scorecardresearch
 

Superfoods For 7 Important Organs: শরীরের এই ৭ অঙ্গ বিকল হলেই বিপদ! সুস্থ থাকতে কী কী খেতেই হবে

সুষম খাদ্যে সাধারণত ৫০ থেকে ৬০ শতাংশ কার্বোহাইড্রেট, ১২ থেকে ২০ শতাংশ প্রোটিন এবং ৩০ শতাংশ ফ্যাট থাকে। শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গকে সুস্থ রাখতে পুষ্টি উপাদান এবং ক্যালোরির প্রয়োজন। চিকিৎসকদের মতে, শরীরের ৭টি গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে যেগুলিকে সুস্থ রাখতে বিভিন্ন ধরনের খাদ্য গ্রহণ করা প্রয়োজন।

Advertisement
Health News Superfoods For Organs Health News Superfoods For Organs
হাইলাইটস
  • শরীরের প্রধান ৭টি অঙ্গ হল- মস্তিষ্ক, ফুসফুস, হৃৎপিণ্ড, কিডনি, অন্ত্র, ত্বক এবং চোখ।
  • এগুলির স্বাস্থ্য ঠিক রাখলে শরীর থাকবে চনমনে ও উদ্যমী।

স্বাস্থ্যই সম্পদ। শরীর সুস্থ না থাকলে কোনও কাজে মন লাগে না। মানুষের শরীরে রয়েছে শতাধিক অঙ্গ। সেগুলি সুস্থ রাখতে ডায়েট এবং সুস্থ জীবনযাত্রা থাকা দরকার। শরীরের প্রধান ৭টি অঙ্গ হল- মস্তিষ্ক, ফুসফুস, হৃৎপিণ্ড, কিডনি, অন্ত্র, ত্বক এবং চোখ। এগুলির স্বাস্থ্য ঠিক রাখলে শরীর থাকবে চনমনে ও উদ্যমী। এই সব অঙ্গগুলিকে সুস্থ রাখার জন্য দরকার স্বাস্থ্যকর খাবার। সেই সঙ্গে স্বাস্থ্যকর জীবনধারা থাকা প্রয়োজন। স্বাস্থ্যকর খাবার নানা রোগ থেকে রক্ষা করে। শরীরের অঙ্গগুলির যত্ন নেয়।

সুষম খাদ্যে সাধারণত ৫০ থেকে ৬০ শতাংশ কার্বোহাইড্রেট, ১২ থেকে ২০ শতাংশ প্রোটিন এবং ৩০ শতাংশ ফ্যাট থাকে। শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গকে সুস্থ রাখতে পুষ্টি উপাদান এবং ক্যালোরির প্রয়োজন। চিকিৎসকদের মতে, শরীরের ৭টি গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে যেগুলিকে সুস্থ রাখতে বিভিন্ন ধরনের খাদ্য গ্রহণ করা প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক এই ৭টি অঙ্গের যত্ন নেওয়ার জন্য ডায়েট কী হওয়া উচিত- 

মস্তিষ্কের জন্য কী খাবার-মস্তিষ্ক শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। যা পুরো শরীরকে চালায়। ব্রেনের যত্ন নিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং গ্লুকোজ প্রয়োজন। গ্লুকোজ কার্বোহাইড্রেট থেকে আসে। শস্য থেকে শরীর গ্লুকোজ পায়। মস্তিষ্কের জন্য প্রয়োজনীয় এই পুষ্টির ঘাটতি মেটাতে ব্রকোলি, পালং শাক এবং বাঁধাকপি খাওয়া উচিত। অ্যান্টিঅক্সিডেন্টের অভাব পূরণ করতে যতটা সম্ভব চেরি এবং বেরি খান। কালো আঙুর ও কমলা লেবু অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার উৎস। এই খাবারগুলি খেলে সবসময় মস্তিষ্ক তরুণ এবং সুস্থ থাকবে। 

আরও পড়ুন- দুধ খেতে পারেন না? ১০ খাবারে থাকে ক্যালশিয়াম, শক্ত করুন হাড়-দাঁত

হার্টের জন্য কী খাবার- হার্টের স্বাস্থ্যের উন্নতির জন্য সমস্ত তেল এবং রেড মিট এড়িয়ে চলুন। হার্টের সুস্থতার জন্য গোটা শস্য খান। হার্টের জন্য প্রচুর স্যালাড এবং বেশি করে ফল খান। হার্টের স্বাস্থ্যের জন্য দুধ এড়িয়ে চলুন। হার্টকে সুস্থ রাখতে ফল ও সবজি রাখুন পাতে। এই খাবারগুলি ভিটামিন, খনিজ, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। হার্টকে সুস্থ রাখে। 

Advertisement

লিভারের জন্য কী খাবার- লিভার সুস্থ রাখতে রসুন, বিটরুট, গাজর, লেবু এবং পালং শাক খান। এই সব খাবার লিভার সুস্থ রাখে। 

ফুসফুসের জন্য কী খাবার- ফুসফুসকে সুস্থ রাখতে প্রচুর জল খান। ডায়েটে আপেল, ব্রকোলি, আদা এবং হলুদ অন্তর্ভুক্ত করুন। আপনার ফুসফুস সুস্থ থাকবে। 

আরও পড়ুন- বিয়েতে কন্যাকে কখনও এই ৪ জিনিস উপহার নয়, সংসারে ঘোর অমঙ্গল

কিডনির জন্য কী খাবার- কিডনি সুস্থ রাখতে সমস্ত প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। কিডনির স্বাস্থ্যের জন্য বাঁধাকপি, আদা এবং রসুন খান। বেশি করে জল খান। কিডনি সুস্থ থাকবে।

চোখের জন্য কী খাবার-  চোখ সুস্থ রাখতে খাদ্যতালিকায় ভিটামিন এ রাখুন। লাল রঙের সব ফলই ভিটামিন এ সমৃদ্ধ। লাল রঙের খাবার যেমন মিষ্টি আলু, কুমড়ো, গাজর, কমলা লেবু চোখের শুষ্কতা দূর করে। চোখ সুস্থ রাখে। চোখ সুস্থ রাখতে ভিটামিন সি খান।

Advertisement