scorecardresearch
 

Summer Health Tips Alert: গরম থেকে বাঁচতে এই ভুলগুলি করলেই বিপদ, জেনে নিন

Summer Health Tips Alert: গরম থেকে বাঁচতে এই ভুলগুলি করলেই বিপদ, জেনে নিন

Advertisement
summer alert: গরমে এই ভুল কখনও নয় summer alert: গরমে এই ভুল কখনও নয়
হাইলাইটস
  • গরম থেকে বাঁচতে এই ভুলগুলি করছেন না তো,
  • এই অভ্যাস ডেকে আনতে পারে বিপদ
  • এক্ষুণি এগুলি ত্যাগ করুন

তাপ বা ঠান্ডা মানুষের শরীরে খুব দ্রুত অ্যাডপ্ট করতে হয়। বেশির ভাগ সময়, এটি গরম আবহাওয়া এবং ঠান্ডা বাতাসের মধ্যে দ্রুত পরিবর্তন হয়। অথবা উল্টো। এই কারণেই মানুষ প্রায়শই অসুস্থ হয়ে পড়ে যখন আবহাওয়ার পরিবর্তন হয়। যখন এটি গরম বা ঠাণ্ডা থাকে না, যেমন বসন্ত বা শরৎকালে বা হঠাৎ বৃষ্টিপাতের পরপরই তাপমাত্রা দ্রুত হ্রাস পেতে পারে।

গরমে ঠাণ্ডা লাগা অনেক রোগ বাধায়

মজার বিষয় হল যে দিল্লির উত্তাপে এবং দেশের অন্যান্য অংশে  গরম এবং ঠান্ডা মুহূর্তগুলির মধ্যে একই রকম পার্থক্য তৈরি করার প্রবণতা রয়েছে, যা প্রায়শই আপনার শরীরকে পেয়ে যায় এবং আমাদের অসুস্থ করে তোলে। আপনি যদি গ্রীষ্মকালে ঠান্ডায় ভুগে থাকেন তবে আবহাওয়াকে দোষারোপ করবেন না। আপনার বাড়ির এয়ার কন্ডিশনকে দায়ী করুন, যার সামনে আপনি জিমে তীব্র ব্যায়াম করার পরে ঠান্ডা হওয়ার জন্য দাঁড়িয়ে থাকেন। অথবা অতিরিক্ত ঠান্ডা--এবং মুখরোচক--কাপ আইসক্রিম বা লম্বা গ্লাস মকটেলগুলিকে দায়ী করুন যা আপনি ভেবেছিলেন গরম এবং আর্দ্র আবহাওয়ায় কেনাকাটা থেকে আসার সাথে সাথেই আপনাকে শীতল করে দেবে।

অ্যাথলিটদের পদ্ধতি অনুসরণ করুন

প্রো-অ্যাথলেটরা এটা ভাল করেই জানেন যে চরম তাপমাত্রার মধ্যে পরিবর্তন করা প্রায়ই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ কারণেই তারা তীব্র ব্যায়ামের পর গরম কাপড়ে তাদের গরম শরীর মুড়ে ফেলে। ধারণাটি হল শরীরকে পরিবর্তিত বায়ুর তাপমাত্রা বা ঠান্ডা কিছুর সাথে ধীরে ধীরে সামঞ্জস্য করতে দেওয়া। এটি করার মাধ্যমে, আপনি সহজেই গলা ব্যথা, কাশি এবং সর্দি, জ্বর, শুষ্ক ত্বক, ডিহাইড্রেশন এবং ক্লান্তির মতো সাধারণ সমস্যাগুলি এড়াতে পারেন। খুব ঠান্ডা জিনিসের জন্য যাওয়া অবশ্যই উপায় নয়। গরম থেকে ঠান্ডা বা তদ্বিপরীত রূপান্তরটি মসৃণ হতে হবে, এবং হঠাৎ নয়। গরমের মাসগুলিতে সুস্থ থাকার জন্য আপনাকে কিছু সাধারণ ঠান্ডা ভুল এড়াতে হবে।

Advertisement

ঠাণ্ডা পানীয় ঘুণাক্ষরেও নয়

পারদ যখন ঊর্ধ্বমুখী হয় তখন আমরা সবাই বরফ ভর্তি কোলা কিনতে পৌঁছই৷  কিন্তু আপনি যতটা ভাবছেন তারা ততটা কুল নয়। তারা শুধুমাত্র অস্থায়ী 'কুলিং এফেক্ট' অফার করে। "ঠান্ডা তাপমাত্রায় থাকা কিছু খাওয়া বা পান করা মোটেও শরীর ঠাণ্ডা করে না। এটা শুধু মুখের ভিতরটা কয়েক মুহূর্ত ঠাণ্ডা করে। কারণ আমরা যখন এমন খাবার খাই যেগুলি আমাদের শরীরের তাপমাত্রার চেয়ে অনেক কম তাপমাত্রায় থাকে তখন প্রাথমিকভাবে একটি শীতল প্রভাব থাকে। কিন্তু ১৫ মিনিটের পরে শরীরের প্রতিক্রিয়া হিসাবে বিপরীত ঘটে। শীতল অঞ্চলে রক্তের প্রবাহ বৃদ্ধি করে তাপ হ্রাস করে। বলেছেন কবিতা দেবগন, হাই সুগার এবং ক্যাফেইন উপাদান শরীরের উপর ডিহাইড্রেটিং প্রভাব ফেলে। সর্বোত্তম হল জল, যদিও আপনি কম ক্যালোরিযুক্ত পানীয় যেমন নারকেল জল এবং লেমনেড পান করতে পারেন।

দীর্ঘ সময় ধরে এসি-তে বসে থাকা:

যখন সূর্য তার সর্বোত্তমভাবে আলোকিত হয়, তখন আমরা সারাদিন আমাদের শীতল ঘরে থাকতে চাই। যাইহোক, এয়ার কন্ডিশনার থেকে আসা এই শীতল কিন্তু শুষ্ক বাতাস আপনার ত্বককে শুষ্ক করে তুলতে পারে। এবং ছত্রাক সংক্রমণকে ট্রিগার করতে পারে। "এয়ার কন্ডিশনার বাতাস থেকে সমস্ত আর্দ্রতা চুষে নেয়। এই শুষ্ক বাতাস শ্বাসযন্ত্রকে বিরক্ত করতে পারে। এসির পুরানো ফিল্টারগুলিও ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বিছানা, যা বাতাসে সঞ্চালিত হতে থাকে এবং কাশি, বুকে যেতে পারে। সংক্রমণ এবং অন্যান্য শ্বাসযন্ত্রের সমস্যা," বলেছেন ডাঃ আরকে সিংহল, ডিরেক্টর - ইন্টারনাল মেডিসিন, বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতাল, নিউ দিল্লি। এসি একই দূষিত বাতাসকে সঞ্চালন ও পুনরায় সঞ্চালন করে। দীর্ঘক্ষণ এসি-তে বসে থাকলে আপনার শরীর সব সময় অলস বোধ করতে পারে। অফিসে কাজ থেকে ছোট বিরতি নেওয়ার পরামর্শ দেওয়া হয় এবং আপনি যদি বাড়িতে থাকেন তবে কয়েক মিনিটের জন্য এটি বন্ধ করুন।

লম্বা গ্লাসের মকটেল দিয়ে মুক্ত হওয়া

এটি একটি দীর্ঘ, গরম দিনের জন্য একটি উপযুক্ত সমাপ্তির মতো মনে হতে পারে। তবে একটি লম্বা গ্লাস ঠান্ডা কফি বা আইসক্রিমের সাথে লিপ্ত হওয়া আপনার সমস্যায় পড়তে পারে। "লোকেরা তাদের পানীয়ের সাথে ক্যালোরির সমতুল্য করে না। তবে এই আপাতদৃষ্টিতে প্রশান্তিদায়ক পানীয়গুলিতে এত বেশি চিনি থাকে যা কিছু সময় পুরো কেক খাওয়ার সমান। অবশ্যই, তরল ক্যালোরিগুলি সবচেয়ে বিপজ্জনক," দেবগন বলেছেন৷ লেমনেড সোডিয়াম, পটাসিয়াম এবং ক্লোরাইডের সর্বোত্তম মিশ্রণ অফার করে - এটি একটি নিখুঁত গ্রীষ্মকালীন পানীয়। ঘরে তৈরি বাটারমিল্ক বা লস্যিও খেতে পারেন। আইসক্রিম প্রায়ই বাচ্চাদের গলা ব্যথা বা অন্যান্য শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণ হয়।

"কখনও কখনও, এটি গ্যাস্ট্রোএন্টেরাইটিস এবং ডায়রিয়ার মতো গুরুতর সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে, যা শরীরে আরও ডিহাইড্রেশনের কারণ হতে পারে। আপনি জানেন না যে কোল্ড চেইন বজায় রাখা হয়েছে বা জল পরিষ্কার এবং নিরাপদ ছিল কিনা," বলেছেন ডাঃ বন্দনা কেন্ট , সিনিয়র কনসালট্যান্ট, রকল্যান্ড হাসপাতাল, নতুন দিল্লি। অধিকন্তু, এই পানীয়গুলির মধ্যে বেশিরভাগই কৃত্রিম স্বাদ এবং রঙ ধারণ করে যা বাচ্চাদের গলায় সংক্রমণ ঘটাতে পারে।

২০০ সেলসিয়াস বা তার নিচে ঠান্ডা করা

এটি ১৮ ডিগ্রি সেলসিয়াস না হওয়া পর্যন্ত শীতল হয় না। তাই না? কিন্তু এটা আপনার স্বাস্থ্যের জন্য ভালো নয়। বিশেষজ্ঞদের মতে, এসি থেকে ঠাণ্ডা বাতাস নিলে বুকে সংক্রমণ ও ব্রঙ্কাইটিস হতে পারে। অত্যধিক কন্ডিশনিং ঠান্ডা এবং ফ্লু-এর মতো উপসর্গ, সাইনাসের সমস্যা, নাক দিয়ে পানি পড়া, শরীরের ব্যথা এবং জয়েন্টগুলোতে ব্যথার কারণ হতে পারে। এর কারণ হল পেশীগুলি ঠান্ডা অবস্থায় সঙ্কুচিত হয় এবং শক্ত হয়ে যায় এবং ব্যথা হয়ে যায়। নবজাতক এবং শিশুরা এই ঠান্ডা তাপমাত্রার জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ কারণ তারা প্রাপ্তবয়স্কদের পাশাপাশি তাদের শরীরের তাপমাত্রা সামঞ্জস্য করতে পারে না।

Advertisement

"তাদের ভারী শ্বাস-প্রশ্বাস শুরু হতে পারে এবং হাইপোথার্মিয়া হতে পারে। যদি আপনার বাড়িতে নবজাতক থাকে, তাহলে 28 ডিগ্রি সেলসিয়াসের নিচে যাবেন না। বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের জন্য, আদর্শ ঘরের তাপমাত্রা হল 24 ডিগ্রি সেলসিয়াস," বলেছেন ডাঃ কেন্ট। তিনি আরও যোগ করেন যে বাবা-মায়ের উচিত তাদের বাচ্চাদের বাড়িতে পোশাক পরার সময় হাতাবিহীন এবং ছোট পোশাক এড়ানো। "এটি তাদের মশার কামড়ের জন্য অতিমাত্রায় প্রকাশ করে," ডাঃ কেন্ট বলেছেন।

তাহলে কী করবেন? জানেন

১. কমলার তেলের সাথে অ্যান্টি-ব্যাকটেরিয়াল

কিছু পুদিনা পাতা, কমলার খোসা এবং ২-৩টি লবঙ্গ ৪ কাপ জলে সিদ্ধ করুন এবং যতক্ষণ না এটির এক চতুর্থাংশ অবশিষ্ট থাকে ততক্ষণ সিদ্ধ করুন। দ্রবণটি ছেঁকে নিন এবং ঠান্ডা হয়ে গেলে চার ফোঁটা অরেঞ্জ এসেন্স অয়েল যোগ করুন। এখন এটি একটি বোতলে ঢেলে দিন এবং এটি ব্যবহারের জন্য প্রস্তুত।

উপকারিতা: কুয়াশা তেল-নিয়ন্ত্রণ, অ্যান্টি-ব্রণ এবং অ্যান্টিস্কার বৈশিষ্ট্যে ভরা--কমলার খোসার ভালোতার জন্য ধন্যবাদ। লবঙ্গ এটিকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রকৃতির করে তোলে। বলাই বাহুল্য, পুদিনা পাতা সারাদিন আপনার ত্বককে সতেজ ভাব দেবে।

২. পিপারমিন্ট অয়েল দিয়ে হাইড্রেটিং মিস্ট

আধা লিটার পানিতে এক মুঠো জুঁই ফুল, আধা কাপ অ্যালোভেরার রস এবং আধা কাপ শসার রস যোগ করুন। এক-চতুর্থাংশ জল বাষ্পীভূত না হওয়া পর্যন্ত ফুটতে দিন। এটি ফিল্টার করুন এবং আপনার ফ্রিজে ঠান্ডা হতে দিন। এখন, পেপারমিন্ট তেল যোগ করুন এবং একটি স্প্রে বোতলে ঢেলে দিন।

উপকারিতা: এটি একটি স্প্রে বোতলে পাওয়া "তাত্ক্ষণিক ত্বক পুনরুজ্জীবিত"। পিপারমিন্ট এবং জেসমিনের উত্থানকারী নোটগুলি আপনাকে তাপ পরাজিত করার জন্য একটি নিখুঁত সতেজতা দেয়। শীতল উপাদান - জুঁই এবং শসা - ত্বককে হাইড্রেটেড রাখে। শসা এবং অ্যালোভেরা গ্রীষ্মের সময় ত্বকের প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট বাড়ায়।

সাজেস্ট করেছেন সৌন্দর্য বিশেষজ্ঞ ঈশিকা তানেজা

 

Advertisement