scorecardresearch
 

Vermilion Sindoor Side Effect: সিঁদুর পরার সময় সতর্ক থাকুন, ভুল করে পেটে চলে গেলে...

এক চিমটে সিঁদুর (Vermilion) হল কনের মাথার মুকুট। হিন্দুধর্মে, মহিলারা সিঁথিতে সিঁদুর পরেন। বলা হয় যে এতে স্বামীর দীর্ঘায়ু বাড়ে। পশ্চিমবঙ্গে দুর্গাপুজোয় সিঁদুর খেলা হয়, এর গুরুত্বও রয়েছে। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন যে সিঁদুর (Sindoor) আমাদের পেটে বা শরীরের ভেতরে কোনওভাবে চলে গেলে কী হবে?

Advertisement
সিঁদুর পরার সময় সতর্ক থাকুন সিঁদুর পরার সময় সতর্ক থাকুন
হাইলাইটস
  • এখন সিঁদুর তৈরিতে সীসা ও পারদ ব্যবহার করা হয়
  • যা শরীরের জন্য ক্ষতিকর

এক চিমটে সিঁদুর (Vermilion) হল কনের মাথার মুকুট। হিন্দুধর্মে, মহিলারা  সিঁথিতে সিঁদুর পরেন। বলা হয় যে এতে স্বামীর দীর্ঘায়ু বাড়ে। পশ্চিমবঙ্গে দুর্গাপুজোয় সিঁদুর খেলা হয়, এর গুরুত্বও রয়েছে। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন যে সিঁদুর (Sindoor) আমাদের পেটে বা শরীরের ভেতরে কোনওভাবে চলে গেলে কী হবে? এটা স্বাস্থ্য খারাপভাবে প্রভাবিত করবে? চলুন জেনে নিই কোন কোন বিষয়ে স্বাস্থ্যঝুঁকি থাকে।

সিঁদুর কী দিয়ে তৈরি?

আগেকার দিনে হলুদ, চুন ও ভেষজ জিনিস মিশিয়ে সিঁদুর তৈরি করা হত, যা মানসিক চাপ ও স্ট্রেস দূর করতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে। এখন সিঁদুরে সীসা (Lead) ও পারদ (Mercury) ব্যবহার করা হয়, যা শরীরের জন্য ক্ষতিকর। স্নায়ু, পাচক, প্রতিরোধ ব্যবস্থা, ফুসফুস, কিডনি, ত্বক এবং চোখের উপর বিষাক্ত প্রভাব রয়েছে সিঁদুরের। অল্প পরিমাণে পারদকে সাধারণত নিরাপদ বলে মনে করা হয়, যদিও পারদ একটি নিউরোটক্সিন। যা উচ্চ পরিমাণে স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে। আপনি জেনে অবাক হতে পারেন যে পারদ ত্বকের ক্যান্সারের (Skin Cancer) কারণ হতে পারে, যা মারাত্মকও হতে পারে। এর পাশাপাশি এটি মস্তিষ্কেও প্রভাব ফেলতে পারে।

সিঁদুর শরীরের ভেতরে গেলে কী হবে (What will happen if vermilion goes inside the body) ?

এটা বিশ্বাস করা হয় যে সিঁদুর তৈরি করা হয় পারদ নামক ধাতু থেকে। সিঁদুর তৈরিতে পারদ ধাতু প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়, ভুল করেও সিঁদুর খেয়ে ফেললে তা আপনার শরীরের অভ্যন্তরীণ অঙ্গের ক্ষতি করতে পারে। এর ফলে আপনি অনেক বড় রোগেও আক্রান্ত হতে (Sindoor Side Effect) পারেন। কিছু বিশেষজ্ঞ এবং ডাক্তার বিশ্বাস করেন যে সিঁদুর খেলে প্রথমে আপনার কণ্ঠনালী ক্ষতিগ্রস্ত হয়, আপনি আপনার কণ্ঠস্বরও হারাতে পারেন। আপনি চিরতরে বোবা হয়ে যেতে পারেন। এর বাইরে কিছু গবেষক বলেছেন যে সিঁদুর খেয়ে ফেললে আইকিউ লেভেল কমিয়ে দিতে পারে। স্মৃতিশক্তি হ্রাস পেতে পারে এবং আপনি মানসিক ব্যাধির শিকারও হতে পারেন। বিশেষজ্ঞদের মতে, এটি শুধু আপনার নয় আপনার ভবিষ্যৎ প্রজন্মেরও ক্ষতি করতে পারে।

Advertisement

যদি কোনও ব্যক্তি ভুলবশত প্রচুর পরিমাণে সিঁদুর খেয়ে ফেলেন তবে পারদ ধাতুও অতিরিক্ত পরিমাণে শরীরে প্রবেশ করে এবং এর কারণে স্বাস্থ্যগত সমস্যা বৃদ্ধির সম্ভাবনা থাকে। এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে সিঁদুর খেয়ে মানুষের মৃত্যুও ঘটেছে। তবে ভুলবশত কেউ সিঁদুর খেয়ে থাকলে দেরি না করে দ্রুত হাসপাতালে যেতে হবে, এতেই পরিস্থিতি সামাল দেওয়া যাবে।

 

Advertisement