scorecardresearch
 

Daily Egg Consumption: রোজ ডিম খাওয়া কাদের পক্ষে ক্ষতিকর ? জেনে সাবধান হোন

Daily Egg Consumption: দিনে কয়টি ডিম খাওয়া উচিত? শুধুমাত্র ডিমের সাদা অংশই কি খাওয়া উচিত? ডিমের কুসুম কি ওজন বৃদ্ধি বা কোলেস্টেরলের মাত্রা বাড়ায়? বিশেষজ্ঞরা কয়েক দশক ধরে এই জাতীয় প্রশ্নের উত্তর দিচ্ছেন এবং দিনে কত ডিম খাওয়া হয়েছে তা নিয়ে এখনও বিতর্ক রয়েছে। আসুন জেনে নিই বিশেষজ্ঞরা কী বলছেন?

Advertisement
রোজ ডিম খাওয়া কাদের পক্ষে ক্ষতিকর ? জেনে সাবধান হোন রোজ ডিম খাওয়া কাদের পক্ষে ক্ষতিকর ? জেনে সাবধান হোন
হাইলাইটস
  • রোজ ডিম খাওয়া ভাল না খারাপ?
  • বিশেষজ্ঞরা যা কী বলছেন জানেন?
  • খেলেও কটা খাবেন সেটা জানা দরকার

Daily Egg Consumption: দিনে কয়টি ডিম খাওয়া উচিত? শুধুমাত্র ডিমের সাদা অংশই কি খাওয়া উচিত? ডিমের কুসুম কি ওজন বৃদ্ধি বা কোলেস্টেরলের মাত্রা বাড়ায়? বিশেষজ্ঞরা কয়েক দশক ধরে এই জাতীয় প্রশ্নের উত্তর দিচ্ছেন এবং দিনে কত ডিম খাওয়া হয়েছে তা নিয়ে এখনও বিতর্ক রয়েছে।

ডিমকে কোন জিনিস অত্যন্ত পুষ্টিকর করে তোলে? যা প্রোটিন এবং ভিটামিন ডি-এর চমৎকার উৎস। খাদ্যের জগতে এমন একটি আলোচনা সব সময় চলতে থাকে। ডিম সবসময় সুষম খাদ্যের একটি অংশ। যাই হোক, ডিম কোলেস্টেরল এবং কার্ডিওভাসকুলার রোগেরও কারণ।

যাই হোক, ম্যাকমাস্টার ইউনিভার্সিটি এবং হ্যামিল্টন হেলথ সায়েন্সেসের পপুলেশন হেলথ রিসার্চ ইনসিটিউট (PHRI) এর গবেষকদের একটি দল পরামর্শ দিয়েছে যে প্রতিদিন একটি ডিম খাওয়া আপনার ক্ষতি করবে না এবং এটি আপনার কোলেস্টেরলের মাত্রাকে প্রভাবিত করবে না। ক্যালিফোর্নিয়া-ভিত্তিক গ্যাস্ট্রো এন্ট্রোলজিস্ট ডাঃ পালানিপ্পান মানিকাম ডিমের কুসুমের স্বাস্থ্যের প্রভাব, ডিমের হলুদ অংশ, একটি পুষ্টি-ঘন ফর্মুলেশন সম্পর্কে একটি ইনস্টাগ্রাম ভিডিও শেয়ার করেছেন।

ক্যাপশনে, তিনি শেয়ার করেছেন, "কয়েক দশক ধরে, কোলেস্টেরলের সমস্যার ভয়ে অনেক লোককে ডিম খাওয়া বন্ধ করে দিয়েছে। কারণ সেগুলি খাদ্যতালিকাগত কোলেস্টেরলের উৎস। পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন যে গড় বড় ডিমের কুসুমে প্রায় ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে।

এর আগে, আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন ডিমের কুসুম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছিল। কারণ এটি কোলেস্টেরলে অবদান রাখে। "তবুও, সুপারিশে বলা হয়েছে একটি ডিমের মধ্যে সীমাবদ্ধ রাখতে। তবে যদি একজন সুস্থ ব্যক্তির জন্য অন্য কোনও রোগ না থাকে যারা ফল, গোটা শস্য এবং বাদাম এবং স্বাস্থ্যকর তেলের মতো অন্যান্য জিনিসের সঙ্গে হার্ট-স্বাস্থ্যকর ডায়েট গ্রহণ করেন, তবে তাদের তালিকায় এখনও একটি ডিম থাকতে পারে প্রতিদিন। কারণ একটি ডিমে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে। ফোর্টিস হাসপাতালের প্রধান ডায়েটিশিয়ান রুচিকা জৈন ইন্ডিয়া টুডেকে বলেন, ডিমের সাদা অংশে প্রচুর প্রোটিন এবং কুসুমে কোলেস্টেরল থাকে, এছাড়াও কুসমেও প্রোটিন থাকে। একটি প্রধান চর্বিজাতীয় অংশ, কিন্তু এটি অন্যান্য পুষ্টিতে ভরপুর যা সাদা অংশতে পাওয়া যায় না।"

Advertisement

ডাঃ মানিকাম যোগ করেছেন যে যেহেতু শরীরের বেশিরভাগ কোলেস্টেরল লিভার দ্বারা উত্পাদিত হয়, তাই অনেক বিশেষজ্ঞ বিশ্বাস করেন যে উচ্চ পরিমাণে স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবার লিভারে খুব বেশি কোলেস্টেরল তৈরি করতে পারে। যদিও ডিমের কুসুমে কোলেস্টেরল এবং চর্বি থাকে, তবে দিনে একটি ডিম খাওয়া শরীরের জন্য যথেষ্ট এবং এটি কোনও কার্ডিওভাসকুলার রোগ তৈরি করে না।

"তাদের কোলেস্টেরলের উপাদান থাকা সত্ত্বেও, ডিমে স্যাচুরেটেড ফ্যাট কম থাকে এবং সাধারণত পুষ্টিকর বলে বিবেচিত হয়৷ একটি ডিম- যাতে প্রায় ৭৮ ক্যালোরি থাকে। প্রোটিনের একটি ভাল উত্স হিসাবে বিবেচিত হয় (কোষ তৈরি এবং মেরামত করতে, এনজাইম এবং হরমোন তৈরি করতে এবং বৃদ্ধির প্রচারের জন্য প্রয়োজন) এবং উন্নয়ন), ভিটামিন ডি (যা হাড় এবং ইমিউন সিস্টেমের উপকার করে) এবং কোলিন (যা মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে সাহায্য করে), " লিখেছেন ডঃ মানিকাম।
 

 

Advertisement