scorecardresearch
 

Salmonella Awareness: মাংসের সঙ্গেই হয়তো ঘরে ঢুকছে প্রাণঘাতী ব্যাক্টেরিয়া, বাঁচতে চিকেন কীভাবে ধোবেন?

Salmonella Awareness: করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়তে পারে যে কোনও সময়। এরই মধ্যে নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে সালমোনেলা ব্যাক্টেরিয়া! আর এই সংক্রমণের উৎস হল মাংস! এমনটাই মনে করছেন মার্কিন বিশেষজ্ঞরা। তাই রান্নার আগে সঠিক পদ্ধতিতে মাংস ধোয়া বিশেষ জরুরি।

Advertisement
আতঙ্ক বাড়াচ্ছে সালমোনেলা ব্যাক্টেরিয়া; আর এই সংক্রমণের উৎস হল মাংস! আতঙ্ক বাড়াচ্ছে সালমোনেলা ব্যাক্টেরিয়া; আর এই সংক্রমণের উৎস হল মাংস!
হাইলাইটস
  • আতঙ্ক বাড়াচ্ছে সালমোনেলা ব্যাক্টেরিয়া!
  • আর এই সংক্রমণের উৎস হল মাংস!
  • এমনটাই মনে করছেন মার্কিন বিশেষজ্ঞরা।

Salmonella, Campylobacter Bacteria Awareness: করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়তে পারে যে কোনও সময়। এরই মধ্যে নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে সালমোনেলা ব্যাক্টেরিয়া! করোনা আতঙ্কের আবহেই মার্কিন মুলুক সহ ইউরোপের কিছু দেশে নতুন করে এই ব্যাকটেরিয়া সংক্রমণের খবর মিলেছে। ক্রমশ বাড়ছে এই ভয়াবহ ব্যাকটেরিয়ার প্রকোপ! আর এই সংক্রমণের উৎস হল মাংস! এমনটাই মনে করছেন মার্কিন বিশেষজ্ঞরা।

সমীক্ষা কী বলছে?
অস্ট্রেলিয়ার ফুড সেফটি ইনফরমেশন কাউন্সিলের একটি সমীক্ষায় দেখা গেছে যে, অস্ট্রেলিয়ার প্রায় অর্ধেক পরিবার রান্নার আগে ঠাণ্ডা জলে রান্নাঘরেই মুরগির কাটা মাংস ধুয়ে ফেলে। পাশাপাশি, ডাচ গবেষণায় দেখা গেছে যে, ২৫ শতাংশ উপভোক্তা রান্নার আগে ঠাণ্ডা জলে রান্নাঘরে মুরগির মাংস ধুয়ে ফেলেন। কিন্তু তার পর রান্নাঘর জীবানুমুক্ত করা হয় না বা তেমন কোনও ব্যবস্থা নেওয়া হয় না।

আরও পড়ুন: পুরুষের বন্ধ্যাত্বের ঝুঁকি কমাতে কর্যকর আদা, কীভাবে-কতটা খাবেন?

কাঁচা মুরগির মাংস ধোয়ার পদ্ধতি:
দ্য কনভার্সেশন (the conversation)-এ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে ফুড সেফটি অথরিটি এন্ড রেগুলেটরি (Food Safety Authority and Regulatory) নিয়ন্ত্রকের তরফে সুপারিশ করা হয়েছে যে, কাঁচা মুরগির মাংস ঘরে এনে ধোয়ার আগে বিশেষ সতর্ক হওয়া উচিত। বিশেষজ্ঞদের পরামর্শ হল, হয় ওই মাংস এনে গরম জলে ফুটিয়ে নিতে হবে বা ফুটন্ত গরম জলে সেটি ভালভাবে ধুয়ে নিতে হবে। কারণ, কাঁচা মুরগির মাংস ঘরে ধুলে রান্নাঘরে বিপজ্জনক ব্যাকটেরিয়া ছড়াতে পারে। সেজন্য মুরগি রান্নার আগে ধোয়া উচিত নয়। তাই আগেই গরম জলে ভাল করে ধুয়ে তার পর ভালো করে ফুটিয়ে রান্না করতে হবে। এই পদ্ধতিটি সবচেয়ে নিরাপদ।

ভারতীয়দের রন্ধন পদ্ধতি অধিকাংশ ক্ষেত্রেই নিরাপদ। বিশেষজ্ঞদের মতে, যে তাপমাত্রায় ভারতীয়রা রান্না করেন, তাতে কোনও ব্যাক্টেরিয়ার বাঁচা সম্ভব নয়। তবে রান্নার পর রান্নাঘর জীবানুমুক্ত করার জন্য সকলকেই যথাযথ ব্যবস্থা নিতে হবে।

Advertisement

Advertisement