scorecardresearch
 

Excessive Salt Intake Side Effects : শরীরে ভুলেও যেন না যায় অতিরিক্ত নুন, হতে পারে মৃত্যুও

WHO এর মতে, অতিরিক্ত নুন খাওয়া বিশ্বব্যাপী মৃত্যুর একটি অন্যতম প্রধান কারণ হয়ে উঠছে। পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে, বেশিরভাগ মানুষই নির্ধারিত মানের চেয়ে বেশি সোডিয়াম গ্রহণ করছেন। প্রক্রিয়াজাত খাবারের মাধ্যমে প্রায় ৭৫ শতাংশ নুন আমাদের শরীরে যাচ্ছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • নুন খাদ্যের গুরুত্বপূর্ণ উপাদান
  • এটি না থাকলে খাবারে স্বাদ থাকে না
  • বেশি খেলে দারুণ ক্ষতি

নুন ছাড়া খাবারের স্বাদ থাকে না। সাধারণ নুনকে বলে সোডিয়াম ক্লোরাইড (sodium chloride)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) বলছে, দিনে মাত্র ৫ গ্রাম নুন খাওয়া উচিত। অতিরিক্ত নুন খেলে উচ্চ রক্তচাপের কারণ হতে পারে, যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

দিনে কতটা নুন খাওয়া যায়?
WHO এর মতে, অতিরিক্ত নুন খাওয়া বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ হয়ে উঠছে। পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে, বেশিরভাগ মানুষই নির্ধারিত মানের চেয়ে বেশি সোডিয়াম গ্রহণ করছেন। প্রক্রিয়াজাত খাবারের মাধ্যমে প্রায় ৭৫ শতাংশ নুন আমাদের শরীরে যাচ্ছে।

অতিরিক্ত নুন হতে পারে প্রাণঘাতী
অনেক নিম্ন এবং মধ্যম আয়ের দেশে মানুষ মাছের সস বা সয়া সসের মাধ্যমে নুন খায়। যদি নুন খাওয়া সীমিত রাখেন, তাহলে কার্ডিওভাসকুলার ডিজিজ থেকে নিজেকে বাঁচাতে সক্ষম হবেন। প্রতি বছর প্রায় ২.৫ মিলিয়ন মৃত্যু হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণে হয়। এছাড়া অতিরিক্ত নুন খেলে কিডনির রোগের ঝুঁকিও তৈরি হয়।

লবণ খাওয়া কেন প্রয়োজন?
তবে নুন কিন্তু শুধুই ক্ষতিকর নয়। কারণ এতে সোডিয়াম এবং পটাশিয়াম উভয়ই পাওয়া যায়। যার ফলে শরীরে জলের মাত্রা সঠিক পরিমাণে থাকে। এর সাহায্যে অক্সিজেনও শরীরের সমস্ত অংশে পৌঁছায়। এটি স্নায়ুতন্ত্র এবং ভাস্কুলার সিস্টেমের কাজেও সাহায্য করে।

যেসব জিনিসে সোডিয়াম বেশি থাকে
১. প্রক্রিয়াজাত মাংস
২. টিনজাত মাংস
৩. সসেজ
৪. পিৎজা
৫. সাদা রুটি
৬. সল্টেড বাদাম
৭. কটেজ চিজ
৮. স্যালাড ড্রেসিং
৯. ফ্রেঞ্চ ফ্রাই
৯. আলুর চিপস
১০. হট ডগ
১১. আচার
১২. সয়া সস
১৩. মাছের সস
১৪. টমেটো সস
১৫ হিমায়িত সি ফুড

Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করুন। 

Advertisement

আরও পড়ুন - মীনে বুধ-গুরুর মহাযোগ, ৫ রাশির অভাবনীয় সাফল্যের সম্ভাবনা

 

Advertisement