scorecardresearch
 

Strong Bones Tips: হাড় ক্ষয় রুখতে শুধু ক্যালশিয়ামই নয়, দরকার আরও ৫ ধরনের খাবার

হাড় শক্ত করার কথা উঠলেই যে কেউ বলে দেবেন ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার দরকার। কিন্তু শুধু ক্যালশিয়াম খেয়ে কি হাড়ের ক্ষয় রোধ সম্ভব? একদমই নয়। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে গেলে ক্যালশিয়ামের পাশাপাশি অন্যান্য পুষ্টি উপাদানও দরকার।

Advertisement
হাড় শক্ত করতে কী কী দরকার? হাড় শক্ত করতে কী কী দরকার?
হাইলাইটস
  • হাড় শক্ত রাখলে দরকার ক্যালশিয়াম।
  • এছাড়া প্রয়োজন আরও একাধিক পুষ্টি উপাদান।

বয়স বাড়ার প্রভাব দেখা দেয় শরীরে। চুল পাকতে থাকে। অশক্ত হয় শরীর। ত্বকের চামড়া ঔজ্জ্বল্য হারায়। সেই হাড় ক্ষয় হতে থাকে। বাকি সবকিছু ঢাকা গেলেও হাড়ের ক্ষয় খাবার ছাড়া কোনওভাবে প্রতিকার করা যায় না। তাই খাদ্য তালিকায় চাই নির্দিষ্ট খাবার, যা রুখে দিতে পারে হাড়ের ক্ষয়। বিশেষ করে নারীদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাড়াতাড়ি হাড়ের ক্ষয় হয়।দেখা দেয় অস্টিয়োপরেসিস। হাড় শক্ত করার কথা উঠলেই যে কেউ বলে দেবেন ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার দরকার। কিন্তু শুধু ক্যালশিয়াম খেয়ে কি হাড়ের ক্ষয় রোধ সম্ভব? একদমই নয়। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে গেলে ক্যালশিয়ামের পাশাপাশি অন্যান্য পুষ্টি উপাদানও দরকার।

ভিটামিন কে- হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে গেলে অত্যন্ত দরকার ভিটামিন কে । হাড়ের উপর কতটা ক্যালশিয়াম থাকবে তা নির্ভর করে এই ভিটামিন কে-র উপরে। কী খেলে শরীরে ঢুকবে পর্যাপ্ত ভিটামিন কে? নিয়মিত পাতে রাখুন ব্রকোলি, পালং শাক, লেটুস ও বাঁধাকপি।

ভিটামিন ডি-  ভিটামিন হাড়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত দরকারি। ভিটামিন ডি শরীরকে ক্যালশিয়াম শোষণ করতে সাহায্য করে। ভিটামিন ডি না থাকলে খাবার থেকে ক্যালশিয়াম শোষণ করতে পারে না শরীর। মাত্র ১০-১৫ শতাংশ শোষিত হয়। ভিটামিন ডি আসে সূর্যের আলো থেকে। তাই সূর্যের তাপ একেবারে এড়িয়ে চলবেন না। গায়ে লাগান সূর্যরশ্মি। সয়াবিন, পালং শাক, স্যামন মাছ থেকেও মেলে ভিটামিন ডি। 

প্রোটিন- পেশীকে শক্তিশালী করে প্রোটিন। শরীরকে সুগঠিত করে। পর্যাপ্ত প্রোটিন তাই দরকার শরীরের। প্রোটিন খাবার খেলে হাড় ভেঙে যাওয়ার আশঙ্কা কামে। প্রোটিন মাংসপেশীকে সুগঠিত করে হাড়কে সুরক্ষিতও রাখে। মাছ, মাংস থেকে মেলে প্রোটিন। এছাড়া ডাল, মটরশুঁটি, মাংস, ডিম ও দুগ্ধজাত খাবারও মেটায় প্রোটিনের ঘাটতি।

ম্যাগনেশিয়াম- হাড়ের মাঝে গ্রন্থিগুলিতে থাকে ম্যাগনেশিয়াম। অস্টিওপোরোসিসের মতো অসুখের ঝুঁকিও কমায়। নানা ধরনের ড্রাই ফ্রুটস, চিয়া, আমন্ড, বাদাম ও দানাশস্য থেকে মেলে ম্যাগনেশিয়াম।

Advertisement

ভিটামিন সি- হাড়ের বৃদ্ধির জন্য দরকার ভিটামিন সি। এতে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঝুঁকিও কমে হাড়ের অসুখের। শীতে কমলালেবু ও মুসম্বি খান। এতে রয়েছে ভিটামিন সি। 

আরও পড়ুন- শীতে গরম জলে স্নানে বিপদ পুরুষদের, সঙ্কটে পড়তে পারে দাম্পত্য

 

Advertisement