scorecardresearch
 

Sitting Job Obesity Solutions : দীর্ঘক্ষণ বসে কাজ করে ভুঁড়ি বেড়েছ? সহজ ২ উপায়েই ঝরবে চর্বি

Sitting Job Obesity Diet : স্থূলতা কোনও রোগ নয়। তবে এটি অনেক রোগকে হাতছানি দেয়। প্রভাব ফেলে প্রজনন ক্ষমতায়। রক্তে ব্যাড কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাকের ঝুঁকিও তৈরি হয়। এছাড়া এতে চেহাড়াও নষ্ট হয়। স্থূলতার নেপথ্যে অনেক কারণ থাকে, যার অন্যতম হল দীর্ঘক্ষণ বসে কাজ করা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অনেকেরই স্থূলতার সমস্যা রয়েছে
  • নেপথ্যে থাকে বহু কারণ
  • বসে কাজেও বাড়ে মেদ

ওজন বৃদ্ধির সমস্যয় আজকাল বহু মানুষই ভোগেন। পেটে ও কোমরে জমতে থাকে চর্বি। আসলে স্থূলতা কোনও রোগ নয়। তবে এটি অনেক রোগকে হাতছানি দেয়। প্রভাব ফেলে প্রজনন ক্ষমতায়। রক্তে ব্যাড কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাকের ঝুঁকিও তৈরি হয়। এছাড়া এতে চেহাড়াও নষ্ট হয়। স্থূলতার নেপথ্যে অনেক কারণ থাকে, যার অন্যতম হল দীর্ঘক্ষণ বসে কাজ করা।

বসে বসে কাজ করলে স্থূলতার ঝুঁকি (Sitting Job Obesity)
যাঁরা দীর্ঘ সময় বসে কাজ করেন তাঁদের স্থূলতার প্রবণতা সবচেয়ে বেশি। কারণ ৮ থেকে ১০ ঘন্টা এক জায়গায় বসে থাকার ফলে কোমর এবং পেটের কাছে চর্বি জমে। করোনা ভাইরাসের জেরে ওয়ার্ক ফ্রম হোম (Work From Home) গোটা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। মানুষের শারীরিক কার্যকলাপ আগের তুলনায় অনেক কমে গিয়েছে। এক্ষেত্রে বাড়ি বসে কাজের ফলে বৃদ্ধি হচ্ছে ওজন। তাই এই পরিস্থিতিতে যাঁদের ওজন বাড়ছে তাঁদের নিজেদের স্বাস্থ্যের প্রতি যত্ন নিতে হবে। এক্ষেত্রে ২টি জিনিস আছে যা বাদ দিলে ওজন নিয়ন্ত্রণ করা যায়।

১. তৈলাক্ত খাবার (Oily Food)
তৈলাক্ত খাবার খাওয়ার প্রবণতা ভারতে খুবই বেশি। এর ফলে শরীরে প্রচুর পরিমাণে চর্বি জমতে শুরু করে। কারণ এতে ক্যালরির পরিমাণ অনেক বেশি থাকে। যাঁরা বসে বসে কাজ করেন, তাঁদের ক্যালোরি বার্ন হয় না। ফলে তা চর্বিতে পরিণত হয়। তাই শারীরিক কার্যকলাপ যদি কমতে থাকে, তাহলে অন্তত হেলদি ডায়েটের মাধ্যমে ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

২. স্ন্যাকস (Snax)
যাঁরা বসে বসে কাজ করেন তাঁরা প্রায়শই হালকা খিদে মেটানোর জন্য চায়ের সঙ্গে বিস্কুট অন্যান্য স্ন্যাকস খান। যেমন চিপস, নিমকি, বিস্কুট বা এই ধরনের খাবার, শরীরে ক্যালরির পরিমাণ বাড়ায়, যার কারণে ওজন দ্রুত বাড়তে থাকে। তাই ডায়েট থেকে স্ন্যাকস বাদ দিন। 

Advertisement

আরও পড়ুনকম বয়সে পাকা চুল? বাড়িতেই এভাবে বানিয়ে ফেলুন আমলকী হেয়ারপ্যাক


 

Advertisement