scorecardresearch
 

Total Blindness : এই ৪ খাবারে সম্পূর্ণ হারাতে পারে দৃষ্টিশক্তি, সতর্কবার্তা বিশেষজ্ঞদের

Vision Loss : বিশেষজ্ঞরা বলছেন, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের দৃষ্টিশক্তি খারাপ হতে থাকে। কারও যদি ডায়েট ঠিকঠাক না থাকে, তাহলেও কমতে পারে দৃষ্টিশক্তি। সম্প্রতি এক বিশেষজ্ঞ জানিয়েছেন যে, চারটি জিনিস দৃষ্টিশক্তিকে দুর্বল করে দিতে পারে এবং কিছু ক্ষেত্রে তা দৃষ্টিহীনতাতেও পরিণত হতে পারে। চলুন সেই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কয়েকটি খাবারে ক্ষতি হতে পারে দৃষ্টি শক্তির
  • হতে পারে টাইপ ২ ডায়াবেসিট
  • জেনে নিন সমস্ত তথ্য

বর্তমান অনেক মানুষই বলেন যে তাঁদের দৃষ্টিশক্তি দুর্বল হয়ে গিয়েছে। আর এর প্রধান কারণ হল জীবনধারা। বেশিরভাগ মানুষই দিনে ৮ থেকে ১০ ঘন্টা কম্পিউটার স্ক্রিনে বসে কাটায়। এ ছাড়া চোখের ওপর অনবরত চাপ, অতিরিক্ত মোবাইল ব্যবহার, কম আলোতে কাজ করা, চোখের যত্ন না নেওয়া, সঠিক খাদ্যাভ্যাসের অভাব ইত্যাদি কারণে ধীরে ধীরে দৃষ্টিশক্তি দুর্বল হতে শুরু করে।  

বিশেষজ্ঞরা বলছেন, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের দৃষ্টিশক্তি খারাপ হতে থাকে। কারও যদি ডায়েট ঠিকঠাক না থাকে, তাহলেও কমতে পারে দৃষ্টিশক্তি। সম্প্রতি এক বিশেষজ্ঞ জানিয়েছেন যে, চারটি জিনিস দৃষ্টিশক্তিকে দুর্বল করে দিতে পারে এবং কিছু ক্ষেত্রে তা দৃষ্টিহীনতাতেও পরিণত হতে পারে। চলুন সেই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

এগুলি খেলে হারাতে পারেন দৃষ্টিশক্তি
Express.co.uk-এর সঙ্গে একটি সাক্ষাৎকারে, ফিল গুড কন্টাক্টস-এর কন্টাক্ট লেন্স অপটিশিয়ান শ্যারন কোপল্যান্ড বলেন, "বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে যাওয়া একটি স্বাভাবিক বিষয়। কিন্তু খারাপ খাদ্যাভ্যাসের কারণে বয়সের আগেই দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যায়।" অতিরিক্ত মিষ্টি এবং প্রসেসড কার্বোহাইড্রেট খেলে দৃষ্টিশক্তি হারাতে পারে। সবচেয়ে ক্ষতিকারক প্রসেসড কার্বোহাইড্রেট খাবারগুলির মধ্যে রয়েছে সাদা রুটি এবং পাস্তা। এর পাশাপাশি কেচাপ ও কোল্ড ড্রিঙ্কসও দৃষ্টিশক্তি হারানোর কারণ হতে পারে। 

আসলে, এই জিনিসগুলি দ্রুত হজম হয়, যার কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় এবং রক্তে শর্করার এই বৃদ্ধি 'বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন' বা AMD ঘটায়। এই  AMD হল চোখের একটি রোগ, যা ঝাপসা দৃষ্টি, দৃষ্টিশক্তি হ্রাস এবং অবশেষে সম্পূর্ণ দৃষ্টিহীনতার কারণ হয়ে উঠতে পারে।

টাইপ ২ ডায়াবেটিসের কারণ
শ্যারন কোপল্যান্ড আরও ব্যাখ্যা করেছেন যে, রক্তে উচ্চ শর্করার মাত্রা টাইপ ২ ডায়াবেটিস তৈরি করে। ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিক রেটিনোপ্যাথি হতে পারে যা চোখের সমস্যা সৃষ্টি করতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে শর্করার মাত্রা যত বেশি দিন অনিয়ন্ত্রিত থাকবে, তাঁদের চোখের সমস্যা হওয়ার সম্ভাবনাও তত বেশি বেড়ে যাবে। 

Advertisement

শ্যারন কোপল্যান্ড আরও বলেন যে, যাঁরা ওয়েস্টার্ন ডায়েট বা খাবার খান তাঁদের চোখের সমস্যা বেশি হতে পারে কারণ সেসব খাবার চোখের ক্ষতি করে। তাই তিনি প্রসেসড মাংস যেমন সসেজ, বেকন, হ্যাম এবং ডেলি মাংস এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন। এই প্রক্রিয়াজাত মাংসে প্রচুর লবণ থাকে। যার কারণে রক্তচাপ বেড়ে যায়। উচ্চ রক্তচাপের কারণে রেটিনোপ্যাথি হতে পারে, যা শুধু রেটিনারই ক্ষতি করে না, রক্তনালীকেও ক্ষতিগ্রস্ত করে।

আরও পড়ুনকলকাতায় ৯০ কি.মি বেগে ঝড়, সঙ্গে বৃষ্টিও; আরও কতদিন চলবে?

 

Advertisement