scorecardresearch
 

How To Stay Fit In Summer : গরমে কীভাবে রক্ষা পাবেন লু থেকে? রইল সুস্থ থাকার ৫ টিপস

তাপ এবং আর্দ্রতা শরীরের ইমিউন সিস্টেমকেও প্রভাবিত করে। হজম এবং ত্বক সংক্রান্ত সমস্যার পাশাপাশি এই সময়ে মৌসুমী ফ্লু এবং সংক্রমণের ঝুঁকিও থাকে। পাশাপাশি তাপপ্রবাহ স্বাস্থ্যেরও অনেক ক্ষতি করে। তাই গ্রীষ্মের মরশুমে শরীর খারাপের হাত থেকে বাঁচতে জেনে নিন কিছু টিপস। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • গরমে সুস্থ থাকতে বেশি করে জলপান করুন
  • ডায়েটে রাখুন শাকসবজি ও ফল
  • রোদ এড়িয়ে চলুন

গরমকাল সঙ্গে নিয়ে আসে নানা রোগব্যধি। তাপ এবং আর্দ্রতা শরীরের ইমিউন সিস্টেমকেও প্রভাবিত করে। হজম এবং ত্বক সংক্রান্ত সমস্যার পাশাপাশি এই সময়ে মৌসুমী ফ্লু এবং সংক্রমণের ঝুঁকিও থাকে। পাশাপাশি তাপপ্রবাহ স্বাস্থ্যেরও অনেক ক্ষতি করে। তাই গ্রীষ্মের মরশুমে শরীর খারাপের হাত থেকে বাঁচতে জেনে নিন কিছু টিপস। 

জলপান করুন - শরীরে পর্যাপ্ত জল থাকলে ৯০ শতাংশ রোগের বিরুদ্ধে লড়াই করা যায়। শরীরে ফাইবার দ্বারা জল কোলন টেনে নেয় এবং নরম মল তৈরিতে সাহায্য করে। একইসঙ্গে কোষ্ঠকাঠিন্য এড়িয়ে মলত্যাগেও সুবিধা হয়।

শাকসবজি ও ফল খান - আনাজ, শাকসবজি এবং ফলের মতো ফাইবারের উৎকৃষ্ট সোর্স দেহের পরিপাকতন্ত্রের উন্নতি করে এবং কোষ্ঠকাঠিন্যের সম্ভাবন দূর করে। 

কম ক্যাফেইন - গরমের দিনে গ্রীষ্মে ক্যাফেইন খেলে পরিপাকতন্ত্রের কার্যকারিতাকে প্রভাবিত করে। যার ফলে আলসার, অ্যাসিডিটি এবং জ্বালা অনুভূত হয়।

ওয়ার্ক আউট - শরীর থেকে ঘাম বেরনো খুবই ভাল, কারণ তাতে দেহের ময়লা বেরিয়ে যায়। ফলে শরীর ফিট থাকে। তাই শরীর যত সক্রিয় থাকবে, জীবন ততই সুখের হবে। 

রোদ এড়িয়ে চলুন - গ্রীষ্মকালে সূর্যের প্রবল রোদ থেকে দূরে থাকাই ভাল। সম্ভব হলে তিন ঘণ্টার বেশি রোদে থাকা এড়িয়ে চলুন এবং সুতির হালকা পোশাক পরুন। দীর্ঘক্ষণ রোদে থাকার ফলে অসুস্থ হয়ে পড়তে পারেন। 

নিয়মিতভাবে শারীরিক পরীক্ষা - কখনও কখনও আমরা কিছু উপসর্গের তীব্রতা উপেক্ষা করে ডাক্তারের কাছে যাওয়া এড়িয়ে যাই। তবে স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ রাখাই ভাল। যেকোনো ধরনের গুরুতর সমস্যা এড়াতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা উচিত। 

আরও পড়ুনপড়ুয়াদের সঙ্গে গানের তালে নেচে উঠলেন এই মহিলা IAS, ভিডিও Viral

Advertisement


 

Advertisement