scorecardresearch
 

Sleep Apnea Symptoms: রাতে হঠাৎ ভাঙছে ঘুম? স্লিপ অ্যাপনিয়া নয় তো! এই লক্ষণ দেখলে সতর্ক হোন

অনেকে রাতে ঘুম ভাঙার সমস্যাকে অনিদ্রার সমস্যা বলে মনে করেন। হঠাৎ চোখ খোলার পর ফের ঘুম আসার অর্থ অনিদ্রার সমস্যা নেই। ঘুম আসছে না এমনটাও নয়। 

Advertisement
ঘুমের সমস্যা। ঘুমের সমস্যা।
হাইলাইটস
  • অনেকে রাতে ঘুম ভাঙার সমস্যাকে অনিদ্রার সমস্যা বলে মনে করেন।
  • স্লিপ অ্যাপনিয়াও হতে পারে।

রাতে ঘুম ভেঙে যাওয়া খুব স্বাভাবিক প্রবণতা। কখনও কখনও প্রকৃতির ডাকে সাড়া দিতেও ঘুম ভাঙে। এতে চিন্তিত হওয়ার ব্যাপার নেই। কিন্তু বিনা কারণেই কি মাঝরাতে চোখ খুলে যায়? এমন অনেকে আছেন যাঁদের রাতে একটি নির্দিষ্ট সময়ে ঘুম ভাঙে। তাহলে সতর্ক হোন। 

রাত কেন ঘুম ভাঙে?

মনোবিজ্ঞানী অ্যালেক্সা কেন বলেছেন, মাঝরাতে ঘুম ভাঙার বিবিধ কারণ থাকতে পারে। যেমন স্লিপ অ্যাপনিয়া বা অন্য কোনও অসুখ। আবার এমনটাও হতে পারে শরীর এর সঙ্গে মানিয়ে নিয়েছে। 

অনেকে রাতে ঘুম ভাঙার সমস্যাকে অনিদ্রার সমস্যা বলে মনে করেন। হঠাৎ চোখ খোলার পর ফের ঘুম আসার অর্থ অনিদ্রার সমস্যা নেই। ঘুম আসছে না এমনটাও নয়। 

রাত জাগলে কখন সমস্যা হয়?

রাতে জাগলে সচরাচর কোনও সমস্যা হয় না। একবার ঘুম ভাঙার পর নিদ্রা না আসাই সমস্যার। অ্যালেক্সা কেনের কথায়, দুশ্চিন্তা, উদ্বেগ, হতাশা থাকলে সহানুভূতিশীল স্নায়ুতন্ত্র সক্রিয় হয়ে ওঠে। তখন আপনার মস্তিষ্ক ঘুমের মোড থেকে জেগে ওঠে। মস্তিষ্ক খুব সক্রিয় হয়ে ওঠে এবং হৃদস্পন্দন বেড়ে যায়। এই অবস্থায় আবার ঘুমিয়ে পড়া খুব কঠিন। মানসিক চাপের কারণে অনিদ্রার মতো ঘুমের সমস্যা দেখা দেয়।

স্লিপ অ্যাপনিয়ার উপসর্গ

এটি স্লিপ অ্যাপনিয়ার একটি উপসর্গও হতে পারে। ঘুমের সময় শ্বাস নিতে অসুবিধা সম্মুখীন হন অনেকে। হঠাৎ রাতে ঘুম ভেঙে যায়। সেই সঙ্গে ফুসফুস ও শরীরের বাকি অংশে কমে যায় অক্সিজেনের প্রবাহ। হার্টের স্বাভাবিক ছন্দকে ব্যাহত করে। স্লিপ অ্যাপনিয়ার অন্যান্য উপসর্গ হল- ঘুম ভাঙা, শ্বাসকষ্ট, নাক ডাকা, ক্লান্তি এবং দিনের বেলায় আলস্য।

এই লক্ষণগুলি দেখতে পেলে বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করা দরকার। সময়মতো স্লিপ অ্যাপনিয়ার চিকিৎসা না হলে হৃদরোগ, ডায়াবেটিস, স্থূলতার মতো সমস্যায় পড়তে হতে পারে।

Advertisement

মাঝরাতে ঘুম ভাঙলে কী করা উচিত?

১৫ থেকে ২০ মিনিট পর আবার ঘুমোনোর চেষ্টা করা উচিত। অনেক চেষ্টা করেও ঘুমোতে না পারলে উঠে পড়ুন। অ্যালেক্সা বলেন,'ঘুম না হওয়া সত্ত্বেও দীর্ঘক্ষণ বিছানায় শুয়ে থাকলে মস্তিষ্কে অনেক কিছু ঘটতে থাকে। তাই অন্য কিছুতে নিজেকে ব্যস্ত রাখা শ্রেয়।

আরও পড়ুন- হঠাৎ বুক ধড়ফড় করে উঠছে? হার্টের অসুখ নাকি! এই ৮ উপায়ে পান মুক্তি

 

Advertisement