scorecardresearch
 

Smoking Effects on Bones : ধূমপায়ীদের হাড়ের চিকিৎসা খুব জটিল, ছাড়তে ধরুন START!

Smoking Effects on Bones: ধূমপায়ীদের হাড়ের চিকিৎসা করানো কঠিন। কারণ তাঁদের হাড় সারিয়ে তুলতে অনেক সময় লাগতে পারে। প্রবীণ এবং মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Advertisement
ধূমপান স্বাস্থ্য়ের পক্ষে মোটেই ভাল নয় (প্রতীকী ছবি) ধূমপান স্বাস্থ্য়ের পক্ষে মোটেই ভাল নয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ধূমপায়ীদের হাড়ের চিকিৎসা করানো কঠিন
  • কারণ তাঁদের হাড় সারিয়ে তুলতে অনেক সময় লাগতে পারে
  • প্রবীণ এবং মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়

Smoking Effects on Bones: ধূমপায়ীদের হাড়ের চিকিৎসা করানো কঠিন। কারণ তাঁদের হাড় সারিয়ে তুলতে অনেক সময় লাগতে পারে। প্রবীণ এবং মহিলাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

জনস্বাস্থ্য সমস্যা
ধূমপান স্পষ্টতই এক জনস্বাস্থ্য সমস্যা হয়ে উঠছে। এই অবস্থায় তরুণ-তরুণীদের এই আশক্তি থেকে বাঁচানোর ব্যবস্থা নিয়ে আরও একবার ভাবতে হবে। বিশেষ করে যুবকরা, যাঁরা ধূমপানের ক্ষতিকর প্রভাবের প্রতি বিশেষভাবে সংবেদনশীল।

ছাড়লে অনেক লাভ
যে কোনও সময় এই আসক্তি ত্যাগ করলে হৃদরোগ এবং ফুসফুসের ক্যান্সার থেকে মৃত্যুর ঝুঁকি কমে যায়।ধূমপান ত্যাগ করলে অস্টিওপোরোসিসের সম্ভাবনাও কমে যায়। ধূমপান ত্যাগ করা মুখের উজ্জ্বলতা ফিরে আসে এবং পুরুষ এবং মহিলা- দু'জনের চেহারা ভাল করে তোলে।

START দিন!
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর জন্য প্রয়োজনীয় পাঁচটি ধাপ ইংরেজি শব্দ START থেকে মনে রাখা যেতে পারে। যেখানে S অক্ষরটির অর্থ ধূমপান ছাড়ার তারিখ সেট করা। T-এর মানে টেলিং। অর্থ পরিবারের সদস্য, বন্ধুবান্ধব এবং লোকজনকে বলা বা জানানো যে আপনি সিগারেট ছেড়ে দিচ্ছেন। 

আরও পড়ুন: সোনাঝুরি হাট আপাতত সপ্তাহে দু'দিন, সাজিয়ে তুলবে পুরসভা

আরও পড়ুন: শিল্পী লতার আসল নাম কী, মঙ্গেশকর পদবী কেন লিখতেন?

আরও পড়ুন: কেন লতা মঙ্গেশকরের প্রথম গান কখনও রিলিজ করেনি?

এরপর A। এর মানে হল নিকোটিন ছাড়ার অসুবিধার পূর্বাভাস বা অ্যান্টিসিপেট। বাড়ি থেকে তামাকজাত জিনিস সরিয়ে ফেলার অপসারণের জন্য R। মানে রিমুভ। এবং সাহায্য নেওয়ার জন্য শেষ হয় T দিয়ে। মানে টেকিং হেল্প। আপনার আচার-আচরণ, পরামর্শ দেওয়া, কাউন্সেলিং এবং ওষুধের জন্য ডাক্তারের সাহায্য নিন

পরামর্শ বা কাউন্সেলিং ধূমপানের আসক্তি ছাড়তে সাহায্য করে। এটা আপনাকে অন্যান্য অপশনের ব্য়াপারে জানায়। এটা প্রলোভন কাটিয়ে উঠতে সাহায্য করে। এবং আপনি যখনই ধূমপান ছেড়ে দিতে চেয়েছিলেন, তখন কী ভুল হয়েছে তা বুঝতে সাহায্য করে।

Advertisement

চিকিৎসকেরা আরও ব্যাখ্যা করেছেন, সিগারেট হল একটি লালসা যা রামায়ণের কৈকেয়ী থেকে শুরু হয় এবং পরে বালিতে গিয়ে শেষ হয়। যখন লালসা নিয়ন্ত্রিত হয়, দশ ইন্দ্রিয় (দশরথ) মারা যায়। এবং রাম সীতা এবং লক্ষ্মণের (আত্মা, শরীর এবং মন) নিয়ন্ত্রণ হারান। রামায়ণে, লালসা বালির প্রতীক, যাঁকে রাম (চেতনা) হত্যা করেছিলেন, লক্ষ্মণ (মন) নন। 

কাম (বালি) বুদ্ধি (সুগ্রীব)-র মাধ্যমে হত্যা করা যায় না। এটা কেবল পেছন থেকে আঘাত করা যেতে পারে, সামনে থেকে নয়। যা পতঞ্জলির যোগসূত্রের প্রতিহার নীতির ওপর ভিত্তি করে। আমরা যেখানে বাস করি সেখান থেকে তামাকজাত দ্রব্য অপসারণ রামায়ণ এবং পতঞ্জলি যোগে বর্ণিত উপরোক্ত নীতির ওপর ভিত্তি করে।

চিকিৎসকদের পরামর্শ
নিকোটিন আসক্তি থেকে মুক্তি পেতে চুইংগাম, লজেঞ্জ, নাকের স্প্রে বা ইনহেলারের মতো প্রতিকার ব্যবহার করা যেতে পারে। এগুলি তীব্র আকর্ষণ কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে।

ট্রিগার অবস্থা সনাক্ত করুন। যা আপনাকে ধূমপানে প্ররোচিত করে। এগুলি এড়াতে বা বিকল্পভাবে, এই তাগিদকে শান্ত করার জন্য একটি পরিকল্পনা প্রস্তুত রাখুন।

সুগারফ্রি গাম বা শক্ত ক্যান্ডি চিবিয়ে খান বা কাছেই কাঁচা গাজর, জোয়ান, বাদাম বা সূর্যমুখীর বিজ রাখুন। আপনি যখন সিগারেট খেতে ইচ্ছা করবে, তখন সেগুলি চিবিয়ে খান।

 

Advertisement