scorecardresearch
 

সরস্বতী পুজোর আগেই ৬ শতাংশ বকেয়া-সহ বেতন বৃদ্ধি, বিজ্ঞপ্তি জারি রাজ্যের

রাজ্য সরকারের কর্মীদের বকেয়া ডিএ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। এরইমধ্যে এল সুখবর। সরস্বতী পুজোর আগেই বকেয়া সহ ৬ শতাংশ বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করা হল রাজ্য সরকারের তরফে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • রাজ্য সরকারের কর্মীদের বকেয়া ডিএ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে
  • এরইমধ্যে এল সুখবর

রাজ্য সরকারের কর্মীদের বকেয়া ডিএ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। এরইমধ্যে এল সুখবর। সরস্বতী পুজোর আগেই বকেয়া সহ ৬ শতাংশ বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করা হল রাজ্য সরকারের তরফে। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরপর তিনটি ধাপে কর্মীদের বকেয়া মিটিয়ে (Salary Hike) দেওয়া হবে। কর্মীদের সেই বকেয়া প্রাপ্য মিটিয়ে দেওয়ার জন্য রাজ্যের অর্থ দপ্তরের কাছে অর্ডারও পাঠানো হয়েছে বলে খবর।

সেই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, প্রথম কিস্তির বকেয়া টাকা দেওয়া হবে আগামী মাসেই। দ্বিতীয় কিস্তির বকেয়া টাকা সরকারি কর্মীরা পাবেন আগামী মে মাসে এবং তৃতীয় কিস্তির বকেয়া টাকা ডিসেম্বরে। তবে এই বকেয়া পাবেন শুধুমাত্র হাইকোর্টের কর্মীরা। জানা গেছে, প্রায় ১৬০০ কর্মী এর ফলে উপকৃত হবেন। সামনে মাস অর্থা্ৎ ফেব্রুয়ারি থেকেই তাঁরা এই সুবিধা পাবেন। এই ৬ শতাংশ বকেয়ার দাবি কয়েক বছর ধরে করছিলেন হাইকোর্টের কর্মীরা। তাঁরা জানাচ্ছেন, আন্দোলনের ফলে তাঁরা এই জয় পেয়েছেন। প্রসঙ্গত, বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে গত ১৬ জানুয়ারি। 


কীভাবে বাড়ল বেতন ? 

হাইকোর্টের কর্মীদের বেতন কীভাবে বাড়ল তার একটা ইতিহাস রয়েছে। ১৯৯৬ সালে হাইকোর্টের কর্মীরা রাজ্য সরকারের কাছে হাইকোর্ট অ্য়ালাউন্স বা ভাতার আবেদন করেন। তবে সেই আবেদন বাতিল করে দেয় রাজ্য সরকার। এরপর হাইকোর্টের কর্মীরা যান হাইকোর্টে। তারপর মামলা যায় সুপ্রিম কোর্টে। সেই মামলা হাইকোর্টে ফেরত আসে এবং কর্মীদের দাবি মেনে নেয় সরকার। সেই থেকে ১৯৯৬ সালের পর থেকে যাঁরা চাকরিতে জয়েন করবেন, তাঁদের ১২ শতাংশ স্পেশাল অ্য়ালাউন্স বা হাইকোর্ট ভাতা ঘোষণা করা হয়। বেসিক বেতনের ১২ শতাংশ দেওয়া হত এই ভাতা। 

Advertisement

তবে নতুন যে পে কমিশন  (১.১.২০২০) চালু হয় তখন সেই ১২ শতাংশ কমিয়ে ৬ শতাংশ করে দেওয়া হয়। তারই বিরোধিতা শুরু করেন হাইকোর্টের কর্মীরা। এরপর হাইকোর্টের কর্মীরা এর বিরুদ্ধে সরব হন। তখন ফের ১২ শতাংশ হারে স্পেশাল অ্য়ালাউন্স দেওয়া শুরু করে রাজ্য সরকার। কিন্তু, সঙ্গে সরকার এই জানায়, যে ২৩ মাস ৬ শতাংশ করে দেওয়া হয়েছে, তার বকেয়া আর মেটানো হবে না। অর্থাৎ সেই সেই ৬ শতাংশ পাওনা দেওয়া হবে না। তারই বিরোধিতা করেন হাইকোর্টের কর্মীরা। তাঁরা দাবি করেন সেই ২৩ মাসের বকেয়াও দিতে হবে। 

সম্প্রতি যে বিজ্ঞপ্তি রাজ্য সরকারের তরফে প্রকাশ করা হয়েছে, সেখানে ওই ২৩ মাসের বকেয়া মিটিয়ে দেওয়ার ঘোষণা করা হয়েছে। রাজ্যের অর্থ দফতরের জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ, ০১-০১-২০২০ তারিখ থেকে ৩১-০৭-২০২০ তারিখ পর্যন্ত যে পরিমাণ বকেয়া বেতন রয়েছে, তার প্রথম কিস্তি পরের মাসেই মিটিয়ে দেওয়া হবে।  ০১-০৮-২০২০ তারিখ থেকে ৩১-০৩-২০২১ তারিখ পর্যন্ত যে বকেয়া তা মেটানো হবে দ্বিতীয় কিস্তিতে। সময় মে ২০২৩-এর মধ্যে।তৃতীয় কিস্তির টাকা ডিসেম্বর ২০২৩ এর মধ্যে মিটিয়ে দেওয়ার ঘোষণা করা হয়েছে। 


 

Advertisement