scorecardresearch
 

Stress Relief Fruits : স্ট্রেস দূর করে মেজাজ রাখবে ফুরফুরে, শুধু ডায়েটে রাখুন এই ফলগুলি

Fruits For Stress Relief : মেজাজ খারাপ থাকলে কোনও কাজই ঠিকমতো করা যায় না। তাই জীবনে ভাল থাকতে হলে মেজাজ ঠিক করা খুবই জরুরি। এক্ষেত্রে এমন কিছু ফল রয়েছে যেগুলি খেলে মেজাজ বা মুড থাকবে ফুরফুরে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে সেই ফলগুলি (Stress Relief Fruits) আপনার মেজাজ ঠিক রাখতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • মানসিক চাপ আজকাল জীবনের অঙ্গ
  • অনেকেই তা সামলাতে পারেন না
  • কিছু ফল করতে পারে সাহায্য

আজকাল বেশিরভাগ মানুষই নিজেদের জীবনযাত্রা নিয়ে চিন্তিত। এর কারণ হল স্ট্রেস বর্তমানে জীবনের একটি অংশ হয়ে উঠেছে৷ যার জেরে নিত্যদিনের জীবনে জেরবার মানুষ। কিন্তু কীভাবে স্ট্রেস ম্যানেজ করতে হবে তা অনেকেই জানেন না৷ যার জেরে প্রায়শই তাঁদের মুড খারাপ থাকে। আর মেজাজ খারাপ থাকলে কোনও কাজই ঠিকমতো করা যায় না। তাই জীবনে ভাল থাকতে হলে মেজাজ ঠিক করা খুবই জরুরি। এক্ষেত্রে এমন কিছু ফল রয়েছে যেগুলি খেলে মেজাজ বা মুড থাকবে ফুরফুরে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে সেই ফলগুলি (Stress Relief Fruits) আপনার মেজাজ ঠিক রাখতে পারে।

কলা (Banana)
কলা ফাইবার এবং পটাসিয়াম সমৃদ্ধ। এছাড়াও কলায় থাকে ভিটামিন B6, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। পাশাপাশি কলা মেজাজ ভাল রাখতেও সাহায্য করে। এছাড়াও কলা শরীরের আরও অনেক সমস্যা দূর করে।

খোবানি (Apricot)
খোবানি ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ। এই দুটিই মেজাজ ভাল রাখতে সাহায্য করে। তাই মেজাজ খারাপ হলে খোবানিও খেয়ে দেখতে পারেন।

পাতিলেবু (Lemon)
পাতিলেবু ভিটামিন সি-এর সবচেয়ে বড় উৎস। পাশাপাশি ভিটামিন সি মেজাজ ভাল রাখার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। ফলে মুড ভাল রাখতে ট্রাই করে পারেন এটিও।

তরমুজ (Watermelon)
মনে রাখবেন কখনও কখনও জলের অভাবও মেজাজ খারাপ হয়ে যায়। আর সেক্ষেত্রে তরমুজ হয়ে উঠতে পারে দারুণ কার্যকরী। কারণ তরমুজে প্রায় ৯০ শতাংশ জল থাকে।  এছাড়াও তরমুজে রয়েছে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা এনার্জি লেভেল বাড়ায় এবং মেজাজ ভাল করে।

কমলালেবু (Orange)
কমলালেবু ভিটামিন সি-তে সমৃদ্ধ একটি ফল। এছাড়াও এতে থাকে পটাশিয়াম। যার কারণে এটি মানসিক চাপ ও দুশ্চিন্তা দূর করতে বিশেষভাবে সাহায্য করে।

Advertisement

ব্লুবেরি (Blueberry)
ব্লুবেরিও একটি সাইট্রাস ফল। এই ফলটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সরাসরি মেজাজ ভাল করতে কার্যকরী ভূমিকা পালন করে।

আরও পড়ুন - বাবা হতে পারছেন না? দেহে এই রোগ রয়েছে কিনা পরীক্ষা করে দেখুন

 

Advertisement