scorecardresearch
 

Sinus Symptoms Solution : বাড়িতেই কয়েক মিনিটের অ্য়াকুপ্রেশারে সারবে সাইনাস-সর্দি; কীভাবে করবেন ?

হাতে-পায়ে ব্যথা, সাইনাস, ঠান্ডা লেগেছে বা অ্যালার্জি ? কোনও চিন্তা নেই। ওষুধ লাগবে না। বাড়িতে বসে অ্য়াকুপ্রেশার এক্সারসাইজ করতে পারলেই সব সারবে নিমেষে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • হাতে-পায়ে ব্যথা, সাইনাস, ঠান্ডা লেগেছে বা অ্যালার্জি ?
  • মাত্র কয়েক মিনিটেই হবে সমাধান

হাতে-পায়ে ব্যথা, সাইনাস, ঠান্ডা লেগেছে বা অ্যালার্জি ? কোনও চিন্তা নেই। ওষুধ লাগবে না। বাড়িতে বসে অ্য়াকুপ্রেশার এক্সারসাইজ করতে পারলেই সব সারবে নিমেষে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ওষুধ কাজ না করলেও অ্য়াকুপ্রেশার ভালো কাজ দেয়। ব্যাথা, সর্দি-কাশি, সাইনাসের মতো সমস্যা থেকে নিমেষে দেয় মুক্তি। 

 কীভাবে এই অ্য়াকুপ্রেশার করবেন ? 

যদি আপনার সাইনাস বা অ্যালার্জির সমস্যা থাকে তবে  অ্য়াকুপ্রেশারের সাহায্যে আরাম পাবেন। সেজন্য 
প্রথম ধাপে দুই হাত থেকে তর্জনী ব্যবহার করে আপনার নাকের গোড়ায় চাপ দিতে হবে। তাহলে সাইনাসের ব্যথা থেকে আরাম পাবেন। তারপর, ভ্রুর উপরের দিকে আস্তে আস্তে টিপতে হবে। যাতে কপালের ব্যথা কমে যায়। এভাবে দুবারে ৩+৩ অর্থাৎ ৬ মিনিট করতে পারেন। 

আরও পড়ুন : Weight Loss Tricks : মাত্র ৩০ দিনে হুড়মুড়িয়ে কমবে ওজন-ভুঁড়ি, এই শীতে খেতে হবে এই ৩ সস্তা খাবার

সাইনাস কোথায় থাকে?

মাথায় চার জোড়া সাইনাস গহ্বর রয়েছে। এই সাইনাসগুলি একটি পাতলা শ্লেষ্মা তৈরি করে।  যা নাক থেকে বেরিয়ে যায়। এটি নাকের পথ পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ব্যাকটেরিয়া বের করে। তবে অ্যালার্জি এবং সংক্রমণের কারণে সেই প্রবেশপথগুলি বন্ধ হয়ে যায়। তখনই ব্যথা হয়। তাই অ্য়াকুপ্রেশার ঠিকমতো করতে পারলেই সাইনাস-সহ ব্যথার সমস্যাও মিটবে। 

আরও পড়ুন : সরস্বতী পুজোর আগেই ৬ শতাংশ বকেয়া-সহ বেতন বৃদ্ধি, বিজ্ঞপ্তি জারি রাজ্যে


সাইনাস আরও কীভাবে সারানো যায় ? 

স্যালাইন ফ্লাশ

সাইনাসের চাপ এবং কনজেশনের আর একটি সাধারণ চিকিৎসা হল স্যালাইন ওয়াশ। এতে থাকা লবণের স্প্রে নাকের আর্দ্রতা বাড়াতে সাহায্য করে। ফলে সাইনাসের সমস্যা মেটে। 

Advertisement

ভালো ঘুম 

ঘুম কম হলে সাইনাসের ব্যথা হতে পারে। রাতের নিরবচ্ছিন্ন ঘুম সাইনাসের সমস্যা থেকে মুক্তি দেয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ঘুম ভালো হলে শরীরে আরও বেশি শ্বেত রক্তকণিকা তৈরি হয়। যা ভাইরাস এবং অন্যান্য ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে।

 

Advertisement