scorecardresearch
 

অল্প বয়সে আপনার সন্তান প্রেম করছে, জানতে পারলে আপনার কী করা উচিত?

Teenage Love And Romantic Relationships: অল্প বয়সে আপনার সন্তান প্রেম করছে, জানতে পারলে আপনার কী করা উচিত?

Advertisement
অল্প বয়সে আপনার সন্তান প্রেম করছে, জানতে পারলে আপনার কী করা উচিত ? অল্প বয়সে আপনার সন্তান প্রেম করছে, জানতে পারলে আপনার কী করা উচিত ?
হাইলাইটস
  • অল্প বয়সে আপনার সন্তান প্রেম করছে
  • জানতে পারলে আপনার কী করা উচিত

কিছু বছর আগে ব্যাঙ্গালুরুতে একটি ঘটনা সামনে এসেছিল যেখানে পনেরো বছর একটি মেয়ে ১৯ বছরের বয়ফ্রেন্ডের সঙ্গে যুক্ত হয়ে খুন করে দিয়েছিল। মার্ডারের কারণ জিজ্ঞাসা করার পর ওই মেয়েটি জানায় তার বাবা তার রোমান্টিক রিলেশনটি একদম পছন্দ করছিল না। ওই মেয়েটি জানায় যখন তার বাবা তা রোমান্টিক রিলেশনশিপ একদম পছন্দ করেনি। কিন্তু মেয়েটি জানায় যখন তার বাবা তার রিলেশনশিপ এর বিষয়ে জানতে পারে। তখন তাকে খুব মারে এবং তার ফোনও ছিনিয়ে নেয়. এই পরিস্থিতিতে সে স্বাধীনতা ফিরে পেতে বাবাকে ফোন করে। যা তার বয়ফ্রেন্ডের সঙ্গে মিলে পরিকল্পনা করেছিল এ রকম একাধিক বিষয় সামনে এসেছে। বাবা-মার চাপে কারণে টিনেজার কাপড় আত্মহত্যার পথ বেছে নিয়েছে।

এই পরিস্থিতিতে প্রশ্ন হল যে আগে কোনও বাচ্চা যদি এরকম পরিস্থিতিতে পড়ে তাহলে বাবা-মা কর্তব্য কী?

ভারতের পরিবারের মধ্যে যখন মা বাবা, বাচ্চাদের বিষয়ে জানতে পারে, যে তার ছেলে বা মেয়ে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছে, তখন  পরিস্থিতিকে শুধরে নেওয়ার বদলে আরও খারাপ করে দেয়। এই পরিস্থিতিতে জানা জরুরি যে আপনি আপনার বাচ্চার সঙ্গে কীভাবে আচরণ করবেন। বাচ্চা বড় হয়েছে, তার বয়স প্রাপ্তবয়স্কদের পরিণত হচ্ছে বা হতে চলেছে। এই সময় আপনাকে ভয় দেখালে হিতে বিপরীত হতে পারে এবং আপনি তাকে ধমকে বশ মানাতে পারবেন না।

হরমোনাল চেঞ্জের সময় কী ধরণের আচরণ করা উচিত

কিশোর অবস্থাতে বিভিন্ন রকম বদল দেখা যায়। হরমোনাল চেঞ্জ বলে যাকে। এই পরিস্থিতিতে কোন ছেলে মেয়েদের প্রতি এবং মেয়ে ছেলেদের প্রতি আবশ্যকীয় হওয়ার সাধারণ বিষয়। এই পরিস্থিতির মা-বাবার জন্য জরুরি যে বাচ্চাদের বোঝা এবং তাদের সঙ্গে ভালোভাবে মিশে এই পরিস্থিতির সমাধান করা। তাদেরকে এটা বোঝানো যে সবসময় তারা যে পদক্ষেপ করছে তা ঠিক নয়। বা ঠিক যদি হয় তাহলে নির্দিষ্ট সময় রয়েছে। এ জন্য কিছু জিনিস করতে হবে আসুন আমরা জেনে নিয়ে বিষয়টি।

Advertisement

বাচ্চারা বয়ঃসন্ধিতে বহু জিনিস লুকায়

বাচ্চারা যখন বয়ঃসন্ধিতে পৌঁছবে, এই পরিস্থিতিতে আপনাকে বাচ্চারা আপনাদের বেশ কিছু জিনিস লুকাতে পারে। অনেকবার এমন ঘটনা ঘটে যে মা-বাবা বাচ্চাদের রিলেশনশিপ এর বিষয়ে জানতে পারার পর বেশ কিছু বিষয় মাথায় আসে যে এই ধরনের ঘটনা কীভাবে হয়ে পড়ল তার এইভাবে এই ঘটনা ঘটানোর সাহস কীভাবে হলো, মানুষ কী বলবে? তোমরা আমার পরিবারের নাম বদনাম করে দিয়েছো, মা বাবার মস্তিষ্কে এই ধরনের প্রশ্ন রোধের সৃষ্টি করার চেষ্টা করে এবং এর জন্য শক্তি প্রদর্শন করে এবং বাচ্চা-কাচ্চারা অনেক সময় ভুল পদক্ষেপ করে বসে। আবেগের বশে না হয় পদক্ষেপ হতে পারে।

কীভাবে ডিল করবেন?

ছেলে মেয়ের রিলেশনশিপ সংক্রান্ত এই সমস্ত ঘটনায় অনেক সময় মা-বাবাকে অনেক বেশি প্রয়োজন পড়ে। কারণ তাদের রাগ, আচরণের কারণে দূরত্ব তৈরি করে ফেলে। বাচ্চাদের রিলেশনশিপের বিষয়ে জানার পরে আসুন আমরা জেনে নেই যে আপনি কীভাবে পরিস্থিতি বুঝবেন এবং বাচ্চাদের সঙ্গে কথা বলবেন।

বাচ্চাদের রিলেশনশিপে কে মঞ্জুরি দিন

যখন মা বাবা বাচ্চাদের রিলেশনশিপের বিষয়ে জানতে পারবেন, তখন সে বাচ্চাদের নিষেধকে গ্রান্ট করুন এটা খুব কঠিন কাজ। কিন্তু সরাসরি যদি আপনি আপত্তি জানান তাহলে তারা আপনাদের প্রতি উল্টো মনোভাব প্রকাশ করবে। যদি আপনি আপনার বাচ্চাদের রিলেশনশিপ নিয়ে খুব অস্থির থাকেন তাহলে অন্য কারও সঙ্গে কথা বলুন। মনোবিদের সঙ্গেও কথা বলতে পারেন। সবার আগে আপনি মস্তিষ্কে শান্ত করুন এবং আপনার জিনিসগুলি নিয়ে শান্তি সঙ্গে চিন্তাভাবনা করুন। এই বিষয়ে সোজা বাচ্চাদের উপর রাগ করার হলে আপনার পার্টনারের সঙ্গে কথা বলুন।

বন্ধুর মত মিশতে হবে

এই সময় বাচ্চাদের মস্তিষ্ক এবং মনের বেশ কিছু বদল ঘটে শারীরিক এবং মানসিক যে পরিবর্তন ঘটে। সেটা বোঝা খুব জরুরি। ইমোশনকে বুঝতে হবে। এই স্টেজে বাচ্চাদের অনেক সময় ইমোশনাল হয়ে যাওয়ার প্রবণতা থাকে কিশোর অবস্থায় যেটি সবাই এর মধ্যে দিয়েই গিয়েছে। এখন যখন বাচ্চারা নিজেদের বাবা-মায়ের  থেকে আলাদা হয়ে নিজের স্বাধীনতার উপভোগ করতে চায় তখন তারা অপ্রতিরোধ্য হয়ে ওঠে। এই সময় এবং বন্ধুর মত মিশে এ বিষয়টিকে ট্রিট করতে হবে। আপনাকে এটাই বুঝতে হবে আপনার বাচ্চাদের এখনও পর্যন্ত আপনার প্রয়োজন রয়েছে। কিন্তু এটা অন্য হয়ে আগের মত নয়।

লাভ রিলেশনশিপ নিয়ে বাচ্চাদের সঙ্গে কথা বলুন

যদি আপনি আপনার বাচ্চাদের রিলেশনশিপে বিষয়ে জানতে পারেন তাহলে এই বিষয়টিতে কথা বলতে আপনাকে হবে। ব্যালেন্সের জন্য জরুরি হলে আপনি আপনার বাচ্চাদের মেয়ে এবং ছেলেদের দুজনের সঙ্গে বন্ধুত্বের বিষয়ে খুলে খুলে কথা বলুন এবং আপনার এই বিষয়ে কথা বলতে গিয়ে লজ্জা হবে। আপনি বাচ্চাদের কাউন্সিলরের কাছে নিয়ে যান আপনি আপনার বাচ্চাদের বন্ধুদের বিষয়ে জানান। তাদের ঘরে আমন্ত্রণ করুন এবং তাদের সঙ্গে টাইম স্পেন্ড করুন।

 

Advertisement