scorecardresearch
 

Toothache Home Remedies : যখন তখন দাঁতের ব্য়থা? এই ৩ ঘরোয়া উপায়েই মিলবে আরাম

অনেকেই কম দাঁতের ব্যথায় চিকিৎসকের কাছে যেতে চান না। সেক্ষেত্রে পদ্ধতি রয়েছে, যেখানে ঘরোয়া উপায়ে দাঁতের ব্যথার সমাধান করা সম্ভব। রান্নাঘরের সাধারণ কোনও মশলা, বা কোনও গাছের পাতাই কমিয়ে দিতে পারে প্রচণ্ড দাঁতের ব্যথা। চলুন বিষয়টি নিয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • দাঁতের ব্যথা কখনও ভয়ঙ্কর হয়ে ওঠে
  • প্রচণ্ড কষ্ট পান মানুষ
  • জেনে নিন ৩ ঘরোয়া উপায়

দাঁতের ব্যথায় অনেকেই ভোগেন। আর অনেক সময় এই ব্যথা মাত্রাছাড়া আকার ধারণ করে। সেই সময় কার্যত জীবন ওষ্ঠাগত হয়ে ওঠে। দাঁতের ব্যথা খুব বেড়ে গেলে তার প্রভাব পড়ে দৈনন্দিন জীবনের কাজকর্মে। তবে অনেকেই কম দাঁতের ব্যথায় চিকিৎসকের কাছে যেতে চান না। সেক্ষেত্রে পদ্ধতি রয়েছে, যেখানে ঘরোয়া উপায়ে দাঁতের ব্যথার সমাধান করা সম্ভব। রান্নাঘরের সাধারণ কোনও মশলা, বা কোনও গাছের পাতাই কমিয়ে দিতে পারে প্রচণ্ড দাঁতের ব্যথা। চলুন বিষয়টি নিয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

১. লবঙ্গ 
লবঙ্গ সাধারণত গরম মশলা হিসাবে ব্যবহার করা হয়, তবে এর সাহায্যে কোনও মানুষ দাঁতের ব্যথা থেকেও মুক্তি পেতে পারেন। এই জন্য, আপনাকে দাঁতের যে জায়গায় ব্যথা সেখানে লবঙ্গের কুঁড়ি চেপে ধরতে হবে। লবঙ্গটাকে চিবিয়ে চুষতে থাকুন। এতে দাঁতের যন্ত্রণা ও শিহরণ দুটোই চলে যাবে।

২. পেয়ারা পাতা
পেয়ারা খুবই পরিচিত একটি ফল। অনেকেই নিশ্চয়ই এই ফল খেয়েছেন। কিন্তু শুধু পেয়ারাই নয়, এর পাতাও পুষ্টিগুণে ভরপুর। আপনার বাগানে যদি পেয়ারা গাছ থাকে, আর যদি দাঁতের ব্যথা হয়, তাহলে পেয়ারা গাছের সবুজ তাজা পাতা তুলে নিয়ে জল দিয়ে সেটি পরিষ্কার করুন। এরপর আস্তে আস্তে সেটি চেবান। তাতে দাঁতের ব্যথা থেকে দ্রুত মুক্তি পাবেন।

৩. গরম জল
গরম জলের মাধ্যমেও দাঁতের ব্যথা দূর করা যায়। এর জন্য একটি প্যানে এক গ্লাস জল গরম করে তাতে আধা চা চামচ নুন মিশিয়ে নিন। এবার কুসুম কুসুম উষ্ণতায় পৌঁছানোর পর জলে ছোট ছোট চুমুক দিন। মুখের ভিতর গরম জলটি খানিক্ষণ রাখুন। তাতে আরাম পাবেন। এভাবে ১০ থেকে ১৫ মিনিট করে দিনে অন্তত ২ থেকে ৩ বার করুন। ফলাফল নিজেই বুঝতে পারবেন। তবে মনে রাখবেন, দাঁতের ব্যথা মাত্রাতিরিক্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

Advertisement

আরও পড়ুন - ডুমুর খেতে ভালবাসেন? কিন্তু এভাবে খেলেই মহাবিপদ

 

Advertisement