। তা গড়াতে বিচ্ছেদেও। তাই দম্পতির মধ্যে ঝামেলা বা মন কষাকষি হলে আলোচনা করে বিষয়টি মিটিয়ে নেওয়া উচিৎ। সেটাও না হলে ক্ষমাপ্রার্থনা করলেই বিষয়টি মিটে যায়। অথচ অনেকে সেটা করেন না। বিশেষ করে পুরুষরা ক্ষমা চাইতে গিয়ে দ্বিধাবোধ করেন। কেন সরি বলতে সংশয় তাঁদের?    

১। অহংবোধ- অনেকের পুরুষের মধ্যে অহং বোধ কাজ করে। তাঁদের 'মেল ইগো' বাধা হয়ে দাঁড়ায়। প্রেমিকার কাছে ক্ষমা চান না। তাঁরা মনে করেন ক্ষমা চাইলে বুঝি প্রেমিকা বা স্ত্রীর থেকে ছোট হয়ে যাবেন। তাঁরা এটাও মনে করেন, এখন ক্ষমা চাইলে ভবিষ্যতেও বারবার সরি বলতে হবে। তাই নিজের ভুল স্বীকার করেন না। এটা মহিলাদের ক্ষেত্রেও সমান প্রযোজ্য। অনেক মহিলাই ক্ষমা চান না। এই বুঝি তাঁরা ছোট হয়ে যাবেন।      

২। নিরাপত্তাহীনতার ভয়- পুরুষরা প্রায়শই ক্ষমা চান না কারণ তারা ভয় পান যে তারা একবার ক্ষমা চাইলে মহিলা সঙ্গী প্রতিবার চাপ দেবেন। ফলে তাঁরা দুর্বল হয়ে পড়বেন। সম্পর্কে তাঁরা ছোট হয়ে যাবেন। এ কারণে তাঁরা ক্ষমা চাওয়া থেকে বিরত থাকেন। 

৩। ঔদ্ধত্য- অনেকেই স্বভাবগতভাবে অহংকারী হন। তাঁরা ছোট থেকেই কারও কাছে মাথানত করেন না। কখনও নিজের ভুল স্বীকার করেন না। এই ধরনের নারী ও পুরুষ রয়েছেন। তাঁরা ক্ষমা চাইলে আত্মদংশনে ভুগতে থাকেন। এই ধরনের মানুষের কোনও সম্পর্কে বেশিদিন টিকতে পারেন না। ক্ষমা চেয়ে সম্পর্কের মূল্যও দিতে পারেন না তাঁরা। অথচ ছোট্ট একটা সরিই সম্পর্ককে বাঁচিয়ে দিতে পারে।    

Advertisement

৪। অনুভূতি প্রকাশে ব্যর্থ- অনেকেই অনুভূতি প্রকাশ করতে পারেন না। মনের দিক থেকে ভাল মানুষ। কিন্তু কখন কী বলতে হয় সেটা তাঁরা জানেন না। বা ক্ষমা চাওয়ার কথাও বলতে পারেন না। তাঁরা আসলে মুখ ফুটে বলতে পারেন না। 

আরও পড়়ুন- ধনলাভ-দামি জিনিস ক্রয়, কালীপুজো থেকে ৪ রাশির উপরে সদয় বৈভবের গ্রহ

Advertisement