scorecardresearch
 

Heart Attacks: এই ৩ রোগ থাকলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে, জানুন

বর্তমান যুগে স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও কোলেস্টেরলের মতো রোগ দ্রুত বাড়ছে। সারা বিশ্বে পরিচালিত বিভিন্ন গবেষণায় বলা হয়েছে যে এই রোগগুলি এতটাই বিপজ্জনক যে এটি মানুষের ভিতরে ধীরে ধীরে বাড়তে থাকে এবং তারপরে কোনও বড় রোগের কারণ হতে পারে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বর্তমান যুগে স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও কোলেস্টেরলের মতো রোগ দ্রুত বাড়ছে।
  • সারা বিশ্বে পরিচালিত বিভিন্ন গবেষণায় বলা হয়েছে যে এই রোগগুলি এতটাই বিপজ্জনক যে এটি মানুষের ভিতরে ধীরে ধীরে বাড়তে থাকে এবং তারপরে কোনও বড় রোগের কারণ হতে পারে।

বর্তমান যুগে স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও কোলেস্টেরলের মতো রোগ দ্রুত বাড়ছে। সারা বিশ্বে পরিচালিত বিভিন্ন গবেষণায় বলা হয়েছে যে এই রোগগুলি এতটাই বিপজ্জনক যে এটি মানুষের ভিতরে ধীরে ধীরে বাড়তে থাকে এবং তারপরে কোনও বড় রোগের কারণ হতে পারে। একটি সাম্প্রতিক নতুন গবেষণায় দেখা গেছে যে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, চিনির বৃদ্ধি এবং পেটের চর্বি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো রোগের ঝুঁকি বাড়ায় এবং তারা সেই ব্যক্তির তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ায়।

এই গবেষণাটি এখানে ঘটেছে ইউরোপীয় সোসাইটি অফ কার্ডিওলজি কংগ্রেস ২০২৩ এর সভায় উপস্থাপিত একটি গবেষণায় বলা হয়েছিল যে এই তিনটি বা তার বেশি ক্ষতিকারক অবস্থা যেমন উচ্চ রক্তচাপ কোলেস্টেরল, রক্তে শর্করার বৃদ্ধি এবং পেটের চর্বি মধ্যবয়সী ব্যক্তিদের মধ্যে বেশি দেখা যায়। একই বয়সের। স্বাভাবিক স্বাস্থ্যের লোকদের তুলনায় দুই বছর আগে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে। গবেষণায় যা বলেছেন চিকিৎসকরা, সুইডেনের ভাস্টম্যানল্যান্ড কাউন্টির চিকিৎসক এবং এই গবেষণার প্রধান লীনা লোনবার্গ বলেন, ‘৪০ থেকে ৫০ বছর বয়সী অনেকের শরীরে পেটের চারপাশে কিছু চর্বি থাকে। এছাড়াও রক্তচাপ, কোলেস্টেরল এবং সুগার কিছুটা বেড়ে গেলেও এগুলো সাধারণত স্বাস্থ্যকর।

তিনি বলেন, “এ ধরনের ব্যক্তিরা ঝুঁকি সম্পর্কে জানেন না যার কারণে তারা চিকিৎসকের পরামর্শ নেন না। এই অবস্থাকে মেটাবলিক সিনড্রোম বলা হয় যা পশ্চিমা জনগোষ্ঠীর একটি ক্রমবর্ধমান সমস্যা। এখানকার মানুষ অজান্তেই পরবর্তী জীবনের জন্য রোগ সংগ্রহ করছে। এই অবস্থাগুলি হার্ট অ্যাটাক এবং স্ট্রোক প্রতিরোধ করার জন্য একটি দুর্দান্ত সুযোগ।” মেটাবলিক সিনড্রোম বিশ্বব্যাপী ৩১ শতাংশ লোককে প্রভাবিত করে বলে মনে করা হয়। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে যাদের মেটাবলিক সিনড্রোম আছে তাদের ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বেশি।

Advertisement

এই গবেষণার জন্য, উপসর্গহীন বিপাকীয় সিন্ড্রোম এবং কার্ডিওভাসকুলার রোগ এবং অকাল মৃত্যুর ঝুঁকির মধ্যে সম্পর্ক তিন দশকেরও বেশি সময় ধরে তাদের ৪০ এবং ৫০ এর দশকের মধ্যবয়সী লোকেদের মূল্যায়ন করা হয়েছিল। এই গবেষণায় ৪০ এবং ৫০ বছর বয়সী ৩৪,২৬৯ প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত করা হয়েছে যারা ১৯৯০ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত সুইডিশ কাউন্টি অব ভাস্টম্যানল্যান্ডে কার্ডিওভাসকুলার স্ক্রিনিং প্রোগ্রামে অংশ নিয়েছিল।

অংশগ্রহণকারীদের স্বাস্থ্য কেন্দ্রে নিয়মিত পরীক্ষা করা হয়, যা তাদের উচ্চতা, ওজন, রক্তচাপ, মোট কোলেস্টেরল, রক্তে শর্করা এবং কোমর ও নিতম্বের চর্বি পরিমাপ করে। এ সময় তাদের জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস, হৃদরোগ ও ডায়াবেটিসের ইতিহাস এবং শিক্ষার মতো আর্থ-সামাজিক কারণ সম্পর্কেও তথ্য নেওয়া হয়। এগুলি হল ঝুঁকির কারণ৷

অংশগ্রহণকারীদের যাদের চারটি অবস্থার মধ্যে তিনটি ছিল তাদের বিপাকীয় সিনড্রোম হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল, যেমন পুরুষদের জন্য কোমরের আকার ১০২ সেমি বা তার বেশি, মহিলাদের জন্য ৮৮ সেমি বা তার বেশি, ২ মোট কোলেস্টেরল ৬.১ mmol/l বা তার বেশি, রক্ত চাপ ১৩০ mmHg বা ৮৫ mm Hg এবং ফাস্টিং প্লাজমা গ্লুকোজ ৫.৬ mmol/l বা তার বেশি। ডাঃ লনবার্গ বলেন, “যেহেতু বিপাকীয় সিনড্রোম ঝুঁকিপূর্ণ কারণগুলির একটি গ্রুপ, এই অবস্থার যেকোনো একটির মাত্রা গুরুতরভাবে বাড়ানো উচিত নয়। প্রকৃতপক্ষে, এই সময়ের মধ্যে গবেষণায় বেশিরভাগ লোকেরা লক্ষণগুলি দেখানোর আগে অনেক বছর ধরে সামান্য উচ্চ স্তরের সাথে বেঁচে ছিলেন যা পরে সমস্যাটি আরও খারাপ হলে ডাক্তারের কাছে যেতে বাধ্য করেছিল।

তিনি আরও বলেন, “আমাদের গবেষণায় বলা হয়েছে যে মেটাবলিক সিনড্রোমে আক্রান্ত মধ্যবয়সী প্রাপ্তবয়স্করা প্রায় আড়াই বছর আগে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকিতে থাকে। এই গবেষণায়, রক্তচাপ সবচেয়ে বড় ঝুঁকির কারণ হিসাবে আবির্ভূত হয়েছে, যা বিশেষ করে ৪০ বছরের বেশি বয়সী মহিলাদের যত্ন নেওয়া প্রয়োজন।

 

Advertisement