scorecardresearch
 

Diabetes Myths: ডায়াবেটিস ধরা পড়লেই আসে এই ৫ উপদেশ, সবটাই ভুল, জানুন সত্যিটা

পুষ্টিবিদদের মতে, বর্তমান জীবনযাত্রার খেসারত দিতে হচ্ছে মানুষকে। বাড়ছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা। ডায়াবেটিসের চিকিৎসা এবং দৈনন্দিন রুটিন নিয়ে জনমানসে রয়েছে বিস্তর ভুল ধারণা। সেই ভুলগুলি জানলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সুবিধা হবে।  

Advertisement
ডায়াবেটিস নিয়ন্ত্রণ। ডায়াবেটিস নিয়ন্ত্রণ।
হাইলাইটস
  • ডায়াবেটিস নিয়ে রয়েছে বিবিধ মিথ।
  • জানুন আসল সত্যিটা।

ডায়াবেটিস এখন শুধু বেশি বয়সে হয় না। বরং যুবক-যুবতীরাও আক্রান্ত হচ্ছে মধুমেহ অসুখে। অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়ার কারণে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে রয়েছে অস্বাস্থ্যকর জীবনযাপন। ফলে নিয়ন্ত্রিত খাওয়াদাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেই মিষ্টিও কম খেতে বলেন। এখন প্রায় সব ঘরেই ডায়াবেটিসের রোগী। তা সত্ত্বেও এই রোগ সম্পর্কে সচেতনতার অভাব পরিলক্ষিত হচ্ছে। পাশাপাশি ডায়াবেটিস সংক্রান্ত নানা মিথও রয়েছে। তার সত্যতা জানা দরকার।

পুষ্টিবিদদের মতে, বর্তমান জীবনযাত্রার খেসারত দিতে হচ্ছে মানুষকে। বাড়ছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা। ডায়াবেটিসের চিকিৎসা এবং দৈনন্দিন রুটিন নিয়ে জনমানসে রয়েছে বিস্তর ভুল ধারণা। সেই ভুলগুলি জানলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সুবিধা হবে।  

১। মিথ- ডায়াবেটিস রোগীরা কার্বোহাইড্রেট খেতে পারে না

পুষ্টিবিদরা বলছেন, অনেকেই বলেন ডায়াবেটিস রোগীদের কার্বোহাইড্রেট খাওয়া উচিত নয়। তাঁরা ভুল বলেন। কার্বস আপনার শত্রু নয়। শরীরের কিছু পরিমাণে কার্বোহাইড্রেট প্রয়োজন। ভাত, রুটি থেকে আসে কার্বোহাইড্রেট। খালি খেয়াল রাখতে হবে কতটা পরিমাণে এবং কোন সময়ে কার্বস খাচ্ছেন।

২। মিথ - আর্টিফিসিয়াল সুইটনার স্বাস্থ্যকর

পুষ্টিবিদরা বলছেন, কৃত্রিম সুইটনার ইনসুলিন প্রতিরোধকে আরও খারাপ করতে পারে। শুধুমাত্র কোনও খাবারে মিষ্টি বা চিনি নেই বলে দাবি করা হয়েছে বলেই সেটি উত্তম নয়। তাতে কার্বোহাইড্রেট, ফ্যাট থাকতে পারে। এতে শরীরে ক্যালোরি বাড়ে।

৩। মিথ- ডায়াবেটিস সারাজীবন থাকে

পুষ্টিবিদরা বলছেন, অনেকে মনে করেন একবার ডায়াবেটিস হলে সারা জীবন এই রোগ নিয়ে বেঁচে থাকতে হবে। এটা ভুল ধারণা। সঠিকভাবে নিয়ন্ত্রণ করলে ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়া সম্ভব। অনেকেই বলেন, টাইপ ২ ডায়াবেটিসের কোনও নিরাময় নেই। গবেষণায় দেখা গিয়েছে, খাদ্যতালিকায় পরিবর্তন এবং ওজন হ্রাসের মাধ্যমে ওষুধ ছাড়াই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হতে পারেন।

Advertisement

৪। মিথ- ডায়াবেটিসে যত খুশি ফ্যাট খাওয়া যায়

টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের ঠিকঠাক ওজন ধরে রাখতে সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকে মনে করেন, ওজন বাড়াতে যত খুশি তত ফ্যাট খাওয়া যেতে পারে। পুষ্টিবিদরা বলছেন, এই ধারণা একেবারেই ভুল। ডায়াবেটিস রোগীদের হৃদরোগের ঝুঁকি বেশি। উচ্চ ফ্যাটযুক্ত খাবার খেলে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে। এতে বেড়ে যায় হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি। অস্বাস্থ্যকর স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাট খাওয়া উচিত নয়।

৫। মিথ - ওষুধ খেলে মিষ্টি খেতে পারেন

পুষ্টিবিদরা মনে করেন, ডায়াবেটিসের ওষুধ খেলেই পছন্দের মিষ্টি খাওয়ার ছাড়পত্র নয়। ডায়াবেটিস মোকাবিলায় পুষ্টিগুণসমৃদ্ধ খাবারের সঙ্গে ওষুধ খেতে হবে। সেই সঙ্গে মিষ্টিও খাওয়া বারণ। 

আরও পড়ুন- রাতে হঠাৎ ভাঙছে ঘুম? স্লিপ অ্যাপনিয়া নয় তো! এই লক্ষণ দেখলে সতর্ক হোন

Advertisement