scorecardresearch
 

Saunf Water Side Effects: ওজন কমাতে খালি পেতে মৌরি জল; কাদের জন্য বিপজ্জনক জানেন?

Saunf Water Side Effects: মৌরির জল অনেক রোগ থেকে মুক্তি দিতে পারে। তবে কিছু কিছু ক্ষেত্রে মৌরি বা মৌরির জল মারাত্মক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কাদের জন্য মৌরি বিপজ্জনক...

Advertisement
কিছু ক্ষেত্রে মৌরি বা মৌরির জল মারাত্মক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কাদের জন্য মৌরি বিপজ্জনক! কিছু ক্ষেত্রে মৌরি বা মৌরির জল মারাত্মক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কাদের জন্য মৌরি বিপজ্জনক!
হাইলাইটস
  • মৌরির জল অনেক রোগ থেকে মুক্তি দিতে পারে।
  • তবে কিছু কিছু ক্ষেত্রে মৌরি বা মৌরির জল মারাত্মক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে।
  • চলুন জেনে নেওয়া যাক, কাদের জন্য মৌরি বিপজ্জনক।

Saunf Water Side Effects: প্রথম প্রশ্ন, আমরা কি গরমে খালি পেটে মৌরির জল পান করতে পারি? তাহলে উত্তর হল হ্যাঁ, অবশ্যই মৌরির জল পান করতে পারেন কারণ মৌরিতে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান, যা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে খুবই উপকারী। মৌরির জল বা মৌরি চিনির মিছরির সঙ্গে খাওয়া পেটের জন্য খুবই উপকারী কারণ এর শীতল প্রভাব রয়েছে। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে মৌরি আয়রন, খনিজ, পটাসিয়াম, ভিটামিন সি এর মতো পুষ্টিতে ভরপুর। তাই এটি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেকেই আছেন যারা ওজন কমাতে মৌরির জল পান করেন। শরীরের তাপ নিয়ন্ত্রণ করতে বেশি করে মৌরি জল পান করা উচিত। মৌরির জল অনেক রোগ থেকে মুক্তি দিতে পারে। তবে কিছু কিছু ক্ষেত্রে মৌরি বা মৌরির জল মারাত্মক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কাদের জন্য মৌরি বিপজ্জনক...

মৌরির জল কখন এবং কীভাবে পান করবেন?
যদি আপনার শরীর অতিরিক্ত গরম হয় বা আপনি অতিরিক্ত গরম অনুভব করেন, তাহলে আপনি গরমের দিনে খালি পেটে মৌরি জল পান করতে পারেন। কারণ এটির একটি শীতল প্রভাব রয়েছে, আপনি সারা দিন হাইড্রেট থাকবেন। হিট ওয়েভের মধ্যেও যদি আপনি বাইরে যান তবে আপনি নিরাপদ থাকবেন।

আরও পড়ুন: বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন, এই ৬ ঘরোয়া টোটকায় মিলবে দ্রুত আরাম

মৌরির জল কীভাবে তৈরি করবেন?
মৌরির জল তৈরি করতে এক চামচ মৌরি নিয়ে রাতে এক গ্লাস জলতে রেখে দিন। এবার এই জল ফিল্টার করে পান করুন। আর ফিল্টার করা মৌরিও চিবিয়ে খেতে পারেন। এই জল আপনার ওজনও কমিয়ে দেবে এবং আপনার শরীরের তাপও নিয়ন্ত্রণে রাখবে। এটি আপনাকে ওজন কমাতে অনেক সাহায্য করবে।

Advertisement

মৌরি জল খাওয়ার অসুবিধা:
•    মৌরি জল পান করলে আপনার কোনও ক্ষতি হয় না কারণ এটি সম্পূর্ণ প্রাকৃতিক। তবে আপনি যদি অতিরিক্ত কিছু ব্যবহার করেন তবে এটি কঠিন হতে পারে।
•    মৌরির জলতে ইস্ট্রোজেনিক বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ইস্ট্রোজেন হরমোনের মতো কাজ করে। বিশেষ করে গর্ভবতী মহিলারা অতিরিক্ত ব্যবহার করলে তা ক্ষতিকর হতে পারে।
•    যদি কোনও ব্যক্তির মৌরি এবং মৌরির জলে অ্যালার্জি থাকে তবে তাদের এটি খাওয়া উচিত নয়।
•    যাদের ক্যান্সারের মতো বড় রোগ আছে, তারা যক্ষ্মার ওষুধ খাচ্ছেন, তাদের মৌরির জল পান করা উচিত।

Advertisement